Advertisement

Surat Diamond bourse: বিশ্বের নতুন আশ্চর্য, সবচেয়ে বড় অফিস ভবনের উদ্বোধন মোদীর হাতে, কেমন এই বাড়ি?

প্রধানমন্ত্রীর দফতরের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে,সুরাট ডায়মন্ড বুর্স হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন। আন্তর্জাতিক হিরে এবং গয়নার ব্যবসার আধুনিক কেন্দ্র বলে এটিকে বর্ণনা করা হয়েছে। 

The Surat Diamond Bourse surpassed the Pentagon and is now the world's largest office complex. (Image: X)
Aajtak Bangla
  • সুরাট,
  • 17 Dec 2023,
  • अपडेटेड 1:51 PM IST
  • বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • আমেরিকার প্রতিরক্ষা দফতর পেন্টাগনের থেকেও চেহারায় বড় দেশের এই অফিস ভবন।
  • ৩৫.৫৪ একর এলাকাজুড়ে তৈরি করা হয়েছে ভবনটি।

বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার উদ্বোধন হল গুজরাটের সুরাট ডায়মন্ড বুর্সের। এটিই এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন। আমেরিকার প্রতিরক্ষা দফতর পেন্টাগনের থেকেও চেহারায় বড় দেশের এই অফিস ভবন। যা নি:সন্দেহে দেশের মুকুটে নয়া পালক যোগ করল। 

প্রধানমন্ত্রীর দফতরের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে,সুরাট ডায়মন্ড বুর্স হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন। আন্তর্জাতিক হিরে এবং গয়নার ব্যবসার আধুনিক কেন্দ্র বলে এটিকে বর্ণনা করা হয়েছে। 

কেমন এই অফিস ভবন?

৩৫.৫৪ একর এলাকাজুড়ে তৈরি করা হয়েছে ভবনটি। রয়েছে ৯টি বড় টাওয়ার। বাড়িটি ১৫ তলা। এক সঙ্গে বসে কয়েক হাজার কর্মী কাজ করতে পারবেন এখানে। অফিসের পাশাপাশি এই ভবনে রয়েছে সেফ ডিপোজিট ভল্ট, কনফারেন্স হল, মাল্টিপারপাস হল, রেস্তরাঁ, ব্যাঙ্ক, কাস্টমস ক্লিয়ারেন্স অফিস, কনভেনশন সেন্টার, প্রদর্শনী হল, ট্রেনিং সেন্টার, বিনোদনের ঘর, ক্লাব। 

বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবন।

কত খরচ? 

জানা গিয়েছে এই ভবনটি তৈরি করতে খরচ পড়েছে প্রায় ৩৫০০ কোটি টাকা। বাড়িতে রয়েছে ৬৭ লক্ষ বর্গ ফুট ফ্লোর স্পেস (কাজের জায়গা)। হিরে ব্যবসার জন্য বিখ্যাত সুরাট। খনি থেকে হিরে তুলে এনে সুরাতে কেটে বাজারের উপযোগী করা হয়। তৈরি করা হয় হিরের গয়নাও। হিরে কাটা, পালিশের মতো বিভিন্ন কাজ এক ছাদের তলায় করা হবে। ৬৫ হাজারেরও বেশি হিরে ব্যবসায়ীর কথা ভেবে তৈরি করা হয়েছে এই ভবনটি। বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। জানুয়ারি মাসেই উদ্বোধন করার কথা বহু প্রতীক্ষিত অযোধ্যা মন্দিরের। তার আগে গুজরাতে বিশ্বের সবচেয়ে বড় অফিসের উদ্বোধন আলাদা মাত্রা যোগ করল।

Advertisement

২০১৫ সালের ফেব্রুয়ারিতে শুরু হয়েছিল ভবনটির নির্মাণ কাজ। নির্মাণ কাজ শেষ হয় ২০২২ সালে। চলতি বছরের অগস্ট মাসে এই ভবনটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে। বিশ্বের সবচেয়ে বড় অফিস ভবনের স্বীকৃতি আদায় করে নিয়েছে এই বাড়ি।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement