Advertisement

ধর্ম

Buddha Temples In India: এক নজরে ভারতের সেরা বুদ্ধ মন্দিরগুলির Photos

Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 May 2021,
  • Updated 11:25 AM IST
  • 1/7

যদি বলা হয়, বৌদ্ধধর্ম (Buddhism) বিশ্বের বেশীরভাগ মানুষের অন্যতম প্রিয় ধর্ম, তাহলে হয়তো তা ভুল হবে না। ভারতে রয়েছে বুদ্ধ গয়া, যেখানে পঞ্চম শতাব্দীতে ভগবান বুদ্ধ (Lord Buddha) জ্ঞান অর্জন করেছিলেন এবং বারাণসীর সারনাথে তিনি প্রথম প্রচার করেছিলেন। এরপরেই এই ধর্মটি সর্বাধিক জনপ্রিয় হয়ে ওঠে এবং বুদ্ধের দুর্দান্ত শিক্ষাগুলি অহিংসা, সত্য এবং বিচ্ছিন্নতা প্রচার করে, বিশ্বব্যাপী মানুষের কাছে পৌঁছে যায়। গোটা পৃথিবীতে গৌতম বুদ্ধকে উৎসর্গ করে কিছু আশ্চর্য মন্দির রয়েছে। তার মধ্যে ভারতে অবস্থিত বুদ্ধ মন্দিরগুলি একেবারে অনন্য।
 

  • 2/7

মহাবোধি মন্দির, বুদ্ধ গয়া (Mahabodhi Temple, Bodh Gaya)

বিহারের বুদ্ধ গয়ায় অবস্থিত মহাবোধি মন্দির বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্র তীর্থস্থান। এখানে একটি প্রাচীন বোধি গাছের তলায় বসে ভগবান বুদ্ধ জ্ঞান অর্জন করেছিলেন। মূল মন্দিরের ভিতরেই এই গাছটি এখনও আছে। পঞ্চম শতাব্দীর এই মন্দিরটি রাজা অশোক তৈরি করেছিলেন। সেখানেই হলুদ বেলেপাথর দিয়ে তৈরি বুদ্ধের একটি দর্শনীয় মূর্তি রয়েছে। 
 

  • 3/7

ওয়াট থাই মন্দির, কুশিনগর (Wat Thai Temple, Kushinagar)

এই মন্দিরে এমন একটি প্রার্থনা হল রয়েছে যেখানে কেউ শান্তিতে ধ্যান ও প্রার্থনা করতে পারেন। জায়গাটির তার আধ্যাত্মিকতার জন্য বিশেষ। বৌদ্ধ এবং থাই স্থাপত্যের নিখুঁত সংমিশ্রণ, ওয়াট থাই মন্দিরটি একটি বিস্ময়কর স্থাপত্য।
 

  • 4/7

সারনাথ মন্দির, বারাণসী (Sarnath Temple, Varanasi)

সারনাথ মন্দিরের বৌদ্ধ ধর্মাবলম্বীদের তীর্থস্থানগুলির মধ্যে অন্যতম। সারনাথেই গৌতম বুদ্ধ সর্বপ্রথম ধর্ম নিয়ে ভেবেছিলেন। বারাণসীতে অবস্থিত এই মন্দিরটি রাজা অশোক নির্মাণ করেছিলেন। এখানের প্রধান কয়েকটি জায়গা হল চৌখণ্ডী স্তূপ, মুলাগন্ধা কুটিবিহার, ধামেক স্তূপ এবং ধর্মরাজিক স্তূপ।

  • 5/7

মহাপরিনির্বাণ মন্দির, কুশিনগর (Mahaparinirvana Temple, Kushinagar) 

উত্তর প্রদেশের কুশিনগরের মহাপরিনির্বাণ মন্দিরটি ভগবান বৌদ্ধকে উৎসর্গ করা একটি পবিত্র তীর্থস্থান। মন্দিরটি সুন্দর স্থাপত্যশৈলীর জন্য এবং লাল বেলেপাথরের উজ্জ্বল কাজের জন্য দেশের বাইরেও একইভাবে জনপ্রিয়। বুদ্ধের অন্য

  • 6/7

রেড মৈত্রী মন্দির, লেহ (Red Maitreya Temple, Leh)

রেড মৈত্রী মন্দিরটি ভারতের অন্যতম দর্শনীয় স্থান। পাহাড় এবং মনোরম পরিবেশের ঠিক মাঝখানে রয়েছে এটি। এই ধর্মীয় স্থানটি, ভগবান বুদ্ধের ৪৯ ফুট লম্বা মূর্তির জন্য বিখ্যাত। বিশ্বজুড়ে তীর্থযাত্রীরা এবং ভ্রমণকারীরা নিখুঁত সৌন্দর্য এবং আধ্যাত্মিক তাৎপর্যযুক্ত এই স্থানটি পরিদর্শন করতে যান।

  • 7/7

গোল্ডেন প্যাগোডা মন্দির, অরুণাচল প্রদেশ (Golden Pagoda Temple, Arunachal Pradesh) 

হিমালয়ের পাদদেশে অবস্থিত, অরুণাচল প্রদেশের নামসাই জেলার গোল্ডেন প্যাগোডা মন্দির বা কং মু খাম প্রায় ২০ হেক্টর অঞ্চল জুড়ে তৈরি। মন্দিরের প্রধান আকর্ষণ প্যাগোডায় এখানের ১২ টি গম্বুজ, যা ২০১০ সালে নির্মিত হয়েছিল।  এটি বর্মার স্থাপত্যের একটি সুন্দর উদাহরণ।
 

Advertisement
Advertisement