Advertisement

Ram mandir pran pratishtha: মটরশুঁটির কচুরি-মিষ্টি আর.... রামলালার প্রাণ প্রতিষ্ঠায় কী কী প্রসাদ দেওয়া হবে?

২২ জানুয়ারি উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দিরের জন্য প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান চলাকালীন বিশেষ থেপলা, আমন্ড মিষ্টি, মটর কচুরি ছাড়াও অন্যান্য বিশেষ খাবার প্রসাদ (নৈবেদ্য) হিসাবে পরিবেশন করা হবে।

Ram mandir pran pratishtha
Aajtak Bangla
  • অযোধ্যা,
  • 20 Jan 2024,
  • अपडेटेड 3:44 PM IST
  • ২২ জানুয়ারি উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দিরের জন্য প্রাণ প্রতিষ্ঠা
  • প্রসাদ হিসাবে দেওয়া একটি ১২৬৫ কেজি লাড্ডু শনিবার হায়দরাবাদ থেকে অযোধ্যার কারসেবকপুরমে পৌঁছেছে

২২ জানুয়ারি উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দিরের জন্য প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান চলাকালীন বিশেষ থেপলা, আমন্ড মিষ্টি, মটর কচুরি ছাড়াও অন্যান্য বিশেষ খাবার প্রসাদ (নৈবেদ্য) হিসাবে পরিবেশন করা হবে। প্রসাদ হিসাবে দেওয়া ১২৬৫ কেজি লাড্ডু শনিবার হায়দরাবাদ থেকে অযোধ্যার কারসেবকপুরমে পৌঁছেছে। শ্রী রাম ক্যাটারিং সার্ভিসেস-এর এন নাগভূষণম রেড্ডি এই লাড্ডুগুলি তৈরি করেছেন। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেছেন, 'ঈশ্বর আমার ব্যবসা এবং আমার পরিবারকে আশীর্বাদ করেছেন। আমি বেঁচে থাকা পর্যন্ত প্রতিদিন ১ কেজি লাড্ডু তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছিলাম। আমি একটি খাদ্য শংসাপত্রও এনেছি। এই লাড্ডুগুলো এক মাস টিকবে। ২৫ জন লোক ৩ দিনে এই লাড্ডুগুলি তৈরি করেছি।'

এদিকে ২২ জানুয়ারী অযোধ্যা মন্দিরে অভিষেক অনুষ্ঠানের জন্য শুক্রবার রামলালার নতুন মূর্তির প্রথম প্রকাশ করা হয়েছে। কালো পাথরে খোদাই করা এই মূর্তিটির চোখ এক টুকরো হলুদ কাপড় দিয়ে ঢেকে রাখা হয়েছিল। বিশ্ব হিন্দু পরিষদের প্রকাশিত ছবি অনুসারে এটি গোলাপের মালা দিয়ে সজ্জিত। নতুন ৫১ ইঞ্চি মূর্তিটি তৈরি করেছেন ভাস্কর অরুণ যোগীরাজ। মূর্তিটি বৃহস্পতিবার বিকেলে রাম জন্মভূমি মন্দিরের গর্ভগৃহে স্থাপন করা হয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ৮টায় মন্দিরে পুজো শুরু হবে। চলবে বিকাল সাড়ে ৩টে পর্যন্ত। রামলালার মূর্তির মাথায় মুকুট এবং হাতে একটি ধনুক ও তীর রয়েছে। ফুলের মালা ও গয়না দিয়ে সাজানো হয়েছে প্রতিমা। এই মূর্তি থেকে বিশ্বাস ও আধ্যাত্মিকতার আভাস স্পষ্টভাবে দেখা যায়। যা প্রথম দর্শনেই রাম ভক্তদের আকৃষ্ট করে। ভগবান রামের কপালে লাগানো তিলক সনাতন ধর্মের মাহাত্ম্য দেখায়। মূর্তিটিতে সূর্য, ওম, গণেশ, চক্র, শঙ্খ, গদা, স্বস্তিক এবং হনুমানের মূর্তি রয়েছে। ভাস্কর অরুণ যোগীরাজ রামলালার এই মূর্তিটিকে দিব্য ও মহিমান্বিত করেছেন।

Advertisement

রাম মন্দিরের গর্ভগৃহে উপস্থিত রামলালার মূর্তির অনেক গুণ রয়েছে। শ্যাম শিলার বয়স হাজার বছর, এটি জল প্রতিরোধী। পা থেকে কপাল পর্যন্ত মূর্তির মোট উচ্চতা ৫১ ইঞ্চি। প্রতিমার ওজন প্রায় ১৫০ থেকে ২০০ কেজি। মূর্তির উপরে একটি মুকুট শোভা পাচ্ছে। রামের হাত হাঁটু পর্যন্ত লম্বা। চোখ দুটো বড়। কপাল বড় বড়। মূর্তিটি পদ্ম পুকুরের উপর দাঁড়িয়ে আছে। রামলালার হাতে তীর-ধনুক, ৫ বছরের শিশুসদৃশ কোমলতা প্রতিমায় ফুটে উঠবে। বিগ্রহে দেখা যাবে ভগবান বিষ্ণুর ১০টি অবতার। মৎস্য, কূর্ম, বরাহ, নরসিংহ, বামন, পরশুরাম, রাম, কৃষ্ণ, বুদ্ধ এবং কল্কি অবতার। মূর্তিটিতে হনুমান ও গুরানের মূর্তিও রয়েছে। মূর্তির প্রস্থ তিন ফুট। প্রাণ প্রতিষ্ঠা কর্মসূচির জন্য আচার্যদের তিনটি দল গঠন করা হয়েছে। গর্ভগৃহে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদীও। ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া প্রাণ প্রতিষ্টার চারদিনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। প্রতিমায় দেখা যাবে রামলালার শিশুরূপ। তার গায়ের রং শ্যাম।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement