Advertisement

Ratan Tata Net Worth: রতন টাটা কত সম্পত্তি রেখে গেলেন? বেশিরভাগটাই তো দান করে দিয়েছেন ভারতের 'রতন'

Ratan Tata Assets: বুধবার রাতে দেশবাসী পেল সেই দুঃসংবাদ। রতন টাটা আর নেই। রতন টাটাকে বিশ্বের সবচেয়ে সফল শিল্পপতিদের মধ্যে গণ্য করা হয় এবং তাঁর নেতৃত্বেই টাটা গ্রুপ শুধু দেশেই নয়, সারা বিশ্বে একটি আলোড়ন ফেলে দিয়েছিল। রতন টাটা ১৯৯১ সালে টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের পদ গ্রহণ করেন এবং ২০১২ সাল পর্যন্ত কোম্পানির চেয়ারম্যান ছিলেন।

ফাইল ফটো: রতন টাটা, ভারতের টাটা গ্রুপের অন্তর্বর্তী চেয়ারম্যান, 27 অক্টোবর, 2016 তারিখে ভারতের মুম্বাইতে তার অফিস বিল্ডিং ত্যাগ করছেন।
Aajtak Bangla
  • মুম্বই,
  • 10 Oct 2024,
  • अपडेटेड 8:03 AM IST
  • ১৯৯১ থেকে ২০১২ সাল পর্যন্ত টাটা গোষ্ঠীর চেয়ারম্যান
  • কত সম্পদ রেখে গেলেন রতন টাটা
  • আয়ের একটা বড় অংশ দাতব্য কাজে

Ratan Tata Net worth: গত ৭ অক্টোবর মুম্বইয়ে ব্রিচক্যান্ডি হাসপাতালে যখন তাঁকে ভর্তি করা হল, শেষবার ট্যুইট করলেন, 'গুজব ছড়ানো হচ্ছে আমাকে নিয়ে। আমি একদম ভাল আছি। রুটিন চেকআপের জন্য ভর্তি হয়েছি।' কিন্তু মাত্র দুদিনেই যে সব শেষ হয়ে যাবে, কে জানত! ৯ অক্টোবর রাতে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। রতন টাটার বয়স হয়েছিল ৮৬ বছর। টাটা গোষ্ঠীকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছেন রতন টাটা। তাঁর সময়েই টাটা গোষ্ঠীর বৃদ্ধি সবচেয়ে বেশি। কত সম্পত্তি রেখে গেলেন রতন টাটা?

১৯৯১ থেকে ২০১২ সাল পর্যন্ত টাটা গোষ্ঠীর চেয়ারম্যান

বুধবার রাতে দেশবাসী পেল সেই দুঃসংবাদ। রতন টাটা আর নেই। রতন টাটাকে বিশ্বের সবচেয়ে সফল শিল্পপতিদের মধ্যে গণ্য করা হয় এবং তাঁর নেতৃত্বেই টাটা গ্রুপ শুধু দেশেই নয়, সারা বিশ্বে একটি আলোড়ন ফেলে দিয়েছিল। রতন টাটা ১৯৯১ সালে টাটা গোষ্ঠীর চেয়ারম্যানের পদ গ্রহণ করেন এবং ২০১২ সাল পর্যন্ত কোম্পানির চেয়ারম্যান ছিলেন।

কত সম্পদ রেখে গেলেন রতন টাটা

টাটা গোষ্ঠীর ব্যবসা সারা বিশ্বে ছড়িয়ে আছে এবং বাড়ির রান্নাঘর থেকে আকাশে বিমান পর্যন্ত। এই গ্রুপের ১০০টিরও বেশি তালিকাভুক্ত কোম্পানি রয়েছে এবং তাদের মোট টার্নওভার প্রায় ৩০০ বিলিয়ন মার্কিন ডলার। প্রয়াত রতন টাটার সম্পদ সম্পর্কে বলতে গেলে, রিপোর্ট অনুসারে, ভারতের 'রতন' প্রায় ৩ হাজার ৮০০ কোটি টাকার আনুমানিক সম্পদ রেখে গেলেন।

রতন টাটা ও মুকেশ আম্বানী

আয়ের একটা বড় অংশ দাতব্য কাজে

২৮ ডিসেম্বর ১৯৩৭ সালে জন্মগ্রহণকারী রতন টাটার সম্পদের এই পরিসংখ্যানটি তাঁর বিশ্বব্যাপী ব্যবসার বিবেচনায় কম বলে মনে হতে পারে। মনে হতেই পারে, এত বড় গ্রুপের চেয়ারম্যানের সম্পত্তি এত কম! যদি আমরা এর পেছনের কারণ সম্পর্কে বলি, তাঁর উপার্জনের একটি বড় অংশ দান করা হয়। রতন টাটা তার উদারতার জন্য পরিচিত ছিলেন এবং দেশের শীর্ষ জনহিতৈষীদের মধ্যে ছিলেন, যাঁরা তাঁর আয়ের একটি বড় অংশ টাটা ট্রাস্টে দান করতেন। এই দানগুলি টাটা ট্রাস্ট হোল্ডিং কোম্পানির অধীনে সংস্থাগুলির দ্বারা করা মোট উপার্জনের ৬৬ শতাংশ অবদান রাখে।

Advertisement
রতন টাটা

টাটা সবার জন্য সহায়ক ছিল

২০০৪ সালের সুনামি হোক বা দেশে করোনা মহামারির প্রাদুর্ভাব, রতন টাটা প্রতিটি সঙ্কটে সাহায্য করতে এগিয়ে ছিলেন। শুধু সামাজিক কাজেই নয়, আর্থিক সমস্যায় ভুগছেন এমন ছাত্রদের সাহায্য করার জন্যও তিনি সর্বদা অগ্রণী ছিলেন। তার আস্থা এই ধরনের ছাত্রদের বৃত্তি দেয়। এই ধরনের ছাত্রদের জেএন টাটা এনডাউমেন্ট, স্যার রতন টাটা স্কলারশিপ এবং টাটা স্কলারশিপের মাধ্যমে সাহায্য দেওয়া হয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement