Advertisement

টার্গেট ২৪! কংগ্রেসকে তুলে আনতে PK-র কী ফর্মুলা?

বাম নয়, তৃণমূলের সঙ্গে জোট করার কংগ্রেসকে পরামর্শ দিলেন প্রশান্ত কিশোর। এছাড়াও গোটা দেশে সিট ও রাজ্য অনুযায়ী একঝাঁক টোটকা দিলেন প্রশান্ত কিশোর। টার্গেট ২৪! কংগ্রেসকে তুলে আনতে PK-র কী ফর্মুলা?

প্রশান্ত কিশোর
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 18 Apr 2022,
  • अपडेटेड 10:51 AM IST
  • কংগ্রেসকে তুলে আনতে PK-র ফর্মুলা
  • টার্গেট ২০২৪ লোকসভা নির্বাচন
  • তৃণমূলের সঙ্গে জোটের পরামর্শ

বাম নয়, পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে জোট করার কংগ্রেসকে পরামর্শ দিলেন প্রশান্ত কিশোর। শুধু তৃণমূল নয়, যে সমস্ত আঞ্চলিক দলগুলি বিভিন্ন রাজ্যে বিজেপির চেয়ে বেশি শক্তিশালী, তাদের সঙ্গে নিয়ে এগোনোর পরামর্শ দিয়েছেন ভোট প্রকৌশলী পিকে। তাতে কংগ্রেস ২০২৪ এর আসন্ন লোকসভা নির্বাচনের আগে নিজেদের শক্তিশালী করে প্রতিষ্ঠা করতে পারবে। অন্যদিকে যেখানে কংগ্রেস নিজেই অন্য দলের চেয়ে শক্তিশালী সেখানে কংগ্রেসের উচিত এককভাবে লড়াই করা।

কংগ্রেসকে ঘুরে দাঁড়ানোর টোটকা পিকের

একের পর এক রাজ্যে লাগাতার হারের মুখে পড়তে হচ্ছে কংগ্রেসকে। ফলে কংগ্রেসের অবস্থা এখন ছন্নছাড়া ।কংগ্রেসকে পরিস্থিতি থেকে বের করে আনতে, আবার তাঁদের সাম্রাজ্য খাড়া করতে ভোট রাজনীতিক পেশাদার প্রশান্ত কিশোর সোনিয়া গান্ধীকে দিয়েছেন। প্রশান্ত ওরফে পিকে কংগ্রেসের হারিয়ে যাওয়া ক্ষমতা ফিরিয়ে আনতে সহায়তা করবে। পিকে কংগ্রেসকে এই কামব্যাকের রোডম্যাপ তৈরি করে দিয়েছেন। জাতীয় পার্টির হাত ধরে তিনি তাদের মাটিতে নামানোর কাজ করবেন। ২০২৪ লোকসভা নির্বাচনকে মাথায় রেখে তিনি একটি প্রেজেন্টেশন দিয়েছেন কংগ্রেস নেতৃত্বকে।

১০ জনপথে রোড ম্যাপ প্রেজেন্ট প্রশান্ত কিশোরের

জানিয়ে দেওয়া যাক, কংগ্রেস অধ্যক্ষ সোনিয়া গান্ধীর নেতৃত্বে ১০ জনপথে শনিবার রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, দ্বিগবিজয় সিং, কে শিবানী, কে বেণুগোপাল, অম্বিকা সোনি এবং মল্লিকার্জুন খাড়্গের উপস্থিতিতে প্রশান্ত কিশোর কংগ্রেসের জন্য ২০২৪ এর নির্বাচনের অ্যাকশন প্ল্যান পেশ করেন। পিকে এই সময়ে কংগ্রেসের মিডিয়া রণনীতিতে বদল করার, সংগঠন মজবুত করার এবং সেই সমস্ত রাজ্যে বেশি মনোযোগ দেওয়ার কথা বলেন যেখানে বিজেপি'র সঙ্গে সোজাসুজি মোকাবিলা রয়েছে। কংগ্রেসের কয়েকজন নেতাকে নিয়ে একটি দল গ্রুপ তৈরি করা হয়েছে যা এক সপ্তাহের মধ্যে সোনিয়া গান্ধীকে রিপোর্ট দেবে। এরপরে পিকের কংগ্রেসে এন্ট্রি এবং তার ফর্মুলাকে মাটিতে ফেলে দৌড়ানোর কাজ শুরু হবে।

Advertisement

৩৭০ সিটে ফোকাস

প্রশান্ত কিশোর কংগ্রেসের নেতৃত্বের কাছে যে ফর্মুলা দিয়েছেন তার মধ্যে দেশের সবচেয়ে ৫৪৩ লোকসভা সিট নির্বাচন লড়ার জন্য কিছু ৩৬৫ থেকে ৩৭০ টি সিট বেছে নিয়ে নিজেদের প্রার্থী নামানো উচিত। এমন পরিস্থিতিতে পার্টির ভালো হবে। এছাড়া বাকি বেঁচে থাকী বাকি সিটগুলির মধ্যে যেখানে ১৭৬ থেকে ১৮০ টা সিট সহযোগী দলগুলির জন্য ছেড়ে দেওয়া উচিত।

ইউপি বিহার ওড়িশায় একলা চলো প্ল্যান

দেশের যে সমস্ত রাজ্য কংগ্রেসের স্থিতি আগের চেয়ে ভালো এবং শক্তিশালী সেখানে কংগ্রেস নিজেদের বেশি মনোযোগ দেওয়া উচিত এবং সে সমস্ত রাজ্যের গাঁটছড়া বেঁধে লড়াই করার চেয়ে একলা চলো নীতি দেওয়াটাই ভালো। এর মধ্যে গুজরাট, হিমাচল, পঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, হরিয়ানা, দিল্লি, উত্তরাখণ্ডে কংগ্রেস নিজেরা একাই লড়তে পারে। এছাড়া বিহার, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশায় কংগ্রেসের একা লড়াই করার পক্ষে।

বাংলা, মহারাষ্ট্র তামিলনাড়ুতে জোট

কংগ্রেসকে যে সমস্ত রাজ্যগুলিতে গাঁটছড়া বেঁধে লড়াই করার পরামর্শ দিয়েছেন পিকে, যেখানে আঞ্চলিক দল মজবুত রয়েছে। মহারাষ্ট্র, পশ্চিমবাংলা, তামিলনাড়ু রাজ্যে কংগ্রেস অন্য সহযোগী দলের সঙ্গে নামা উচিত বলে পরামর্শ দিয়েছেন তিনি। মহারাষ্ট্রের শিবসেনা এবং এনসিপি সঙ্গে কংগ্রেস সরকারের তামিলনাড়ুর সংগঠন রয়েছে। পশ্চিমবাংলায় কংগ্রেসের লেফট ফ্রন্টের বদলে টিএমসির সঙ্গে লড়াই করার পক্ষে রয়েছেন। তার কারণ বামফ্রন্ট থেকে মমতা ব্যানার্জির সঙ্গে লড়াই করাটা অনেক বেশি লাভজনক।

বিপক্ষ দলের সঙ্গে অভ্যন্তরীণ তালমেল

প্রশান্ত কিশোরের প্ল্যানিং এর জন্য কংগ্রেসের সমস্ত বিপক্ষ দলের সঙ্গে ভালো যোগাযোগ তৈরি করার পরামর্শ দিয়েছেন। তার মানে, যে সমস্ত বিপক্ষ দলের সঙ্গে ভোটে লড়াই করবে কংগ্রেস, তাদের সঙ্গে একাধিক বিকল্প খোলা রাখতে হবে। ফল প্রকাশের পরও যাতে তাদের প্রয়োজনে সঙ্গে নিয়ে এগোনো যায়। এটা মাথায় রাখতে হবে।

জাতীয়তাবাদের প্রশ্নের বিজেপির বিরুদ্ধে কাউন্টার

বিজেপির জাতীয়তাবাদের ইস্যুতে সবচেয়ে আক্রমণাত্মক। যাকে কাউন্টার করার জন্য রূপরেখা প্রশান্ত কিশোর কংগ্রেস নেতৃত্বকে দিয়েছেন। ইন্টারভিউতে জানিয়েছেন বিজেপিকে হারানোর জন্য কংগ্রেসের একটা মজবুত বিচারধারা হওয়া দরকার। বিজেপির অতি রাষ্ট্রবাদী বিচারধারা কাউন্টার করতে হবে। ২০২৪ এর রোডম্যাপ তৈরি করার সময় থেকে জাতীয়তাবাদ ইস্যুতে বিজেপির প্রশ্ন খাড়া করার বদলে নিজেদের নিজস্ব জাতীয়তাবাদের পরিভাষা পেশ করার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন তিনি। বিজেপির হিন্দুত্ব ইস্যুতেও কংগ্রেসের কাউন্টার প্ল্যান তৈরি করা উচিত। হিন্দুত্বের নামে শুধু ৫০ শতাংশ হিন্দু বিজেপির সঙ্গে রয়েছে। কিন্তু ৫০ শতাংশ হিন্দু আছে যারা বিজেপির হিন্দুত্বের সঙ্গে নেই। এই ৫০ শতাংশকে সঙ্গে নিয়ে আসার পরামর্শ দিয়েছেন তিনি।

এছাড়াও একাধিক বদলের পরামর্শ

মোদির কল্যাণকারী স্কিমে বিকল্প তে ন্যারেটিভ ও তৈরি করতে হবে। গত কিছু নির্বাচনে দেখা গিয়েছে যে বিজেপির জয় মোদি সরকারের বিভিন্ন স্কিমগুলি তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তার ব্যর্থতাগুলি খুঁজে আনতে হবে। তাছাড়া কংগ্রেসের স্ট্রাকচার বদলানোর প্ল্যান দেন প্রশান্ত কিশোর। ফুলটাইম প্রেসিডেন্টের  দরকার বলে জানিয়েছেন। যেখানে তৃণমূল স্তরে সংগঠন খাড়া করার সঙ্গে সঙ্গে সক্রিয় করার প্রয়োজন রয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement