বোয়িংয়ের বেশ কিছু বিমানের ফুয়েল সুইচ চিহ্নিত করে পরীক্ষা করার নির্দেশ দিয়েছিল ব্রিটেনের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ)। গত ১২ জুন আহমেদাবাদ থেকে ওড়ার কয়েক সেকেন্ডের পরই ভেঙে পড়ে এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৮৭-৮ বিমানটি। এই ঘটনার চার সপ্তাহ আগে বোয়িংয়ের বিমানগুলির ফুয়েল সুইচ পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছিল সিএএ।
গত ১৫ মে সিএএ একটি নিরাপত্তা বিজ্ঞপ্তি জারি করে। যাতে ৭৮৭ ড্রিমলাইনার সহ পাঁচটি বোয়িং মডেলের অপারেটরদের মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) এর এয়ারওয়ার্দিনেস ডাইরেক্টিভ (AD) পর্যালোচনা করতে এবং এগুলি সঠিকভাবে কাজ করছে কিনা তা নির্ধারণ করতে নির্দেশ দেয়। FAA নির্দেশিকায় ফুয়েল শাটঅফ ভালভ অ্যাকচুয়েটরগুলিকে সম্ভাব্য নিরাপত্তাজনিত উদ্বেগ হিসেবে চিহ্নিত করা হয়েছিল।
CAA নোটিশে বলা হয়েছে, "FAA বোয়িং বিমানগুলিতে ফুয়েল শাটঅফ ভালভগুলি পরীক্ষা করার নির্দেশ দিয়েছিল তার মধ্যে ছিল B737, B757, B767, B777, B787।"
নিয়ন্ত্রক সংস্থাটি বিমান সংস্থাগুলিকে বোয়িং ৭৮৭-এর জ্বালানি শাটঅফ ভালভ অ্যাকচুয়েটর পরীক্ষা, পরিদর্শন বা প্রতিস্থাপনের নির্দেশ দেয়, যার মধ্যে অন্যান্য বোয়িংয়ের বিমানও ছিল।
এছাডা়, নিরাপত্তা বিজ্ঞপ্তিতে বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়, AD-র নির্দেশ দেওয়া বিমানগুলিকে ফুয়েল শাটঅফ ভালভের দৈনিক পরীক্ষা করা হবে।
ভারতের বিমান দুর্ঘটনা তদন্ত ব্যুরো (AAIB) এয়ার ইন্ডিয়া দুর্ঘটনার প্রাথমিক প্রতিবেদনে উল্লেখ করার পর বিষয়টি সামনে আসে। জানা যায় প্রতিটি ইঞ্জিনে জ্বালানি প্রবাহ নিয়ন্ত্রণ করা জ্বালানি নিয়ন্ত্রণ সুইচগুলি বিমান ওড়ানর কিছুক্ষণ পরেই অপ্রত্যাশিতভাবে "কাটঅফ"-এ চলে যায়, যার ফলে উভয় ইঞ্জিনই অচল হয়ে যায়। এরপর দুর্ঘটনাটি ঘটে।