Advertisement

Parliament Special Session: আজ থেকে শুরু বিশেষ অধিবেশন,কাল নতুন সংসদ ভবনে প্রবেশ,সরকারের অ্যাজেন্ডা কী?

Parliament Special Session: সোমবার (১৮ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে সংসদের পাঁচ দিনের বিশেষ অধিবেশন। স্বাধীনতার আগে ১৯৪৬ সালের ডিসেম্বরে ভারতীয় সংসদের ৭৫ বছরের যাত্রার বিষয়ে আলোচনার মাধ্যমে বিশেষ অধিবেশন শুরু হতে পারে। ইতিমধ্যে, অনেক দল সংসদে মহিলা সংরক্ষণ বিল পেশ এবং পাস করার পক্ষে কথা বলেছে।

পুরনো থেকে নতুন সংসদ ভবনে যাত্রা
Aajtak Bangla
  • দিল্লি,
  • 18 Sep 2023,
  • अपडेटेड 7:55 AM IST

Parliament Special Session: আজ সোমবার থেকে সংসদের পাঁচ দিনের অধিবেশন শুরু হচ্ছে। নতুন অধিবেশন শুরুর আগে এবার সরকার কিছু চমকপ্রদ বিষয় উপস্থাপন করবে কিনা তা নিয়ে জোর আলোচনা চলছে। অধিবেশনে সংসদের ৭৫ বছরের যাত্রা নিয়ে আলোচনা হবে এবং সংসদ নতুন ভবনে স্থানান্তর করা হবে। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন যে অধিবেশন চলাকালীন আলোচনা ও পাসের জন্য মোট আটটি বিল তালিকাভুক্ত করা হয়েছে।

এ নিয়ে রোববার সর্বদলীয় বৈঠকও হয়েছে। এই সময়, হাউসের নেতাদের বলা হয়েছিল যে প্রবীণ নাগরিকদের সঙ্গে সম্পর্কিত একটি বিল এবং তফসিলি জাতি / তফসিলি উপজাতি আদেশ সম্পর্কিত তিনটি বিল আলোচ্যসূচিতে যুক্ত করা হয়েছে। প্রথম বিলে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নিয়োগ সংক্রান্ত একটি বিলও অন্তর্ভুক্ত ছিল।

স্বাধীনতার আগে ১৯৪৬ সালের ডিসেম্বরে ভারতীয় সংসদের ৭৫ বছরের যাত্রার বিষয়ে আলোচনার মাধ্যমে বিশেষ অধিবেশন শুরু হতে পারে। সংসদের বিশেষ অধিবেশনের আগে, কেন্দ্র কার্যধারার জন্য একটি অস্থায়ী অ্যাজেন্ডা প্রকাশ করেছে। ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত ৫  দিনব্যাপী বৈঠকে নিয়ে নেতাদের ব্রিফ করতে এবং তাদের মতামত জানতে রবিবার সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

সংসদ অধিবেশন নিয়ে  ডাকা সর্বদলীয় বৈঠকে, কংগ্রেস এবং এনসিপি সহ অনেক দলই হাউসে মহিলা সংরক্ষণ বিল উত্থাপন এবং পাস করার জন্য জোরালো সমর্থন জানিয়েছে। অনেক নেতা বলেছেন যে দীর্ঘদিন ধরে অমীমাংসিত বিলটি হাউসে উত্থাপন করা উচিত এবং আশা প্রকাশ করেছেন যে এটি সর্বসম্মতিক্রমে পাস হতে পারে।

সংসদের বিশেষ অধিবেশন: অ্যাজেন্ডায় কী আছে?
১৯  সেপ্টেম্বর গণেশ চতুর্থী উপলক্ষে একটি বিশেষ অধিবেশনে পুরনো সংসদ ভবন থেকে নতুন ভবনে আনুষ্ঠানিক স্থানান্তর করা হবে। এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ, চাকরির শর্ত ও মেয়াদ নিয়ন্ত্রণের বিলের পরিবর্তনসহ চারটি বড় বিল সংসদে উত্থাপনের সম্ভাবনা রয়েছে।

Advertisement

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন, প্রথম দিন পুরনো সংসদ ভবনে অধিবেশন বসবে। পরের দিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বর, পুরনো সংসদে একটি ফটো সেশন হবে, তারপর ১১ টায় কেন্দ্রীয় হলে একটি অনুষ্ঠান হবে। এরপর  নতুন সংসদে প্রবেশ করা হবে। ১৯ সেপ্টেম্বর থেকে নতুন সংসদের অধিবেশন শুরু হবে এবং ২০ সেপ্টেম্বর থেকে নিয়মিত সরকারি কাজ শুরু হবে।

ভারতীয় সংসদের ৭৫ বছরের যাত্রা নিয়ে আলোচনা
কেন্দ্র গণপরিষদ থেকে শুরু করে সংসদের ৭৫ বছরের যাত্রা নিয়ে একটি বিশেষ আলোচনা প্রস্তুত করেছে। এখানে পাঁচটি মুলতুবি বিলের  উপস্থাপনা  পাশাপাশি সংসদে অর্জন, অভিজ্ঞতা, স্মৃতি এবং শেখার বিশ্লেষণ নিয়েও আলোচনা হবে। শীর্ষ সরকারি সূত্রগুলি জানিয়েছে যে গণপরিষদ থেকে শুরু হওয়া সংসদের ৭৫ বছরের যাত্রার উপর বিশেষ আলোচনার সময়, প্রধানমন্ত্রী মোদী লোকসভার প্রথম স্পিকার হতে পারেন, আর পীযূষ গোয়েল রাজ্যসভার প্রথম স্পিকার হতে পারেন।

বিশেষ অধিবেশন: গুরুত্বপূর্ণ বিল উত্থাপন হতে পারে
অধিবেশন চলাকালীন সরকার প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত বিল বিবেচনা ও পাসের জন্য তালিকাভুক্ত করেছে। এছাড়াও, সরকার লোকসভায় 'অ্যাডভোকেটস (সংশোধন) বিল,২০২৩' এবং 'প্রেস অ্যান্ড পিরিওডিকাল রেজিস্ট্রেশন বিল, ২০২৩' পেশ করবে। দুটি বিলই গত মাসে বর্ষা অধিবেশনে রাজ্যসভায় পাস হয়েছিল। পোস্ট অফিস বিল, ২০২৩ লোকসভার সূচিতে তালিকাভুক্ত করা হয়েছে।

'ইন্ডিয়া' জোটও সহমত হয়েছে
পার্লামেন্টের বিশেষ অধিবেশনে অংশ নিতে সম্মত হয়েছে ইন্ডিয়া জোটের ২৪টি দল। দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি সহ অনেক বিষয়ে আলোচনা ও বিতর্কের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন কংগ্রেস সংসদীয় দলের সভাপতি সোনিয়া গান্ধী। এদিকে, কংগ্রেস শনিবার দাবি করেছে যে সংসদের আসন্ন বিশেষ অধিবেশনে মহিলা সংরক্ষণ বিল পাশ করা হোক।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement