Advertisement

Andhra Pradesh New Capital: অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানী বিশাখাপত্তনম, ঘোষণা মুখ্যমন্ত্রী জগনের

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি ঘোষণা করেছেন যে রাজ্যের পরবর্তী রাজধানী হবে বিশাখাপত্তনম।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 31 Jan 2023,
  • अपडेटेड 2:31 PM IST

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি ঘোষণা করেছেন যে রাজ্যের পরবর্তী রাজধানী হবে বিশাখাপত্তনম। আসলে, হায়দরাবাদকে শুধুমাত্র ১০ বছরের জন্য তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের  রাজধানী হিসাবে ঘোষণা করা হয়েছিল। এই সময়সীমা শেষ হওয়ার পরে,হায়দরাবাদকে তেলেঙ্গানার কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমন পরিস্থিতিতে ২০২৪ সালের আগে অন্ধ্রপ্রদেশকে রাজধানী ঘোষণা করতেই হত।  মুখ্যমন্ত্রী রেড্ডি বলেছেন যে তিনি তার অফিস বিশাখাপত্তনমে স্থানান্তর করবেন।

এদিন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি নয়াদিল্লিতে আন্তর্জাতিক কূটনৈতিক জোটের সভায় এই বড় ঘোষণা করেছেন। এর আগে চন্দ্রবাবু নাইডুর টিডিপি সরকার অমরাবতীকে অন্ধ্রপ্রদেশের পরবর্তী রাজধানী ঘোষণা করেছিল। তবে জগনমোহন সরকার এখন বিশাখাপত্তনমকে রাজধানী করার ঘোষণা করল।

২৩ এপ্রিল, ২০২৫ সালে, অন্ধ্র সরকার অমরাবতীকে তার রাজধানী হিসাবে ঘোষণা করে। তারপরে ২০২০ সালে, রাজ্য তিনটি রাজধানী শহর তৈরির পরিকল্পনা করেছিল। যার মধ্যে অমরাবতী, বিশাখাপত্তনম এবং কুর্নুল অন্তর্ভুক্ত ছিল।
পরে সেই পরিকল্পনা প্রত্যাহার করা হয় এবং অমরাবতীই রাজধানী থাকে। অমরাবতী একটি  জমি কেলেঙ্কারির কেন্দ্র ছিল, যার জন্য রেড্ডির দল ওয়াইএসআরসিপি প্রাক্তন মুখ্যমন্ত্রী, টিডিপির এন চন্দ্রবাবু নাইডুকে অভিযুক্ত করেছে৷ রেড্ডির দল সিবিআই তদন্তের দাবি করে, অভিযোগ করে যে কিছু লোক, যাদের নতুন রাজধানীর অবস্থান সম্পর্কে আগেই জেনে গিয়েছিল, অযৌক্তিক সুবিধা নিতে তিনি সেখানে জমি কিনেছিলেন। কেন্দ্রের কাছে  রাজ্য সরকার বলেছে যে ২০২৪ সালে, এই ধরনের লোকেরা ৪,০০০ একরেরও বেশি জমি কিনেছিল। কিন্তু এন চন্দ্রবাবু নাইডু, এই ধরনের কোনো অভিযোগ খারিজ করে দিয়ে প্রশ্ন তোলেন, কেন নতুন রাজধানী তৈরির জন্য কৃষকদের কাছ থেকে নেওয়া জমিগুলি YSRCP সরকার বিক্রি করছে। 

Advertisement
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement