Advertisement

Bharat Nyay Yatra: এবার 'ভারত ন্যায় যাত্রা'য় রাহুল, কোথায় শুরু-শেষ?

আবার নতুন যাত্রায় বের হতে চলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এবার তিনি বের হবেন ভারত ন্যায় যাত্রায়। এর আগে তিনি ভারত জোড়ো যাত্রা করেছেন।

Bharat Nyay Yatra
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 27 Dec 2023,
  • अपडेटेड 11:06 AM IST
  • আগামী ১৪ জানুয়ারি থেকে এই যাত্রা শুরু হবে মণিপুর থেকে
  • ৬২০০ কিলোমিটারের যাত্রা শেষ হবে মুম্বইয়ে

আবার নতুন যাত্রায় বের হতে চলেছেন কংগ্রেস এবার তারা 'ভারত ন্যায় যাত্রা' বের করতে চলেছে। এর আগে 'ভারত জোড়ো যাত্রা' করেছে কংগ্রেস। আগামী ১৪ জানুয়ারি থেকে এই যাত্রা শুরু হবে মণিপুর থেকে। ৬২০০ কিলোমিটারের যাত্রা শেষ হবে মুম্বইয়ে। ২০২৪ সালের ২০ মার্চ এই যাত্রা শেষ হবে।

এই যাত্রার সূচনা করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। তবে এই যাত্রার নেতৃত্ব রাহুল গান্ধী দেবেন নাকি অন্য কেউ? এ বিষয়ে কংগ্রেসের পক্ষ থেকে কিছু স্পষ্ট করা হয়নি।

ভারত জোড়ো যাত্রা কী ছিল?

রাহুল গান্ধীর নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা শুরু করেছিল কংগ্রেস। ২০২২ সালের ৭ সেপ্টেম্ব শুরু হওয়া এই যাত্রা প্রায় ৫ মাস ধরে চলেছিল। ভারত জোড়ো যাত্রার মাধ্যমে বিভিন্ন রাজ্যের কংগ্রেস নেতারা রাহুল গান্ধীর সঙ্গে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত হেঁটেছেন। এই যাত্রার মধ্য দিয়ে কংগ্রেস প্রায় ৩৫০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছিল।

কংগ্রেস বলেছে, 'ভারত জোড়ো যাত্রা'র মূল উদ্দেশ্য ছিল 'ঘৃণা, ভয় ও ধর্মান্ধতার' রাজনীতির বিরুদ্ধে লড়াই করা। এর বাইরে জনগণের আশা-আকাঙ্খাকে উপেক্ষা এবং কেন্দ্রীয় সরকারের রাজনৈতিক কেন্দ্রীকরণ ও অবিচারের বিরুদ্ধে আমাদের লড়াই করতে হবে।'

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement