Advertisement

TATA Trust: এভাবেই চলে টাটার ৩৪ লক্ষ কোটি টাকার সাম্রাজ্য, টাটা ট্রাস্ট, টাটা সন্স এবং টাটা গ্রুপের ফারাক জানেন?

Tata Trust: ৯ অক্টোবর, ৮৬ বছর বয়সে প্রয়াত হন শিল্পপতি রতন টাটা। সাধারণ জীবনযাপন, অসাধারণ দূরদর্শিতা ও মার্জিত ব্যবহার- গোটা দেশের কাছে অনুপ্রেরণা ছিলেন তিনি। রতন টাটা এমন এক ব্যবসায়ী পরিবারের, যারা গত কয়েক দশক ধরে ভারতে লক্ষ-লক্ষ মানুষকে জীবিকার সন্ধান দিয়েছে।

নোয়েল টাটা রতন টাটার মৃত্যুর পর টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Oct 2024,
  • अपडेटेड 8:29 PM IST

Tata Trust: ৯ অক্টোবর, ৮৬ বছর বয়সে প্রয়াত হন শিল্পপতি রতন টাটা। সাধারণ জীবনযাপন, অসাধারণ দূরদর্শিতা ও মার্জিত ব্যবহার- গোটা দেশের কাছে অনুপ্রেরণা ছিলেন তিনি। রতন টাটা এমন এক ব্যবসায়ী পরিবারের, যারা গত কয়েক দশক ধরে ভারতে লক্ষ-লক্ষ মানুষকে জীবিকার সন্ধান দিয়েছে।

রতন টাটার পুরো নাম ছিল রতন নেভাল টাটা। নেভাল টাটা এবং সুনি টাটার ছেলে। ২৮ ডিসেম্বর ১৯৩৭ সালে জন্মান। ঠাকুমা নভজবাই টাটার কাছে মানুষ হন। রতন টাটা ১৯৬২ সালে টাটা স্টিলে কাজ শুরু করেন। শুরু থেকেই হাতে কলমে ব্যবসার পুরোটা শিখেছেন। সেটাই তাঁর সাফল্য়ের অন্যতম কারণ ছিল। বোর্ডরুম, অ্যাকাউন্টস, শেয়ার মার্কেটের বাইরে, ভারতীয় ক্রেতা, সংস্থার কর্মীদের 'পালস'টা বুঝতে পারতেন তিনি।

বর্তমানে টাটা গ্রুপের অধীনে ১০০টিরও বেশি কোম্পানি রয়েছে। বিশ্বের ১০০টিরও বেশি দেশে টাটার অফিস রয়েছে। ২০২৩ সালের অগাস্টের হিসাব অনুযায়ী, টাটা গ্রুপের কোম্পানিগুলির মোট বাজার মূলধন $৪০৩ বিলিয়নের বেশি। ভারতীয় মুদ্রা অনুসারে, এই পরিমাণ প্রায় ৩৪ লক্ষ কোটি টাকা।

টাটা গ্রুপের বৃহত্তম কোম্পানি হল টাটা কনসালটেন্সি সার্ভিসেস অর্থাৎ TCS। এর মার্কেট ক্যাপ প্রায় ১৫ লক্ষ কোটি টাকা।

রতন টাটার মৃত্যুর পর সবচেয়ে বড় প্রশ্ন ছিল, টাটা ট্রাস্টের চেয়ারম্যান কে হবেন? রতন টাটার সৎ ভাই নোয়েল টাটা, টাটা ট্রাস্টের চেয়ারম্যান হয়েছেন। কিন্তু এই টাটা ট্রাস্ট কী? 

টাটা ট্রাস্ট 

টাটা ট্রাস্ট অনেকগুলি ট্রাস্টের একটি গ্রুপ। এর মধ্যে দু'টি প্রধান ট্রাস্ট রয়েছে - স্যার রতন টাটা ট্রাস্ট এবং স্যার দোরাবজি টাটা ট্রাস্ট।

টাটা সন্সে এই দু'টি ট্রাস্টের 52% শেয়ার রয়েছে। এই দু'টি ট্রাস্ট ছাড়াও, টাটা ট্রাস্টের অন্তর্ভুক্ত অন্যান্য ট্রাস্টের, Tata Sons-এ 14% পার্টনারশিপ রয়েছে। ফলে, টাটা সন্সে টাটা ট্রাস্টের মোট অংশ 66%।

Advertisement

টাটা সন্স হল টাটা গ্রুপের হোল্ডিং কোম্পানি। টাটা সন্সের চেয়ারম্যান এন. ইনি চন্দ্রশেখরন। টাটা গ্রুপের কোম্পানিগুলিতে টাটা সন্সের 25% থেকে 73% শেয়ার রয়েছে। 2023-24 সালে, সমস্ত টাটা গ্রুপ কোম্পানির মোট রেভেনিউ ছিল $165 বিলিয়ন (প্রায় 14 লক্ষ কোটি টাকা)।

সামগ্রিকভাবে, টাটা ট্রাস্টই টাটা সন্সকে নিয়ন্ত্রণ করে। টাটা সন্স, টাটা গ্রুপ নিয়ন্ত্রণ করে। অর্থাৎ, টাটার ব্যবসার সবচেয়ে বড় ভিত এই টাটা ট্রাস্ট।

টাটা ট্রাস্ট কীভাবে শুরু হয়েছিল?

জামসেটজি টাটা ১৮৬৮ সালে টাটা গ্রুপ শুরু করেন। শুধু ব্যবসা করা নয়, দেশের সেবা করাও ছিল তাঁর লক্ষ্য।

জামসেদজি টাটা বিশ্বাস করতেন, 'একটি জাতি বা সম্প্রদায়কে এগিয়ে নেওয়ার জন্য তার দুর্বলতম এবং সবচেয়ে অসহায় সদস্যদের সাহায্য করলেই হবে না, সেই সঙ্গে সেরা, ব্রাইট মনের মানুষদের সামনে আনতে হবে, যাতে তাঁরা দেশের জন্য নিজের সেরাটা দিতে পারেন।'

অতএব, ১৮৯২ সালে, জামসেদজি টাটা 'জে.এন. 'টাটা এনডাউমেন্ট' প্রতিষ্ঠা করেন। এর লক্ষ্য ছিল কম খরচে মেধাবী ভারতীয়দের উচ্চশিক্ষার সুযোগ করে দেওয়া। তিনি তাঁর কোম্পানিতে কর্মরত মহিলা শ্রমিক ও কর্মচারীদের সন্তানদের বিনামূল্যে চিকিৎসা ও পড়াশোনার ব্যবস্থাও করেন।

জামসেদজি টাটার চারটি স্বপ্ন ছিল। প্রথম- একটি লোহা ও ইস্পাত কোম্পানি খোলা। দ্বিতীয়- একটি বিশ্বমানের ইনস্টিটিউট শুরু করা। তৃতীয়- হোটেল খোলা। এবং চতুর্থ- একটি হাইড্রো ইলেকট্রিক পাওয়ার প্লান্ট চালু করা।

জামসেদজি তাঁর জীবনে একটি মাত্র লক্ষ্যই পূরণ করতে পেরেছিলেন। তিনি মুম্বইতে 'তাজমহল প্যালেস হোটেল' খোলেন। পরে এটি 'দ্য তাজ' এবং 'তাজ হোটেল' নামেও পরিচিতি পায়।

পরে তাঁর ছেলেরা - স্যার রতন টাটা এবং স্যার দোরাবজি টাটা তাঁর বাকি তিনটি স্বপ্ন পূরণ করেন। স্যার রতন টাটা এবং স্যার দোরাবজি টাটা স্টিল প্ল্যান্ট, হাইড্রো ইলেকট্রিক পাওয়ার প্লান্ট এবং সায়েন্স ইনস্টিটিউট শুরু করেছিলেন।

১৯০৪ সালে জামসেদজির মৃত্যুর পর, তাঁর ছেলেরা - স্যার রতন এবং স্যার দোরাবজি এবং খুড়তুতো ভাই আরডি টাটা কোম্পানিগুলিকে এক ছাদের তলায় আনেন। তৈরি হয় টাটা সন্স।

স্যার রতন টাটা ১৯১৮ সালে প্রয়াত হন। তাঁর মৃত্যুর পর স্যার রতন টাটা ট্রাস্ট গঠিত হয় 1932 সালে স্যার দোরাবজির মৃত্যুর পরে, স্যার দোরাবজি টাটা ট্রাস্ট গঠিত হয়েছিল।

এর পর টাটা পরিবারের সঙ্গে যুক্ত ব্যক্তিরা অনেক ট্রাস্ট গঠন করেন। তবে তাদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য স্যার রতন টাটা ট্রাস্ট এবং স্যার দোরাবজি টাটা ট্রাস্ট। এই সমস্ত ট্রাস্ট টাটা ট্রাস্টের অধীনে পড়ে। আর তার চেয়ারম্যান ছিলেন রতন টাটা।

রতন টাটার পর এখন নোয়েল টাটা

সাধারণত, টাটা ট্রাস্টের সভাপতিত্ব শুধুমাত্র টাটা পরিবারের, পার্সি সম্প্রদায়ের কারও হাতে থাকে। রতন টাটার বাবা নেভাল টাটার প্রথম স্ত্রীর সঙ্গে ডিভোর্সের পর, তিনি সুইস সিমোন ডুনয়ারকে বিয়ে করেছিলেন। নোয়েল টাটা তাঁদের ছেলে।

২০১২ সালে রতন টাটা যখন টাটা সন্সের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন, তখন নোয়েল টাটার নামই শীর্ষে ছিল। যদিও পরে সাইরাস মিস্ত্রিকে টাটা সন্সের চেয়ারম্যান করা হয়। সাইরাস মিস্ত্রির মেয়াদকাল ছিল বেশ বিতর্কিত। তাঁর চলে যাওয়ার পর এন. চন্দ্রশেখরন টাটা সন্সের চেয়ারম্যান হন। তবে এবার সবচেয়ে বড় সংস্থা টাটা ট্রাস্টের দায়িত্ব নেবেন নোয়েল টাটা। 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement