Advertisement

Snake Farming : ১ গ্রাম সাপের বিষের দাম ৬ লাখ টাকা, কোথায়-কীভাবে হয় Snake Farming ?

সাপকে কমবেশি সবাই ভয় পান। অথচ সাপের বিষের দাম আকাশছোঁয়া। কারণ, এই বিষ ওষুধ তৈরিতে কাজে লাগে। এই প্রতিবেদনে আপনাদের জানাব কোথায় সাপের চাষ হয়। সাপের বিষ কীভাবে পাওয়া যায়?

সাপের চাষ
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 06 Nov 2023,
  • अपडेटेड 4:34 PM IST
  • সাপকে কমবেশি সবাই ভয় পান
  • অথচ সাপের বিষের দাম আকাশছোঁয়া
  • কোথায় হয় এর চাষ ? দাম কত ?

সাপকে কমবেশি সবাই ভয় পান। অথচ সাপের বিষের দাম আকাশছোঁয়া। কারণ, এই বিষ ওষুধ তৈরিতে কাজে লাগে। এই প্রতিবেদনে আপনাদের জানাব কোথায় সাপের চাষ হয়। সাপের বিষ কীভাবে পাওয়া যায়? 

করোনার সময় চিনের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, সেখানকার মানুষের বাদুড় খাওয়ার অভ্যাসের কারণে করোনা ভাইরাস ছড়িয়েছে। যদিও এর সত্যতা প্রমাণিত হয়নি। তবে বিশ্বের বিভিন্ন দেশের চাপের কাছে নতিস্বীকার করে চিন বিদেশি প্রাণী বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করে। তবে মজার ব্যাপার হল, চিনে কিন্তু রমরমিয়ে সাপের চাষ হয়। ঠিক যেভাবে গ্রামে-গঞ্জে মুরগি বা ছাগলের চাষ হয়, সেভাবে চিনেরও একাধিক গ্রামে সাপ পালন করা হয়।

এই গ্রামটিকে বলা হয় স্নেক ভিলেজ (Snake Village)। ঝেজিয়াং প্রদেশের জিসিকিয়াও গ্রামের প্রায় প্রতিটি পরিবারই সাপের চাষ করে। প্রায় ৭ দশক আগে এই গ্রামে সাপ পালন শুরু হয়। প্রতি বছর এই গ্রামে ৩ থেকে ৫ মিলিয়ন সাপের জন্ম হয়। যখন তারা প্রাপ্তবয়স্ক হয় তখন সাপেদের বিদেশে বিক্রি করা হয়। 

এটা বোধহয় অনেকেই জানেন যে, সাপের চামড়া নয়, তার তেল এবং বিষও চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। আয়ুর্বেদে যেমন ভেষজ থেকে ওষুধ তৈরি করা হয়, একইভাবে চিনে ওষুধ তৈরি করা হত সাপ বা অনেক প্রাণীর দেহের চামড়া বা বিষ থেকে। 

কোন সাপের চাহিদা কেমন ? 

ক্রেইট, পিট ভাইপার, র্যাট স্নেক, র‍্যাটল স্নেক এই সাপগুলির চাহিদা সব থেকে বেশি। কয়েক দশক ধরে কোবরাও এই ক্যাটাগরিতে এসেছে। এগুলিকে একসঙ্গে বি-হুয়া-শি বলা হয়। এই সাপগুলোর বিষ থেকে একটি মিশ্রণ তৈরি হয়। চিনের বিরুদ্ধে আরও অভিযোগ, ওষুধ তৈরির পাশাপাশি সাপের মাংসও বিক্রি করা হয়। 

Advertisement

যদিও প্রতি বছর কতগুলি সাপ চিন ওষুধের কাজে ব্যবহার করে এবং কতগুলো বিদেশে বিক্রি করে সেই তথ্য পাওয়া যায়নি। এই নিয়ে বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন কথা বলছে। তবে বিশেষজ্ঞদের মতে, শুধুমাত্র ওষুধ তৈরির জন্য চিনই ৫০ লাখের বেশি সাপ মেরেছে। 

এই সাপের বিষ বিক্রি হয় বেশি

কখন কেউ পারমিট পায়? চিন সরকার সাপ চাষের জন্য অনুমতি দিয়ে থাকে। এবার জানাব, কীভাবে সাপ চাষ হয়, কীভাবে সেই সব সাপের যত্ন নেওয়া হয়, তাদের কেমন পরিবেশে রাখা হয় ইত্যাদি। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, সাপের চাষের জন্য ২০ থেকে ২৫ ডিগ্রি তাপমাত্রা দরকার। 

কোন দেশ সাপ সবথেকে বেশি কেনে ? 

অনেক দেশ চিন থেকে প্রাণী কিনলেও সাপ ক্রয়ে সবথেকে এগিয়ে রয়েছে আমেরিকা। তারপরই রয়েছে জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া ও হংকং। সাপের বিষ কত দামি তা নির্ভর করে সাপের ধরনের উপর। সাধারণত এক গ্রাম সাপের বিষের দাম ৪৫০ থেকে ৭৫০ ডলার। এই দামও আবার কোন দেশে বিক্রি হচ্ছে তার উপর নির্ভর করে। 

 কীভাবে চাষ করা হয়?

সেজন্য প্রথমেই যেটা করতে হয় তা হল সাপের বসবাসের উপযুক্ত পরিবেশ। ২০ থেকে ২৫ ডিগ্রি তাপমাত্রার মধ্যে জনবহুল এলাকা থেকে দূরে সাপের চাষ হয়ে থাকে। এরপর সাপ ধরা বিশেষজ্ঞরা বিভিন্ন জাতের সাপ এনে সেখানে ছেড়ে দেন। তাদের খাবারের জন্য ব্যাঙ, ইঁদুর, পাখি, টোড এবং টিকটিকির মতো প্রাণীও সংগ্রহ করতে হয়। সাপের ডিম কাচের বা কাঠের বাক্সে রাখা হয়। তারপর সাপ যেমন বড় হয়, সেই সাইজ অনুযায়ী তাদের আলাদা আলাদা বাক্সে রাখা হয়। সাপ প্রাপ্ত বয়স্ক হলেই তাদের থেকে বিষ করা হয়। সেজন্য সাপগুলোকে ল্যাবরেটারিতে রাখা হয়। 

সাপ

সাপ কতটা বিপজ্জনক হয় ? 

যাঁরা সাপ চাষের দায়িত্বে থাকেন তাঁদের প্রাণ সংশয় থাকে। তাই সাপ চাষীদের সবসময় সঙ্গে অ্যান্টি-ভেনম রাখতে হয়। এক এক ধরনের সাপের অ্যান্টি-ভেনম এক এক রকম হয়। অ্যান্টি-ভেনমের মেয়াদ শেষ হয়েছে কিনা তাও খতিয়ে দেখতে হয়। সেজন্য চিনের সাপের খামারে প্রায়ই দুর্ঘটনা ঘটে। সেজন্য কৃষকরা লম্বাবুট এবং গ্লাভস পরেন। 

বিষধর সাপ কোথায় ব্যবহার করা হয়?

প্রথমে বিষ বের করে ল্যাবে সংরক্ষণ করা হয় এবং তারপর শরীরের অন্যান্য অংশ ব্যবহার করা হয়। মাংসের জন্য বিভিন্ন ধরনের সাপ পালন করা হয়। সাপের চামড়া এবং অন্যান্য অংশ প্রসাধনী এবং কাপড়ের জন্যও ব্যবহৃত হত। নিষেধাজ্ঞা থাকলেও তা চলছে। অনেক দেশ স্নেক ট্যুরিজমও শুরু করেছে, যেখানে পর্যটকরা বিষাক্ত সাপকে কাছ থেকে দেখতে আসে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement