Advertisement

ধর্ম

Study Room Vastu Tips: সন্তান লেখাপড়ায় অমনোযোগী? শুধরে নিন পড়ার ঘরের বাস্তু

Aajtak Bangla
  • 03 Aug 2022,
  • Updated 5:43 PM IST
  • 1/8

প্রায়শই অনেকে অভিযোগ করেন যে সমস্ত সংস্থান সরবরাহ করার পরেও তাদের সন্তানদের পড়ালেখা করতে ভালো লাগে না এবং তারা যা মনে রাখে তা কিছুক্ষণ পরে ভুলে যায়। করোনার সময়ে অভিভাবকদের এই সমস্যা বেড়েছে।

  • 2/8

পাশাপাশি, কিছু লোক বিশ্বাস করে যে কঠোর পরিশ্রমের পরেও তাদের সন্তানরা তাদের প্রাপ্য সাফল্য পাচ্ছে না। যদি আপনার বাচ্চাদের সঙ্গেও একই রকম সমস্যা হয়, তবে আপনার অবশ্যই একবার তার পড়ার ঘরের বাস্তু পরীক্ষা করা উচিত। চলুন পড়ার ঘরের সঙ্গে সম্পর্কিত প্রয়োজনীয় বাস্তুশাস্ত্রগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক...

  • 3/8

আপনি যদি চান যে আপনার সন্তানের মন পড়ালেখায় নিযুক্ত থাকুক এবং সে তার পরিশ্রমের যথাযথ ফল পায়, তাহলে আপনার উচিত তার পড়ার ঘর সবসময় উত্তর-পূর্বে বা পূর্ব বা উত্তর দিকে করা। বাস্তু অনুযায়ী, এই দিকে তৈরি পড়ার ঘরে পড়া পড়ুয়াদের মধ্যে একাগ্রতা বজায় থাকে।

  • 4/8

বাস্তু অনুযায়ী, বাচ্চাদের পড়ার টেবিল কখনই মই বা বিমের নীচে রাখা উচিত নয়। যদি অধ্যয়নের টেবিলটি বিমের নীচে থাকে তবে সংশ্লিষ্ট বাস্তু ত্রুটি দূর করতে সেখানে বাঁশি ঝুলিয়ে দিতে হবে। বাস্তুশাস্ত্র অনুযায়ী, আপনি যদি আপনার সন্তানের পড়ার ঘরটি উত্তর-পূর্বে বা উত্তর বা পূর্ব দিকে তৈরি করতে না পারেন।

  • 5/8

তবে আপনি যেখানেই তার পড়ার এবং লেখার জায়গা নিশ্চিত করতে যাচ্ছেন, তার টেবিলটি কেবল এই দিকেই থাকা উচিত। এমনভাবে বসানো যাতে পড়াশুনার সময় তার মুখ সবসময় পূর্ব বা উত্তর দিকে থাকে। বাস্তু অনুযায়ী, এই দিকে মুখ করে অধ্যয়ন করার সময়, শিশু অধ্যয়নের প্রতি ঝোঁক অনুভব করে এবং সে দীর্ঘ সময়ের জন্য জিনিসগুলি মনে রাখে, যা সাফল্যে সহায়ক বলে প্রমাণিত হয়েছে।

  • 6/8

বাস্তু অনুযায়ী, পশ্চিম পশ্চিম দিক, যা পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকের মাঝখানে অবস্থিত, শিশুদের জন্য লেখা-পড়ার পক্ষে প্রতিকূল। বাস্তু অনুযায়ী, ভুল করেও শিশুদের জন্য স্টাডি রুম এই দিকে তৈরি করা উচিত নয়, তা না হলে শিশু মানসিক চাপ বা বিষণ্নতার শিকার হতে পারে। বাস্তু মতে, পড়ালেখায় শিশুদের মন মগ্ন রাখতে স্টাডি রুম সবসময় হালকা সবুজ বা ক্রিম রঙে রাঙাতে হবে। একইভাবে পড়ার টেবিলের রংও কালো না রেখে ক্রিম বা সাদা রাখতে হবে।

  • 7/8

বাস্তু অনুযায়ী, সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল ঘরে জিনিসগুলি সঠিক উপায়ে রাখা উচিত। পড়ার ঘরের ব্যস্ততার কারণে শিক্ষার্থীদের পড়ালেখা ভালো লাগছে না। বাস্তু অনুযায়ী, পড়ার ঘরে শক্তির ভারসাম্য বজায় রাখতে এবং একাগ্রতা বাড়াতে, পড়ার ঘরে ক্রিস্টালের তৈরি একটি পিরামিড রাখুন।

  • 8/8

এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র অনুমান এবং বাস্তুশাস্ত্রে বলা তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এখানে উল্লেখ করা জরুরি যে, bangla.aajtak.in কোনও ধরনের অন্ধবিশ্বাস, কুসংস্কারকে সমর্থন করে না। কোনও তথ্য বা অনুমান প্রয়োগ করার আগে, অবশ্যই সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

Advertisement
Advertisement