Advertisement

৯ ভোটে বুদ্ধি বেচে জয় ৮টিতে, প্রশান্ত কিশোরই এখন দেশের সেরা ভোট প্রকৌশলী

দেশের এই মুহূর্তে সবচেয়ে ভাল ট্র্যাক রেকর্ড কার জানেন? একজন আকস্মিক রাজনৈতিক কৌশলবিদ হিসেবে, প্রশান্ত কিশোরের একটি চিত্তাকর্ষক ট্র্যাক রেকর্ড রয়েছে। কীভাবে জানুন...

প্রশান্ত কিশোর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 12 Dec 2021,
  • अपडेटेड 1:06 AM IST
  • প্রশান্ত কিশোর দেশের সেরা কৌশলী
  • ভোটের রাজনীতিকে তালুর মতো চেনেন
  • ৯ ভোটে বুদ্ধি বেচে ১টিতে হার

একজন আকস্মিক রাজনৈতিক কৌশলবিদ হিসেবে, প্রশান্ত কিশোরের একটি চিত্তাকর্ষক ট্র্যাক রেকর্ড রয়েছে। তিনি নরেন্দ্র মোদি থেকে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়, নীতীশ কুমার, রাহুল গান্ধী, এম.কে. স্ট্যালিন, জগন মোহন রেড্ডি, অরবিন্দ কেজরিওয়াল এবং ক্যাপ্টেন অমরিন্দর সিংকে নির্বাচনী স্ট্র্যাটেজি গড়ে দিয়েছেন প্রশান্ত কিশোর।

যে নয়টি নির্বাচনী প্রচারণায় তিনি কৌশল প্রণয়নে সহায়তা করেছেন, তার মধ্যে আটটিতেই বিজয়ী হয়েছে তাঁর ছক কষে দেওয়া রাস্তাতেই। সর্বশেষ হল পশ্চিমবঙ্গের ২০২১ সালের মে বিধানসভা নির্বাচন। যেখানে মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হওয়ার জন্য প্রশান্ত কিশোরকে ভাড়া করেছিলেন। সেখানে প্রশান্ত ল্যান্ড স্লাইড জয়ে জিতেছেন।

যদিও বিজেপি নির্বাচনী খেলায় তাঁর সমস্ত কিছু নিক্ষেপ করেও জয় হাসিল করতে পারেননি। পাশাপাশি এমকে. তামিলনাড়ুতে স্ট্যালিনের জয়। ২০১৭ সালের উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেসকে জয়ী করার প্রচেষ্টা ছিল কিশোরের একমাত্র হার। সেখানে তাঁর স্ট্র্যাটেজি ফেল করে যায়। যদিও তাঁর হারের শতাংশ হিসেব করলে দেখা যাবে সামান্য পরাজয় হয়েছে তাঁর।

সম্প্রতি তিনি কংগ্রেসে যোগ দেবেন বলে শোনা যাচ্ছিল। কিন্তু তিনি শেষমেষ তা করেননি। সমস্ত জল্পনা জিইয়ে রেখে এখনও চুপ রয়েছেন। তবে তিনি যে এই মুহূর্তে ভাড়া করা হলেও দেশের মধ্যে সবচেয়ে কৌশলী ও কার্যকরী রাজনীতিবিদ, তা পরিষ্কার।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement