Advertisement

Durga Puja 2024 Date-Time- Fixture: এবছর একই দিনে পড়েছে নবমী- দশমী, দেখে নিন দুর্গাপুজোর দিনক্ষণ

Durga Puja 2024 Calendar: উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গাপুজো। পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকী গোটা বিশ্বের বাঙালিরা জাকজমকপূর্ণ উদযাপন করেন এই উৎসবের। 

দেবী দুর্গা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 30 Jul 2024,
  • अपडेटेड 5:14 PM IST

বছরের নতুন পঞ্জিকা বা ক্যালেন্ডার হাতে পেলেই বাঙালিরা যেই দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে দুর্গা পুজো (Durga Puja) একটি। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গাপুজো। পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকী গোটা বিশ্বের বাঙালিরা জাকজমকপূর্ণ উদযাপন করেন এই উৎসবের। আসাম, ত্রিপুরা, ওড়িশা এবং বিহার রাজ্যেও ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার সঙ্গে পালিত হয় দুর্গা পুজো। দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এই জন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয়। 

এক বছর দুর্গাপুজো শেষ মানে, অপেক্ষা আরও এক বছরের। দুর্গা পুজোর সমাপ্তি হতে না হতেই, বাঙালিরা প্ল্যানিং শুরু করে, পরের বছরের। বড় পুজো প্যান্ডেলগুলিতে বৈঠক বসে, পরের বছরের থিম নিয়ে। আর মাস তিনেক পরেই উমা আসবে বাড়িতে। জানুন, ২০২৪ -র মহালয়া থেকে ভাইফোঁটার দিনক্ষণ।

মহালয়া ২০২৪

২০২৪ সালের মহালয়া পড়েছে  - ২ অক্টোবর, বুধবার 
   
শারদীয় দুর্গাপূজার সময় নির্ঘণ্ট (শ্রী বেণীমাধব শীলের ফুল পঞ্জিকা অনুযায়ী) 

মহাপঞ্চমী

* ২১ আশ্বিন, ইং ৮ অক্টোবর, মঙ্গলবার

* ৭ অক্টোবর পূর্বাহ্ণ ঘ ৯।২৮ থেকে অক্টোবর দিবা ঘ ৭। ৯ পর্যন্ত।

মহাষষ্ঠী 

* ২২ আশ্বিন, ইং ৯ অক্টোবর, বুধবার

* পূর্বাহ্ণ ঘ ৯।২৮। ষষ্ঠী দিবা ঘ ৭। ৩৮ পর্যন্ত। 

মহাসপ্তমী 

* ২৩ আশ্বিন, ইং ১০ অক্টোবর, বৃহস্পতিবার

* পূর্বাহ্ণ ঘ ৯। ২৮। সপ্তমী দিবা ঘ ৭। ২৫ পর্যন্ত। 

মহাষ্টমী 

* ২৪ আশ্বিন, ইং ১১ অক্টোবর, শুক্রবার

* পূর্বাহ্ণ ঘ ৯।২৮। মহাষ্টমী দিবা ঘ ৬।৪৮ পর্যন্ত। 

Advertisement

*  সন্ধিপূজা- দিবা ঘ ৬।২৪ গতে ৭।১২ মধ্যে সন্ধিপূজা। 

মহানবমী ও বিজয়া দশমী

* ২৫ আশ্বিন, ইং ১২ অক্টোবর, শনিবার

* পূর্বাহ্ণ ঘ ৯।২৮ মহানবমী প্রাতঃ ঘ ৫।৪৪ পর্যন্ত। পরে দশমী শেষরাত্রী ঘ ৪।১৪ পর্যন্ত প্রাতঃ ঘ ৫।৪৪। 

২০২৪ সালে দেবী দুর্গার আগমন- গমন

এই বছর দেবী দুর্গার আগমন দোলায়, যার ফল মড়ক এবং গমন ঘোটকে, যার ফল ছত্রভঙ্গ। ফলে এটি অশুভ ইঙ্গিত। ২০২৩ সালে দেবীর আগমন ও গমন দুটোই হয়েছিল ঘটকে। শাস্ত্রে বলা আছে, কোনও বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হলে তা অত্যন্ত অশুভ।  

আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব পালিত হয়। যদিও প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠি দিন থেকে। যুগ যুগ ধরে বিশ্বাস করা হয় যে, এদিনই দেবী দুর্গা মর্তে এসেছিলেন। দুর্গা পুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। এটি সকলেরই প্রায় জানা। তবে অনেকেই অজানা, প্রতিটি দিনের নিজস্ব অর্থ এবং তাৎপর্য রয়েছে। মহালয়ার দিন পিতৃপক্ষের অবসান হয়ে, মাতৃপক্ষের শুরু হয়। সেদিনই আক্ষরিক অর্থে দুর্গা পুজোর সূচনা হয়। কথিত আছে মহালয়ার দিন অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement