Advertisement

UCC Bill: লিভ-ইন রিলেশন গোপন করলে ৬ মাসের জেল: উত্তরাখণ্ড UCC বিল

ইউসিসি ইউনিফর্ম সিভিল কোড নিয়ে তোলপাড় উত্তরাখণ্ডের বিধানসভা। প্রস্তাবিত ইউসিসি কোড অনুসারে, উত্তরাখণ্ডে লিভ-ইন সম্পর্ক গোপন করলে ছ'মাস পর্যন্ত জেল হতে পারে। যারা লিভ-ইন সম্পর্কের আছেন বা আসার পরিকল্পনা করছেন, তাদের উত্তরাখণ্ডের ইউনিফর্ম সিভিল কোডের (ইউসিসি) অধীনে রেজিস্টার করতে হবে।

couple UCC Bill
Aajtak Bangla
  • দিল্লি,
  • 06 Feb 2024,
  • अपडेटेड 2:10 PM IST
  • ইউসিসি ইউনিফর্ম সিভিল কোড নিয়ে তোলপাড় উত্তরাখণ্ডের বিধানসভা
  • ইউসিসি কোড অনুসারে, উত্তরাখণ্ডে লিভ-ইন সম্পর্ক গোপন করলে ছ'মাস পর্যন্ত জেল হতে পারে

UCC BIll on Live-in Relationship: ইউসিসি ইউনিফর্ম সিভিল কোড নিয়ে তোলপাড় উত্তরাখণ্ডের বিধানসভা। প্রস্তাবিত ইউসিসি কোড অনুসারে, উত্তরাখণ্ডে লিভ-ইন সম্পর্ক গোপন করলে ছ'মাস পর্যন্ত জেল হতে পারে। যারা লিভ-ইন সম্পর্কের আছেন বা আসার পরিকল্পনা করছেন, তাদের উত্তরাখণ্ডের ইউনিফর্ম সিভিল কোডের (ইউসিসি) অধীনে রেজিস্টার করতে হবে।

এই বিল আইন হলে তারপরই নিয়ম লাগু হবে। যারা নিয়ম মানবে না, তাদের ছয় মাসের জেল এবং ২৫,০০০ টাকা জরিমানা বা উভয়ই হতে পারে।

২১ বছরের কম বয়সীদের জন্য বাবা-মার সম্মতি প্রয়োজন। রেজিস্ট্রারের কাছে বিবৃতি জমা দিতে হবে যে তারা উত্তরাখণ্ডের বাসিন্দা কিনা।

উত্তরাখণ্ডের প্রস্তাবিত ইউসিসি অনুসারে, যদি ব্যক্তিরা একটি বিবৃতি জমা না দিয়ে এক মাসের বেশি সময় ধরে লিভ-ইন সম্পর্কে থাকেন তবে তাদের শাস্তি হতে পারে। তিন মাস পর্যন্ত জেল বা ১০ হাজার টাকা জরিমানা বা উভয় শাস্তিই হতে পারে।

লিভ-ইন পার্টনারদের বক্তব্য স্থানীয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে পাঠানো হবে। বিবৃতিতে কোনও তথ্য ভুল প্রমাণিত হলে থানাকে জানানো হবে। একজন মহিলাকে যদি লিভ-ইন সম্পর্ক থেকে পরিত্যাগ করা হয় তবে তিনি আদালতে যেতে পারেন এবং ভরণপোষণ দাবি করতে পারেন। লিভ-ইন সম্পর্কের সময় সন্তান হলে, তা UCC-র অধীনে দম্পতির বৈধ সন্তান হিসাবে ঘোষণা করা হবে।

এক্ষেত্রে ব্যতিক্রম:
দু'জনের লিভ-ইন সম্পর্ক রেজিস্টার হবে না যদি সঙ্গীরা কোনও নিষিদ্ধ সম্পর্ক হয়।

নিষিদ্ধ সম্পর্ক বলতে, নির্দিষ্ট পারিবারিক সংযোগ বোঝায় যা ব্যক্তিদের একে অপরের সঙ্গে বিবাহ বা যৌন মিলনে জড়িত হতে আইনত অস্বীকৃতি জানায়। যেমন, রক্তের সম্পর্ক এবং কিছু ক্ষেত্রে বিবাহ সম্পর্ক হতে পারে। 

- যদি দু'জনের একজনও বিবাহিত বা ইতিমধ্যে লিভ-ইন সম্পর্কে রয়েছেন।
- তাদের মধ্যে অন্তত একজন নাবালক বা নাবালিকা হয়।
- পার্টনারের একজনের সম্মতি জোর, জবরদস্তি, অযাচিত প্রভাব, ভুল উপস্থাপন বা প্রতারণা করলে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement