Advertisement

Durga Puja 2024 Calendar Bengali: এবছর কবে পড়েছে দুর্গাপুজো? জানুন ২০২৪-এর মহালয়া থেকে ভাইফোঁটার দিনক্ষণ

Durga Puja 2024: পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকী গোটা বিশ্বের বাঙালিরা জাকজমকপূর্ণ উদযাপন করেন এই উৎসবের। আসাম, ত্রিপুরা, ওড়িশা এবং বিহার রাজ্যেও ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার সঙ্গে পালিত হয় দুর্গা পুজো।

দুর্গাপুজো ২০২৪
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 Jun 2024,
  • अपडेटेड 5:31 PM IST

বছরের নতুন পঞ্জিকা বা ক্যালেন্ডার হাতে পেলেই বাঙালিরা যেই দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে দুর্গা পুজো (Durga Puja) একটি। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গাপুজো। পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকী গোটা বিশ্বের বাঙালিরা জাকজমকপূর্ণ উদযাপন করেন এই উৎসবের। আসাম, ত্রিপুরা, ওড়িশা এবং বিহার রাজ্যেও ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার সঙ্গে পালিত হয় দুর্গা পুজো। দেবী দুর্গা (Devi Durga), মহিষাসুরকে বধ করেছিলেন, এই জন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব (Festival) খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয়। 

এক বছর দুর্গাপুজো শেষ মানে, অপেক্ষা আরও এক বছরের। দুর্গা পুজোর সমাপ্তি হতে না হতেই, বাঙালিরা প্ল্যানিং শুরু করে, আগামী বছরের। বড় পুজো প্যান্ডেলগুলিতে বৈঠক বসে, পরের বছরের থিম নিয়ে। আর মাস চারেক পরেই উমা আসবে বাড়িতে। জানুন, ২০২৪ -র মহালয়া থেকে ভাইফোঁটার দিনক্ষণ।

 

মহালয়া ২০২৪

২০২৪ সালের মহালয়া পড়েছে  - ২ অক্টোবর, বুধবার 

দুর্গা পুজো ২০২৪

মহাপঞ্চমী- ৮ অক্টোবর, মঙ্গলবার

মহাষষ্ঠী - ৯ অক্টোবর, বুধবার

মহাসপ্তমী - ১০ অক্টোবর, বৃহস্পতিবার

মহাষ্টমী - ১১ অক্টোবর, শুক্রবার 

মহানবমী - ১২ অক্টোবর, শনিবার 

মহাদশমী - ১৩ অক্টোবর, রবিবার  
 

লক্ষ্মী পুজো ২০২৪

আগামী বছরের লক্ষ্মী পুজো পড়েছে ১৭ অক্টোবর, বৃহস্পতিবার

কালী পুজো ২০২৪

৩১ অক্টোবর বৃহস্পতিবার পড়েছে কালী পুজো 

ভাইফোঁটা ২০২৪ 

৩ নভেম্বর, রবিবার পড়েছে ভাইফোঁটা

 

Advertisement

আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠি দিন থেকে। যুগ যুগ ধরে বিশ্বাস করা হয় যে, এদিনই দেবী দুর্গা মর্তে এসেছিলেন। দুর্গা পুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। এটি সকলেরই প্রায় জানা। তবে অনেকেই অজানা, প্রতিটি দিনের নিজস্ব অর্থ এবং তাৎপর্য রয়েছে। মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষের শুরু হয়। সেদিনই আক্ষরিক অর্থে দুর্গা পুজোর সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। গত বছর মহালয়া পড়েছিল ১৪ অক্টোবর এবং মহাষষ্ঠী ছিল ২০ অক্টোবর। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement