Advertisement

Congress President Election 2022: কংগ্রেসে শশী VS খাড়গে, থারুর বলছেন, 'দলত্যাগ রুখতে হবে'

কংগ্রেস সভাপতি নির্বাচনে (Congress President Election 2022) এবার দুই হেভিওয়েটের লড়াই। আজই মনোনয়ন জমার শেষ দিন ছিল। লড়াইটা সরাসরি শশী থারুর (Shashi Tharoor) বনাম মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) হতে চলেছে।

কংগ্রেসে শশী VS খাড়গে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 30 Sep 2022,
  • अपडेटेड 4:03 PM IST
  • কংগ্রেস সভাপতি নির্বাচনে দুই হেভিওয়েটের লড়াই
  • লড়াইটা সরাসরি শশী থারুর বনাম মল্লিকার্জুন খাড়গে

কংগ্রেস সভাপতি নির্বাচনে (Congress President Election 2022) এবার দুই হেভিওয়েটের লড়াই। আজই মনোনয়ন জমার শেষ দিন ছিল। লড়াইটা সরাসরি শশী থারুর (Shashi Tharoor) বনাম মল্লিকার্জুন খাড়গে (Mallikarjun Kharge) হতে চলেছে। গান্ধীদের পছন্দের পাত্র হিসেবে কংগ্রেস সভাপতি হওয়ার দৌড়ে নেমেছেন প্রবীণ নেতা খাড়গে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের (Ashok Gehlot) পর কংগ্রেসের সভাপতি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর কথা শুক্রবার ঘোষণা করেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং (Digvijaya Singh)। ইতিমধ্যেই তিনি জানিয়েছে দিয়েছেন যে খাড়গেকে তিনি সমর্থন করবেন। ঝাড়খণ্ডের কংগ্রেস নেতা কেএন ত্রিপাঠি মনোনয়ন জমা দিয়েছেন। যদিও তাঁর জেতার সম্ভবনা অত্যন্ত কম বলেই মনে করা হচ্ছে।

মনোনয়ন জমার পর শশী থারুর বলেন, 'গান্ধী পরিবার এই লড়াইয়ে নিরপেক্ষ থাকবে। কংগ্রেস সভানেত্রী আমাকে আশ্বস্ত করেছেন যে দলের কোনও আনুষ্ঠানিক প্রার্থী নেই, গান্ধী পরিবার এই প্রতিযোগিতায় নিরপেক্ষ থাকবে। তারা যত বেশি সম্ভব প্রার্থীকে স্বাগত জানাবে। সেই বিশ্বাসেই আমি প্রার্থী হয়েছি। এটা কাউকে অসম্মান করার জন্য নয়। একটি বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতা। কংগ্রেসকে কেন্দ্রীকরণ ছাড়তে হবে। কংগ্রেসকে ভাঙার প্রয়োজন রয়েছে। কিছু সহকর্মী সর্বসম্মত প্রার্থীর প্রস্তাব করেছেন, কিন্তু আমি তাঁদের একজন নই। কংগ্রেসের জন্য আমার একটি দৃষ্টিভঙ্গি রয়েছে, যা আমি সমস্ত প্রতিনিধিদের কাছে পাঠাব। আমরা তাঁদের সমর্থন চাইব।'

প্রতিদ্বন্দ্বী মল্লিকার্জুন খড়্গের উদ্দেশে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘মল্লিকার্জুন খাড়গে কংগ্রেসের ভীষ্ম পিতামহ। তাঁর মনোনয়ন জমাকে স্বাগত জানাই। দলের স্বার্থেই একাধিক প্রার্থীর প্রয়োজন। আমি কংগ্রেস সভাপতি নির্বাচন থেকে সরে আসব না, কারণ আমি কর্মীদের নিরুৎসাহিত করব না।'

গত কয়েক বছর ধরেই কংগ্রেস ছেড়েছেন কয়েকজন নাম করা নেতা। এই বিষয়ে নিজের দৃষ্টিভঙ্গি জানিয়ে থারুর বলেছেন যে ভাল লোকদের দল ত্যাগ করা বন্ধ করা দরকার। দলের প্রধান পদের বিষয়ে কথা বলতে গিয়ে থারুর বলেন, দলের প্রতিনিধিরা সিদ্ধান্ত নেবেন তিনি এই পদের জন্য উপযুক্ত ব্যক্তি কি না। ইন্ডিয়া টুডে-এর রাজদীপ সরদেসাইকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিরুবন্তপুরমের সাংসদ বলেন যে দল যেভাবে চলে, তাতে কোন স্বার্থ ছাড়া তিনি এসেছেন। তাঁর লক্ষ্য হল দল চালানোর পদ্ধতি পরিবর্তন করা এবং কর্তৃত্বকে বিকেন্দ্রীকরণ করা।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement