Advertisement

Gyanvapi Puja: মাঝরাতে জ্ঞানবাপীর বেসমেন্টে ৮ মূর্তির পুজো, সামনে এল VIDEO

উত্তর প্রদেশের বারাণসীতে অবস্থিত জ্ঞানবাপীতে সপ্তদশ শতাব্দীর হিন্দু মন্দিরের অস্তিত্ব রয়েছে, এই দাবি জানিয়েই মামলা হয়েছিল। জ্ঞানবাপীর নীচে হিন্দু মন্দিরের অস্তিত্ব রয়েছে কি না, তা নিয়ে বিতর্ক শুরুর পর থেকেই বন্ধ ছিল এর তেহখানা বা নীচের তল। আদালতের অনুমতি মেলার পর হিন্দুরা সেই জ্ঞানবাপীর বেসমেন্টে অবশেষে পুজো করল।

জ্ঞানবাপীতে প্রথমবার ৮ মূর্তির পুজো
Aajtak Bangla
  • বারাণসী,
  • 01 Feb 2024,
  • अपडेटेड 3:30 PM IST

উত্তর প্রদেশের বারাণসীতে অবস্থিত জ্ঞানবাপীতে  সপ্তদশ শতাব্দীর হিন্দু মন্দিরের অস্তিত্ব রয়েছে, এই দাবি জানিয়েই মামলা হয়েছিল। জ্ঞানবাপীর নীচে হিন্দু মন্দিরের অস্তিত্ব রয়েছে কি না, তা নিয়ে বিতর্ক শুরুর পর থেকেই বন্ধ ছিল এর তেহখানা বা নীচের তল। আদালতের অনুমতি মেলার পর  হিন্দুরা সেই  জ্ঞানবাপীর বেসমেন্টে অবশেষে পুজো করল। 

বারাণসীর  জেলা আদালত প্রশাসনকে নির্দেশ দিয়েছিল পুজোর সমস্ত আয়োজন ৭ দিনের মধ্যে শেষ করতে। আদালতের নির্দেশের পরেই, প্রশাসন রাত আনুমানিক ১২.৩০ পর্যন্ত কড়া নিরাপত্তার ব্যবস্থা করে এবং রাতে বেসমেন্ট খুলে প্রায় দুটার মধ্যে পুজো শুরু করে। একটি ভিডিও সামনে এসেছে, যেখানে  ভগবান শিব সহ আট দেবতার পুজো হচ্ছে দেখা যাচ্ছে।

 

পুজো হিন্দুদের

প্রথমবারের মতো পুজো কীভাবে হলো?
প্রথমে রাত বারোটার দিকে পঞ্চগব্য দিয়ে বেসমেন্ট শুদ্ধ করা হয়। এর পর ষোড়শপচারে পুজো অনুষ্ঠিত হয়। গঙ্গাজল ও পঞ্চগব্য দিয়ে প্রতিমাদের স্নান করানো হয়। এর পর দেবতা মহাগণপতিকে আবাহন করা হয়। তারপর চন্দন, ফুল, অক্ষত ধূপকাঠি সমস্ত প্রতিমাকে নিবেদন করা হয় এবং আরতি করা হয়। প্রায় আধঘণ্টা ধরে বেসমেন্টে পুজো হয়।

 

বেসমেন্টে কোন দেবতাদের পুজো করা হলো? 
 বেসমেন্টে ভগবান বিষ্ণুর ,  গণেশ, দুটি হনুমানের মূর্তি, দুটি যোশিমঠের মূর্তি, পাথরের উপর রামের নাম লেখা একটি পাথর, একটি মকর অখন্ড জ্যোতি রাখা আছে, যা গভীর রাতে পুজো করা হয়েছে

রাতেই প্রস্তুতি নিয়েছিল প্রশাসন
বারাণসী জেলা আদালত জ্ঞানবাপী কমপ্লেক্সের বেসমেন্টে  নিয়মিত পুজোর অনুমতি দেওয়ার পরে, গভীর রাতে ব্যারিকেড দিয়ে পথ তৈরি করে বেসমেন্ট খুলে দেওয়া হয়েছিল। এ জন্য ডিএম এস. রাজালিঙ্গম এবং পুলিশ কমিশনার অশোক মুথা জৈন সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সারা রাত দাঁড়িয়ে ছিলেন। রাত দেড়টায় প্রাঙ্গণ থেকে বেরিয়ে আসা ডিএম বলেছিলেন যে আদালতের আদেশ মেনে পুজো করা  হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement