Advertisement

Lakshmi Puja 2024 Date -Purnima Timing: দুর্গাপুজোর পরেই কোজাগরী লক্ষ্মী পুজো, কখন লাগছে পূর্ণিমা তিথি?

Lakshmi Puja 2024 Fixture: মা লক্ষ্মী হলেন ধন- সম্পদের দেবী। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। 

কোজাগরী লক্ষ্মী পুজো
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Oct 2024,
  • अपडेटेड 1:57 PM IST

চলছে উৎসবের মরসুম। আর হাতে গোনা দিন পরে বাঙালির সেরা পার্বণ দুর্গা পুজো। আবার এই পুজো শেষ হতে না হতেই শুরু হয় লক্ষ্মী পুজোর তোড়জোড়। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন মা লক্ষ্মী। সৌভাগ্য ও সমৃদ্ধির  জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। মা লক্ষ্মী হলেন ধন- সম্পদের দেবী। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। 

বাংলায়  শারদীয়া দুর্গোৎসবের পর আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়।  ‘কোজাগরী’ কথাটির অর্থ ‘কে জেগে আছো?’ হিন্দু পুরাণ মতে, আশ্বিনের এই পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে। এই রাতে যে ব্যক্তি জেগে দেবীর আরাধনা করেন, তার ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষী। জানুন এবছরের কোজাগরী লক্ষ্মীপুজোর নির্ঘণ্ট।

কোজাগরী লক্ষ্মী পুজো ২০২৪ -র তারিখ 

আগামী ১৬ অক্টোবর, বুধবার পড়েছে  এবছরের কোজাগরী লক্ষ্মী পুজো। 

কোজাগরী লক্ষ্মী পুজোর পূর্ণিমা তিথি 

১৬ অক্টোবর,  রা ৭/২৩/৪৫ থেকে ১৭ অক্টোবর সন্ধ্যা ৫/১৭/৩৬ অবধি থাকবে পূর্ণিমা তিথি।    

বাঙালি হিন্দু ঘরে লক্ষ্মী পুজো এক চিরন্তন উৎসব। অনেকেই সারা বছর প্রতি সপ্তাহের বৃহস্পতিবার লক্ষ্মী দেবীর আরাধনা করে থাকেন। এছাড়া শস্য সম্পদের দেবী বলে ভাদ্র সংক্রান্তি, পৌষ সংক্রান্তি, চৈত্র সংক্রান্তিতে এবং আশ্বিন পূর্ণিমা ও দীপাবলীতে লক্ষ্মীর পুজো হয়। খারিফ শস্য ও রবি শস্য যেই সময় হয়, ঠিক সেই সময় বাঙালি মেতে ওঠে লক্ষ্মীর পুজোয়। তবে পুজোর উপাচার পরিবর্তন হয় মাস ভেদে।

লক্ষ্মী পুজোর পুষ্পাঞ্জলি মন্ত্র

নমস্তে সর্বদেবানাং বরদাসি হরিপরিয়ে। 

Advertisement

যা গতিস্তং প্রপন্নানাং সা মে ভূয়াত্বদর্চবাৎ।। 

লক্ষ্মী পুজো প্রণাম মন্ত্র 
 
ওঁ বিশ্বরূপস্য ভার্যাসি পদ্মে পদ্মালয়ে শুভে। 

সর্বতঃ পাহি মাং দেবী মহালক্ষ্মী... 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement