Advertisement

নয়া সংসদ ভবনের অশোক স্তম্ভে আপত্তি TMC-র, পরিবর্তনের দাবি

জাতীয় প্রতীককে অপমান করা হয়েছে বলে অভিযোগ তৃণমূলের। টুইটারে রাজ্যসভার সাংসদ জহর সরকার লেখেন, "আমাদের জাতীয় প্রতীক, রাজকীয় অশোক সিংহের অপমান। আসলটি বাম দিকে আছে, সুন্দর, নিয়মিত আত্মবিশ্বাসী। ডানদিকে মোদির সংস্করণ, নতুন সংসদ ভবনের উপরে রাখা হয়েছে, অপ্রয়োজনীয়ভাবে আক্রমণাত্মক এবং অসামঞ্জস্যপূর্ণ। লজ্জা

জহর সরকার ও মহুয়া মৈত্র
Aajtak Bangla
  • দিল্লি,
  • 12 Jul 2022,
  • अपडेटेड 3:19 PM IST
  • নয়া সংসদ ভবনের অশোক স্তম্ভ নিয়ে আপত্তি তৃণমূলের
  • আগের ও বর্তমান অশোক স্তম্ভের ছবি পোস্ট
  • দ্রুত পরিবর্তনের দাবি

নয়া সংসদ ভবনের ছাদে নতুন ব্রোঞ্জের অশোক স্তম্ভ স্থাপন করেছে কেন্দ্র সরকার। কিন্তু সেই অশোক স্তম্ভের সিংহ নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। জাতীয় প্রতীককে অপমান করা হয়েছে বলেও অভিযোগ তৃণমূলের। টুইটারে রাজ্যসভার সাংসদ জহর সরকার লেখেন, "আমাদের জাতীয় প্রতীক, রাজকীয় অশোক সিংহের অপমান। আসলটি বাম দিকে আছে, সুন্দর, নিয়মিত আত্মবিশ্বাসী। ডানদিকে মোদির সংস্করণ, নতুন সংসদ ভবনের উপরে রাখা হয়েছে, অপ্রয়োজনীয়ভাবে আক্রমণাত্মক এবং অসামঞ্জস্যপূর্ণ। লজ্জা! অবিলম্বে এটি পরিবর্তন করুন!" 

একইভাবে আগের ও নতুন অশোক স্তম্ভের ছবি পাশাপাশি রেখে ট্যুইট করেছেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রও। যদিও এই বিষয়ে বিজেপির পাল্টা দাবি, বিরোধীদের এই সমালোচনা রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত। 

প্রসঙ্গত, গতকাল দিল্লিতে নয়া সংসদ ভবনের ছাদে ব্রোঞ্জের তৈরি অশোক স্তম্ভের উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন এই অশোক স্তম্ভটি ৬.৫ মিটার উঁচু, যার ওজন প্রায় সাড়ে ৯ হাজার কেজি। আর ওই অশোক স্তম্ভটিকে স্টিলের যে ফ্রেমটি সাপোর্ট দিচ্ছে সেটির ওজন প্রায় সাড়ে ৬ হাজার কেজি। 

নতুন অশোক স্তম্ভ উন্মোচনের পাশাপাশি নির্মাণের কাজে যুক্ত কর্মীদের সঙ্গে এদিন কথাও বলেন নরেন্দ্র মোদী। তাঁরা কেমন আছেন, তাঁদের সুবিধা-অসুবিধার কথা জানতে চান প্রধানমন্ত্রী। এই কাজের সঙ্গে যুক্ত হতে পেরে তাঁরা খুব খুশি বলে জানান কর্মীরা। ভাবনা থেকে স্থাপনা করা পর্যন্ত, মোট ৮টি ধপের মধ্যে দিয়ে তৈরি হয়েছে নতুন এই অশোক স্তম্ভ। 

আরও পড়ুন৭ সেকেন্ডের মধ্যে দু'টি ছবির ৫ ফারাক খুঁজে বুঝে নিন আপনি জিনিয়াস কিনা!


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement