
সুপ্রিম কোর্ট ভারতীয় রেলের কাছে জানতে চেয়েছে, কেন ট্রেন দুর্ঘটনায় ক্ষতিপূরণের বিমা সুবিধা শুধু অনলাইনে কেনা টিকিটের ক্ষেত্রেই পাওয়া যায়। কাউন্টার থেকে টিকিট কেনা যাত্রীরা কেন এই সুবিধা পাচ্ছেন না, সে বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছে আদালত।
রেল দুর্ঘটনা ক্ষতিপূরণ এবং যাত্রী নিরাপত্তা নিয়ে রেলওয়ের দাখিল করা একটি রিপোর্ট খতিয়ে দেখে বিচারপতি আহসানউদ্দিন আমানউল্লাহ এবং বিচারপতি কে. বিনোদ চন্দ্রনের বেঞ্চ এই প্রশ্ন তোলে। বেঞ্চ অতিরিক্ত সলিসিটর জেনারেল (এএসজি) বিক্রমজিৎ বন্দ্যোপাধ্যায়কে নির্দেশ দিয়েছে, অফলাইন টিকিটে এই বিমার সুবিধা না দেওয়ার কারণ আদালতকে জানাতে।
আদালত বলেছে, 'অ্যামিকাস জানিয়েছেন যে, অনলাইন টিকিটে দুর্ঘটনা বিমা পাওয়া গেলেও অফলাইন টিকিটে তা পাওয়া যায় না। কেন এই পার্থক্য-এ বিষয়ে এএসজি ব্যাখ্যা দেবে।'
রেলপথ ও লেভেল ক্রসিংয়ের নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে বলেছে সুপ্রিম কোর্ট। আদালত বলেছে, রেলের রিপোর্ট থেকে বোঝা যাচ্ছে, রেল ব্যবস্থা উন্নতির জন্য কিছু পরিকল্পনা রয়েছে, তবে কোনও নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয়নি। তাই আরও স্পষ্ট ও বিস্তারিত হলফনামা দাখিল করতে বলা হয়েছে।
আদালতের মন্তব্য, 'ট্র্যাক ও রেলক্রসিংয়ের নিরাপত্তার দিকে প্রথমে নজর দেওয়া জরুরি। সেখান থেকেই নিরাপত্তার অন্যান্য বিষয়গুলিও ঠিক হবে।'
বেঞ্চ বলেছে, 'রেলের দেওয়া পরিকল্পনায় কোন কাজ কবে হবে, সেই সময়সীমা স্পষ্ট নয়। তাই রেলকে নির্দেশ দেওয়া হয়েছে, দুটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা বিষয়কে সামনে রেখে আরও নির্দিষ্ট হলফনামা দাখিল করতে। পাশাপাশি দুর্ঘটনা বিমার বৈষম্য নিয়েও ব্যাখ্যা দিতে হবে।' আগামী ১৩ জানুয়ারি ২০২৬ এই মামলার পরবর্তী শুনানি হবে।