Advertisement

Ram Mandir Ramlala Statue: বেছে নেওয়া হল 'রামলালা'কে, কোন মূর্তি বসবে অযোধ্যার গর্ভগৃহে?

রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার জন্য তিনটি মূর্তি তৈরি করা হয়েছিল। এর মধ্যে দুটি প্রতিমা চূড়ান্ত হয়েছে। এর মধ্যে একটি গর্ভগৃহে স্থাপন করা হবে এবং অন্যটি রাম মন্দির কমপ্লেক্সের অন্য কোথাও স্থাপন করা হবে।

Ram Mandir Ramlala Statue
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 30 Dec 2023,
  • अपडेटेड 1:47 PM IST
  • রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার জন্য তিনটি মূর্তি তৈরি করা হয়েছিল
  • গর্ভগৃহে যে মূর্তি রাখা হবে তার নাম চল বা উৎসব

রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার জন্য তিনটি মূর্তি তৈরি করা হয়েছিল। এর মধ্যে দুটি প্রতিমা চূড়ান্ত হয়েছে। এর মধ্যে একটি গর্ভগৃহে স্থাপন করা হবে এবং অন্যটি রাম মন্দির কমপ্লেক্সের অন্য কোথাও স্থাপন করা হবে। গর্ভগৃহে যে মূর্তি রাখা হবে তার নাম চল বা উৎসব। এর প্রতিষ্ঠার বিষয়ে শুধুমাত্র আনুষ্ঠানিক ঘোষণা করা বাকি। দ্বিতীয় যে মূর্তিটি মন্দির প্রাঙ্গণে স্থাপন করা হবে তা 'অচল মূর্তি' নামে পরিচিত হবে। রাম মন্দিরের ট্রাস্টি পরমানন্দ জানিয়েছেন যে তিন ভাস্করের কঠোর পরিশ্রম এবং চিন্তাভাবনা আশ্চর্যজনক। তিনটি ভাস্কর্যই চমৎকার ভাবে তৈরি, যার মধ্যে দুটি বেছে নেওয়া হয়েছে। সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, রামলালার প্রথম মূর্তি তৈরি করেছেন গণেশ ভট্ট, দ্বিতীয়টি সত্যনারায়ণ পান্ডে এবং তৃতীয়টি অরুণ যোগীরাজ।

মন্দিরে একসঙ্গে রাখা হবে নতুন-পুরনো মূর্তি

আপনি নিশ্চয়ই ভাবছেন যে রাম মন্দিরে যদি নতুন মূর্তি রাখা হবে, তাহলে বর্তমানে যে পুরনো মূর্তি পুজো হচ্ছে তার কী হবে? তাই আপনাদের অবগতির জন্য জানিয়ে রাখি রাম মন্দিরের গর্ভগৃহে দুটি মূর্তি রাখা হবে। নতুনের পাশাপাশি পুরনো মূর্তিও এখানে স্থাপন করা হবে। পুরনো মূর্তি আকারে ছোট হওয়ায় দূর থেকে ভক্তদের চোখে পড়বে না। সেই সঙ্গে নতুন মূর্তিটিও রামলালার শিশুরূপ দিয়ে তৈরি হলেও এর আকার বড় যা দূর থেকে দেখা যাবে।

প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠানের প্রধান উপস্থাপক হবেন প্রধানমন্ত্রী মোদী

আপনাদের জানাই যে অযোধ্যায় রাম মন্দিরের প্রথম তলা প্রায় প্রস্তুত। ২২ জানুয়ারি মন্দিরের গর্ভগৃহে রামলালার প্রাণ প্রতিষ্ঠা হবে। শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই অনুষ্ঠানে প্রধান হোস্ট হিসেবে আমন্ত্রণ জানিয়েছে। রামলালার প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস জানিয়েছেন যে প্রাণ প্রতিষ্টার অনুষ্ঠানটি কেবল ২২ জানুয়ারি নয়, পুরো সপ্তাহ জুড়ে চলবে। এটি শুরু হবে ১৬ জানুয়ারি থেকে।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement