Advertisement

ক্ষমা চাইলেই পদ বাঁচত রাহুলের, মানহানির মামলায় আগেও তিনবার মাফ করেছিল আদালত

শুক্রবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে ব্যবস্থা নিল লোকসভা সচিবালয়। মোদী পদবী নিয়ে মন্তব্য করায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দু বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। যদিও আদালতের সিদ্ধান্তের পরই রাহুল জামিন পান। কিন্তু এই সিদ্ধান্তের জেরে লোকসভার সদস্যপদ হারান রাহুল গান্ধী। এমতাবস্থায় প্রশ্ন উঠছে, রাহুল গান্ধী কীভাবে এই বিষয়ে ফাঁদে পড়লেন? এর পিছনে কি বিজেপি?

ফাইল ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 25 Mar 2023,
  • अपडेटेड 10:34 AM IST
  • শুক্রবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে ব্যবস্থা নিল লোকসভা সচিবালয়।
  • মোদী পদবী নিয়ে মন্তব্য করায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দু বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

শুক্রবার কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে ব্যবস্থা নিল লোকসভা সচিবালয়। মোদী পদবী নিয়ে মন্তব্য করায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দু বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। যদিও আদালতের সিদ্ধান্তের পরই রাহুল জামিন পান। কিন্তু এই সিদ্ধান্তের জেরে লোকসভার সদস্যপদ হারান রাহুল গান্ধী। এমতাবস্থায় প্রশ্ন উঠছে, রাহুল গান্ধী কীভাবে এই বিষয়ে ফাঁদে পড়লেন? এর পিছনে কি বিজেপি? তাই সত্য হল এর পিছনে বিজেপি নয়, এর পিছনে রয়েছে আইনজীবীদের দল যারা এই বিষয়ে রাহুল গান্ধীর প্রতিনিধিত্ব করছিলেন। মনে হচ্ছে এই আইনজীবীদের কারণেই রাহুল গান্ধী এই বিষয়ে এতটাই জড়ালেন যে তাঁকে সংসদের সদস্যপদ হারাতে হল।

মানহানির বেশিরভাগ আইনি মামলার নিষ্পত্তি হয় ক্ষমা চাওয়ার মাধ্যমে এবং এই ক্ষেত্রেও যদি রাহুল গান্ধী ক্ষমা চাইতেন, তাহলে হয়তো আদালতেই মীমাংসা হয়ে যেত এবং তারপর আদালত রাহুল গান্ধীকেও দোষী সাব্যস্ত করত না। বা এর কারণে তার সংসদ সদস্যপদও বাতিল হত না।

ক্ষমা চেয়ে সদস্যপদ রক্ষা?
আসলে এই সব ঘটেছিল কারণ রাহুল গান্ধী সুরাটের আদালতে তিনবার হাজির হয়েছিলেন এবং এমনকি তিনটির মধ্যে একবারও তিনি আদালতে বলেননি যে তিনি তার বক্তব্যের জন্য ক্ষমা চান। যদিও তা নয়, এর আগে মানহানির মামলায় তিনি কখনও ক্ষমা চাননি। এর আগে ২০১৯ সালে তিনি প্রধানমন্ত্রী মোদীরকে কটাক্ষ করে 'চৌকিদার চোর হ্যায়' স্লোগানের জন্য সুপ্রিম কোর্টে তিনবার ক্ষমা চেয়েছিলেন। এবং শেষ ক্ষমা প্রার্থনায় রাহুল চতুর্থ পয়েন্টে লিখেছিলেন যে, তিনি ভুল বক্তব্যের জন্য নিঃশর্ত ক্ষমা চান।

এই মামলায় সুপ্রিম কোর্টে রাহুল গান্ধীর আইনজীবী ছিলেন অভিষেক মনু সিংভি এবং তিনি তখন রাহুল গান্ধীকে যে পরামর্শ দিয়েছিলেন, তার কারণে রাহুল গান্ধী ক্ষমা চেয়ে এই মামলা থেকে মুক্ত হন। রাহুল গান্ধী এই বর্তমান ক্ষেত্রেও একই রকম কিছু করতে পারতেন। কিন্তু সম্ভবত তার আইনজীবীরা তাকে এইবার পরামর্শ দিয়েছিলেন যে তার ক্ষমা চাওয়া উচিত নয়, এবং সেই কারণেই রাহুল গান্ধী এই বিষয়ে জড়িয়ে পড়েন এবং এখন এই কারণে, তিনি এমপি থেকে প্রাক্তন এমপি হয়েছেন।

Advertisement

অনেক নেতা ক্ষমা চেয়েছেন
তাৎপর্যপূর্ণভাবে, আমাদের দেশের অনেক নেতা আছেন যারা মিথ্যা অভিযোগ করে বড় নেতাদের মানহানি করেছেন। যখন কপিল সিব্বাল মানহানির জন্য অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে মামলা করেছিলেন, তখন অরবিন্দ কেজরিওয়াল তার কাছে ক্ষমা চেয়েছিলেন। মণীশ সিসোদিয়াও এই মামলায় অভিযুক্ত ছিলেন এবং তিনি আদালতে ক্ষমাও চেয়েছিলেন। এছাড়াও ২০১৮ সালের মার্চ মাসে অরবিন্দ কেজরিওয়াল অকালি দলের নেতা বিক্রম সিং মাজিথিয়াকে মাদকের কালো ব্যবসায় জড়িত থাকার অভিযোগ এনেছিলেন। তবে এ ক্ষেত্রেও তিনি আদালতে ক্ষমা চেয়েছেন।

আরও পড়ুন-সেনা মহড়ার সময় আচমকা উড়ল ৩টি মিসাইল, বিকট শব্দে বিস্ফোরণ, তদন্ত শুরু

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement