Advertisement

Rahul Gandhi Stock Portfolio: রাহুল গান্ধী এই ২৫টি স্টকে টাকা লাগিয়েছেন, ৪৩ লাখ বাজি শুধু পিডিলাইটেই, আর কী কী?

কংগ্রেস নেতা রাহুল গান্ধী গতকাল, ৩ এপ্রিল কেরালার ওয়ানাড থেকে লোকসভা আসনের জন্য নির্বাচনী মনোনয়ন জমা দিয়েছেন। তার আয়ের পাশাপাশি, রাহুল গান্ধী শেয়ার, গোল্ড বন্ড এবং মিউচুয়াল ফান্ডে তাঁর বিনিয়োগের কথা প্রকাশ করেছেন।

রাহুল গান্ধী। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 04 Apr 2024,
  • अपडेटेड 2:31 PM IST
  • কংগ্রেস নেতা রাহুল গান্ধী গতকাল, ৩ এপ্রিল কেরালার ওয়ানাড থেকে লোকসভা আসনের জন্য নির্বাচনী মনোনয়ন জমা দিয়েছেন।
  • তার আয়ের পাশাপাশি, রাহুল গান্ধী শেয়ার, গোল্ড বন্ড এবং মিউচুয়াল ফান্ডে তাঁর বিনিয়োগের কথা প্রকাশ করেছেন।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী গতকাল, ৩ এপ্রিল কেরালার ওয়ানাড থেকে লোকসভা আসনের জন্য নির্বাচনী মনোনয়ন জমা দিয়েছেন। তার আয়ের পাশাপাশি, রাহুল গান্ধী শেয়ার, গোল্ড বন্ড এবং মিউচুয়াল ফান্ডে তাঁর বিনিয়োগের কথা প্রকাশ করেছেন। নির্বাচনী হলফনামা অনুসারে, রাহুল গান্ধীর পোর্টফোলিওতে ২৫টি শেয়ার রয়েছে, যাতে তিনি ৪.৩০ কোটি টাকা বিনিয়োগ করেছেন। রাহুল গান্ধী টাটা কোম্পানি, ICICI ব্যাঙ্ক এবং অনেক বড় ক্যাপ স্টকে বিনিয়োগ করেছেন। এছাড়াও, তিনি কিছু ছোট ক্যাপ ফান্ডে অর্থ বিনিয়োগ করেছেন। 

টাটা স্টকস
তাঁর ১৬.৬৫ লাখ টাকার বেশি মূল্যের ৪,০৬৮টি শেয়ার রয়েছে। এই শেয়ারগুলিতে বিনিয়োগ করা অর্থ ছিল আইটিসি-র ৩,০৩৯ শেয়ার এবং আইসিআইসিআই ব্যাঙ্কের ২,২৯৯ শেয়ার, যার বাজার মূল্য ছিল ১২.৯৬ লক্ষ টাকা এবং ২৪.৮৩ লক্ষ টাকা৷ তার পোর্টফোলিওর অন্যান্য স্টকগুলির মধ্যে রয়েছে অ্যালকাইল অ্যামাইনস, এশিয়ান পেইন্টস, বাজাজ ফাইন্যান্স, দীপক নাইট্রাইট, ডিভি'স ল্যাবরেটরিজ, ইনফোসিস, টাটা কনসালটেন্সি সার্ভিসেস (টিসিএস), ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ এবং টাইটান কোম্পানি। রাহুল গান্ধীর পোর্টফোলিওতে আদানি ও আম্বানি গ্রুপের কোম্পানির কোনও স্টক নেই।

পিডিলাইট ইন্ডাস্ট্রিজে সর্বোচ্চ অর্থ 
বাজার মূল্যের পরিভাষায়, পিডিলাইট ইন্ডাস্ট্রিজ টেবিলের শীর্ষে রয়েছে। এর পর রয়েছে বাজাজ ফাইন্যান্স ও এশিয়ান পেইন্টস। ১৫ মার্চ পর্যন্ত পিডিলাইটে তার ১,৪৭৪টি শেয়ারের মূল্য ছিল ৪৩.২৭ লাখ টাকা। বাজাজ ফাইন্যান্স এবং এশিয়ান পেইন্টসের জন্য, ৫৫১টি শেয়ার এবং ১,২৩১টি শেয়ারের মূল্য ছিল যথাক্রমে ৩৫.৮৯ লক্ষ এবং ৩৫.২৯ লক্ষ টাকা৷ 

এই মিউচুয়াল ফান্ডগুলিতে বিনিয়োগ
রাহুল গান্ধীর নির্বাচনী হলফনামা অনুসারে, তার কাছে ৫৫,০০০ টাকা নগদ এবং দুটি সঞ্চয় অ্যাকাউন্টে ২৬.২৫ লক্ষ টাকা জমা রয়েছে৷ এসবিআই, এইচডিএফসি ব্যাঙ্ক এবং সাতটি মিউচুয়াল ফান্ড স্কিমে, প্রধানত এইচডিএফসি এএমসি, পিপিএফএএস এবং আইসিআইসিআই প্রুডেনশিয়াল এএমসি-তে ৩.৮১ কোটি টাকার বিনিয়োগ করা হয়েছে। পোস্টাল সেভিংস, এনএসএস, জুয়েলারিতে বিনিয়োগ সহ গান্ধীর মোট বিনিয়োগ ৯.২৪ কোটি টাকা।

Advertisement

রাহুল গান্ধী সোনার বন্ডে বিনিয়োগ করেছেন। রাহুল গান্ধীর সার্বভৌম গোল্ড বন্ডে (SGB) ১৫.২৭ লক্ষ টাকা, RBI দ্বারা শুরু করা PPF অ্যাকাউন্টে ৬১.৫২ লক্ষ টাকা এবং ৪.২০ লক্ষ টাকার ৩৩৩.৩০ গ্রাম সোনার বিনিয়োগ রয়েছে৷ গান্ধী, যিনি কেরালার ওয়েনাড কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তিনি সেখান থেকে বর্তমান সাংসদ। বুধবার তিনি মনোনয়ন জমা দেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement