Advertisement

Aircraft Carrier INS Vikrant: এবার সমুদ্রে চিনকে চ্যালেঞ্জ ভারতীয় নৌবাহিনীর, বড় ঘোষণা করলেন রাজনাথ

প্রতিরক্ষা ক্ষেত্রে আরও শক্তিশালী হওয়ার পথে ভারত। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, খুব শিগগিরই তৃতীয় বিমানবাহী রণতরী তৈরির কাজ শুরু হতে চলেছে। এটি সম্পূর্ণ দেশীয় হবে। এটি হবে বিক্রান্ত শ্রেণির দ্বিতীয় বিমানবাহী রণতরী। এটি তৈরি করতে কম সময় লাগবে। বিমানবাহী রণতরীটির ওজন হবে ৪৫ হাজার টন।

সমুদ্রে চিনকে চ্যালেঞ্জ জানাবে ভারতের তৃতীয় বিমানবাহী রণতরী, বড় ঘোষণা করলেন রাজনাথ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 May 2024,
  • अपडेटेड 12:32 PM IST
  • প্রতিরক্ষা ক্ষেত্রে আরও শক্তিশালী হওয়ার পথে ভারত
  • খুব শিগগিরই তৃতীয় বিমানবাহী রণতরী তৈরির কাজ শুরু হতে চলেছে

প্রতিরক্ষা ক্ষেত্রে আরও শক্তিশালী হওয়ার পথে ভারত। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, খুব শিগগিরই তৃতীয় বিমানবাহী রণতরী তৈরির কাজ শুরু হতে চলেছে। এটি সম্পূর্ণ দেশীয় হবে। এটি হবে বিক্রান্ত শ্রেণির দ্বিতীয় বিমানবাহী রণতরী। এটি তৈরি করতে কম সময় লাগবে। বিমানবাহী রণতরীটির ওজন হবে ৪৫ হাজার টন। এই রণতরীতে ২৮টি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার মোতায়েন করতে পারা যাবে। আইএনএস বিক্রান্তের আগে, ২০১৩ সালে রাশিয়া থেকে আইএনএস বিক্রমাদিত্যের অর্ডার দেওয়া হয়েছিল। উভয়ই বর্তমানে নৌবাহিনীতে কাজ করছে। গত বছরের জানুয়ারিতে সংসদীয় স্থায়ী কমিটি তৃতীয় এয়ারক্রাফট ক্যারিয়ারের প্রয়োজনীয়তার কথা জানিয়েছিল। তবে ভারতের লক্ষ্য চিনের সমানে একটি বিমানবাহী রণতরী স্থাপন করা। যাতে কড়া টক্কর দেওয়া যায়।

তৃতীয় এয়ারক্রাফট ক্যারিয়ার কেমন হবে?

IAC-II অর্থাৎ দ্বিতীয় দেশীয় বিমানবাহী রণতরীর ওজন হবে ৪৫ হাজার টন। দৈর্ঘ্য হবে ৮৬০ ফুট, বিম ২০৩ ফুট, উচ্চতা ১৯৪ ফুট এবং ড্রাফট ২৮ ফুট। এতে ১৪টি ডেক থাকবে। এটি চারটি জেনারেল ইলেকট্রিক ইঞ্জিন এবং দুটি Elecon Cog গিয়ারবক্স দ্বারা চালিত হবে। প্রপালশনের জন্য দুটি শ্যাফ্ট থাকবে। এটি সমুদ্রে সর্বোচ্চ ৫৬ কিমি/ঘণ্টা গতিতে চলতে সক্ষম হবে। এর রেঞ্জ হবে ১৫ হাজার কিলোমিটার। এটিতে একবারে ১৯৬ জন কর্মকর্তা এবং ১৪৪৯ জন নাবিক মোতায়েন করা যেতে পারে। প্রতিরক্ষার জন্য, এটি কাভাচ অ্যান্টি-মিসাইল সিস্টেম এবং মারিচ অ্যাডভান্সড টর্পেডো ডিফেন্স সিস্টেম দিয়ে সজ্জিত হবে।

এছাড়া সারফেস টু এয়ার মিসাইল বারাক ৮-এ ৩২টি সেল থাকবে। এটি ৪টি অটোব্রেড ডুয়াল উদ্দেশ্য বন্দুক এবং ৪টি AK 630 CIWS বন্দুক দিয়ে সজ্জিত হবে। রাফালে এম, মিগ-২৯ কে, তেজস ফাইটার জেট, টিইডিবিএফ ফাইটার জেট বা এএমসিএ ফাইটার জেট মোতায়েন করা যেতে পারে। এ ছাড়া কামভ, অ্যাপাচি, প্রচণ্ড, এমএইচ-৬০ আর বা ধ্রুব হেলিকপ্টার মোতায়েন করা যেতে পারে।

Advertisement

ভারতের তৃতীয় এয়ারক্রাফট ক্যারিয়ার থেকে কতটা এবং কী সুবিধা হবে?

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা মনে করেন, ভারতের তৃতীয় এয়ারক্রাফট ক্যারিয়ারের সবচেয়ে বেশি লাভবান হবে জাপান। আশপাশের সমুদ্র এলাকায়ও শান্তির পরিবেশ থাকবে। ভারতীয় নৌবাহিনী শক্তিশালী হলে চিনের PLA নৌবাহিনীকে ভারতের দিকে মনোযোগ দিতে হবে। এতে জাপান থেকে তার মনোযোগ একটু কমে যাবে। জাপানের কৌশলগত চাপ কমবে। ভারতীয় সামুদ্রিক এলাকায় ভারতীয় নৌবাহিনীর শক্তি যত তাড়াতাড়ি বাড়বে। আশপাশের এলাকার নিরাপত্তা বাড়বে। এটি জাপান, থাইল্যান্ড, মায়ানমারের মতো উপকূলীয় দেশগুলির চারপাশে স্থিতিশীলতা আনবে। কৌশলগত ভারসাম্য তৈরি হবে। দ্বিতীয় বিমানবাহী রণতরী চালু হওয়ার হলে ভারতীয় এবং জাপানী নৌবাহিনী আরও ঘনিষ্ঠভাবে অনুশীলন করতে সক্ষম হবে। আরও প্রযুক্তিগত চুক্তি করতে সক্ষম হবে। সামুদ্রিক টহলও সহজ হবে। ভারতীয় নৌবাহিনী সামুদ্রিক এলাকায় যেতে পারবে যেখানে জাপান পৌঁছাতে পারে না। এতে উভয় দেশের মধ্যে উত্তেজনা কমবে এবং সামুদ্রিক নিরাপত্তা বৃদ্ধি পাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement