
'ফেভিকল কা জোড় টুট গয়া!' সত্যিই যেন সেই মজবুত আঠা হারিয়ে আলগা হয়ে গেল বিজ্ঞাপন জগত। প্রয়াত হলেন অ্যাডম্যান পীযূষ পাণ্ডে। রাজনীতিবিদ, সেলেব থেকে শুরু করে ক্রিয়েটিভ মহল শোকস্তব্ধ ৭০ বছর বয়সী এই কিংবদন্তির প্রয়াণে। ফেভিকল, ক্যাডবেরি, এশিয়ান পেইন্টসের মতো জনপ্রিয় বিজ্ঞাপনের ক্যাচলাইন তৈরি করেছিলেন তিনি।
তবে কেবলমাত্র বিজ্ঞাপন এবং ব্র্যান্ড ক্যাম্পেনে সীমাবদ্ধ ছিলেন না পীযূষ পাণ্ডে। তাঁর হাত দিয়েই বেরিয়েছিল ভারতীয় রাজনীতির অন্যতম বিখ্যাত এবং বহুল ব্যবহৃত ট্যাগলাইন, 'অব কি বার মোদী সরকার।' ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই স্লোগান ছিল মানুষের মুখে মুখে। এই স্লোগান নরেন্দ্র মোদীর দ্বিতীয়বারের টার্ম নিশ্চিত করার নেপথ্যে বড় অবদাব রেখেছিল, তা আর বলার অপেক্ষা রাখে না।
কীভাবে তৈরি হল এই বিখ্যাত স্লোগান?
২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগে তৈরি হওয়া এই স্লোগান ভারতের রাজনীতিতে 'পাওয়ারফুল ইমপ্যাক্ট' তৈরি করেছিল। সে সময়ে, দেশের যে কোনও প্রান্তে, যে কারও মুখে একটাই স্লোগান ঘুরত। 'অব কি বার মোদী সরকার।'
গুজরাতের পর্যটন নিয়ে একটি ক্য়াম্পেন তৈরির সময়ে নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হয়েছিল পীযূষ পাণ্ডের। সে সময়ে তিনি ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী। পীযূষ পাণ্ডে পরবর্তীতে জানিয়েছিলেন, ২০১৪ সালের ভোটের আগে নরেন্দ্র মোদীই তাঁর সঙ্গে যোগাযোগ করেন। তবে রাজনৈতিক দলের সঙ্গে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকায় খানিকটা ইতস্তত বোধ করেছিলেন তিনি। সাফ জানিয়ে দিয়েছিলেন, এমন ক্যাম্পেন তিনি করবেন না। তবে মতবদল করেন খুব শীঘ্রই এবং স্লোগান তৈরিতে সম্মত হন। তারপরই পীযূষের হাত থেকে বেরিয়েছিল এই আইকনিক স্লোগান।
কেন মতবদল করেছিলেন পীযূষ?
তিনি জানিয়েছিলেন, নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের পর মনে হয়েছিল, এই মানুষটি কী চান তা তিনি বুঝতে পেরেছিলেন কারণ মন দিয়ে শোনার ব্যাপারটি তাঁকে আকর্ষণ করেছিল। তাই না বলতে পারেননি মোদীকে। পীযূষ জানিয়েছিলেন, তাঁকে বলা হয়েছিল ক্যাম্পেনে BJP-কে নয়, মোদীকে ফোকাসে রাখতে হবে। সাধারণ মানুষের চিন্তাভাবনাকে মাথায় রেখেই এই স্লোগান তৈরি হয়েছিল বলে জানিয়েছিলেন পীযূষ।
তবে পীযূষ সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, কোনও অ্যাড ক্যাম্পেন কিংবা স্লোগান শুধুমাত্র রাজনৈতিক দলের জয়ের কারণ হতে পারে না। সাধারণ মানুষের ভাল মন্দ বিচার করে যারা নিয়মিত সেই নিয়ে ভাবেন, পরিশ্রম করেন, পীযূষ মনে করতেন তারাই জয়ের কাণ্ডারি।
পীযূষ পাণ্ডের এই স্লোগান এতটাই জনপ্রিয় হয়ে ওঠে, ২০১৯ সালে BJP সেটিকে ঘষামাজা করে তৈরি করে, 'ফির একবার মোদী সরকার'। স্লোগানটির জনপ্রিয়তা নাড়িয়ে দিয়েছিল ডোনাল্ড ট্রাম্পকেও। তিনিও ২০১৬ সালে নিজের ভোটের প্রচারে ব্যবহার করেছিলেন, ''অব কি বার ট্রাম্প সরকার।'