Advertisement

Agrahayan Auspicious Dates: বিয়ে থেকে গৃহপ্রবেশ! জানুন, অগ্রহায়ণের সবচেয়ে শুভ ও বিশেষ দিনক্ষণ

Agrahayan Auspicious Dates: বাঙালি হিন্দু সমাজের বিশ্বাস অনুযায়ী, অগ্রহায়ণ মাস বিয়ের জন্য অত্যন্ত শুভ মাস। অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা সালের অষ্টম মাস। প্রাচীন বাংলা ভাষায় এই মাসটিকে আঘন নামে চিহ্নিত করা হত।

অগ্রহায়ণ মাসের শুভ দিনক্ষণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Nov 2021,
  • अपडेटेड 5:57 PM IST
  • অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা সালের অষ্টম মাস।
  • 'অগ্র' শব্দের অর্থ 'আগে' আর 'হায়ণ' শব্দের অর্থ 'বছর'।
  • অগ্রহায়ণ মাস শুরু হচ্ছে ১৮ নভেম্বর থেকে।

Agrahayan Auspicious Dates: বাংলা পঞ্জিকা বা ক্যালেন্ডার অনুযায়ী, ১৪২৮ সালের অগ্রহায়ণ (Agrahayan ) মাস শুরু হচ্ছে আজ (১৮ নভেম্বর, ২০২১), বৃহস্পতিবার। এই অগ্রহায়ণ মাস হিন্দু ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও শুভ। বাঙালি হিন্দু সমাজের বিশ্বাস অনুযায়ী, অগ্রহায়ণ মাস বিয়ের জন্য অত্যন্ত শুভ মাস। এছাড়াও এরপর পৌষ মাসে হিন্দু ধর্মে বিয়ে বা শুভ কাজ হয় না, তাই অগ্রহায়ণেই সব শুভ কাজ সেরে ফেলতে চান অনেকেই।

পশ্চিমবঙ্গের লোকসমাজে অগ্রহায়ণ মাসকে 'লক্ষ্মীর মাস' মনে করা হয়। এই কারণেই এই মাসেই নবান্ন উৎসব ও লক্ষ্মীপুজোর বিশেষ আয়োজন করা হয়। অগ্রহায়ণ বা অঘ্রান বাংলা সালের অষ্টম মাস। প্রাচীন বাংলা ভাষায় এই মাসটিকে আঘন নামে চিহ্নিত করা হত। কিন্তু এক সময় অগ্রহায়ণ ছিল বছরের প্রথম মাস। 'অগ্র' শব্দের অর্থ 'আগে' আর 'হায়ণ' শব্দের অর্থ 'বছর'। এক সময় বছরের আগে বা শুরুতে ছিল বলেই এই মাসের নাম 'অগ্রহায়ণ'।

আরও পড়ুন: সামনেই রাধা-কৃষ্ণের রাসযাত্রা! জানুন দিনক্ষণ,শুভ তিথি, গুরুত্ব

'অগ্রহায়ণ' শব্দের অভিধানিক অর্থ বছরের যে সময় শ্রেষ্ঠ ব্রীহি (ধান) উৎপন্ন হয়। অতীতে এই সময় প্রচুর ধান উৎপাদিত হত বলে এই মাসটিকেই বছরের প্রথম মাস ধরা হত। 


বাঙালি হিন্দুদের যাবতীয় শুভ কাজ হয় বাংলা ক্যালেন্ডার বা পঞ্জিকা অনুসারে। তাই জেনে নিন, অগ্রহায়ণ মাসে কোন কোন দিন শুভ। 

* পূর্ণিমা – ২ অগ্রহায়ণ  (১৯ নভেম্বর) এবং অমাবস্যা – ১৭ অগ্রহায়ণ (৪ ডিসেম্বর)।

* একাদশী – ১৩ অগ্রহায়ণ (৩০ নভেম্বর) এবং  ২৭ অগ্রহায়ণ (১৪ ডিসেম্বর)।

Advertisement

* বিয়ে – ৩  (২০ নভেম্বর), ৪,  (২১ নভেম্বর), ১২ (২৯ নভেম্বর), ১৩ (৩০ নভেম্বর), ১৪ (১ ডিসেম্বর), ২৪ (১১ ডিসেম্বর), ২৬ ( ১৩ ডিসেম্বর), ২৭ (১৪ ডিসেম্বর) অগ্রহায়ণ। 

* অন্নপ্রাশন – ২১ (৮ ডিসেম্বর)ও ২৬ (১৩ ডিসেম্বর) অগ্রহায়ণ।

* গৃহপ্রবেশ – ২৩ (১০ ডিসেম্বর), ২৬  (১৩ ডিসেম্বর)অগ্রহায়ণ।

* গৃহরাম্ভ – ২৩ (১০ ডিসেম্বর), ২৬  (১৩ ডিসেম্বর) অগ্রহায়ণ।

* সাধভক্ষণ - ২১ (৮ ডিসেম্বর), ২৩ (১০ ডিসেম্বর), ২৬ (১৩ ডিসেম্বর) অগ্রহায়ণ। 

আরও পড়ুন: ২০২২ সালে চূড়ান্ত সৌভাগ্য থাকবে এই ৫ রাশির! আপনি আছেন সেই তালিকায়?

হিন্দু ধর্ম মতে পঞ্জিকার এই তারিখগুলি মেনেই শুভ কাজ করতে হয়। যে কোনও পুজো, আচার, ও শুভ কাজে পঞ্জিকা আবশ্যক। মনে করা হয় এই দিনগুলিতে শুভ কাজ করলে সংসারের জন্য তা শুভ হয়।  

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement