Advertisement

Retail Inflation Rate: ১০ মাসের মধ্যে সর্বনিম্ন মূল্যস্ফীতি মার্চে, জেনে নিন বাজারে সস্তা কী কী 

মূল্যস্ফীতি মোকাবিলায় সাধারণ মানুষ বড় ধরনের স্বস্তি পেয়েছেন। এছাড়া সরকারের প্রচেষ্টাও ফলপ্রসূ হয়েছে। মার্চ মাসে খুচরা মূল্যস্ফীতি ছিল ১০ মাসের মধ্যে সর্বনিম্ন।

দ্রব্যমূল্য। ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 12 Apr 2024,
  • अपडेटेड 7:07 PM IST
  • মূল্যস্ফীতি মোকাবিলায় সাধারণ মানুষ বড় ধরনের স্বস্তি পেয়েছেন।
  • এছাড়া সরকারের প্রচেষ্টাও ফলপ্রসূ হয়েছে।

মূল্যস্ফীতি মোকাবিলায় সাধারণ মানুষ বড় ধরনের স্বস্তি পেয়েছেন। এছাড়া সরকারের প্রচেষ্টাও ফলপ্রসূ হয়েছে। মার্চ মাসে খুচরা মূল্যস্ফীতি ছিল ১০ মাসের মধ্যে সর্বনিম্ন। খাদ্যপণ্যের দাম কম হওয়ার কারণে খুচরা মূল্যস্ফীতির এই হ্রাস রেকর্ড করা হয়েছে। প্রকৃতপক্ষে, শুক্রবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, মার্চ মাসে দেশের খুচরা মূল্যস্ফীতির হার ৪.৮৫ শতাংশে নেমে এসেছে।

এর আগে ফেব্রুয়ারিতে খুচরা মূল্যস্ফীতির হার ছিল ৫.০৯ শতাংশ। মার্চে খাদ্য মূল্যস্ফীতির হার ৮.৬৬ শতাংশ থেকে কমে ৮.৫২ শতাংশে দাঁড়িয়েছে। এ ছাড়া সবজি ও ডালের দামও কমেছে। গত মাসে জুতা ও চপ্পলের দামও কমেছে। আমরা আপনাকে বলি, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ক্রমাগতভাবে গ্রাহক মূল্য সূচক (সিপিআই) ভিত্তিক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে পদক্ষেপ নিচ্ছে।

বর্তমানে খুচরা মূল্যস্ফীতির হার RBI-এর লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) খুচরা মূল্যস্ফীতির হার ৪ শতাংশ নির্ধারণ করেছে। এছাড়াও ২ শতাংশ উপরে এবং নিচে একটি পরিসীমা আছে। অর্থাৎ খুচরা মূল্যস্ফীতির হার ২ থেকে ৬ শতাংশের মধ্যে রাখার চেষ্টা করা হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement