Advertisement

Buddha Purnima 2024 Date- Time: এই মাসেই বুদ্ধ পূর্ণিমা! জানুন দিনক্ষণ, শুভ তিথি

Buddha Purnima: বৈদিক সাহিত্য অনুসারে, ভগবান বুদ্ধ হলেন ভগবান বিষ্ণুর অবতার এবং তিনি এই পৃথিবীতে সমস্ত জীবের প্রতি অহিংসা ও করুণার বার্তা শেখাতেই এসেছিলেন।

গৌতম বুদ্ধ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 May 2024,
  • अपडेटेड 1:51 PM IST

ভগবান বুদ্ধের জন্মবার্ষিকী পালন হয় বুদ্ধ পূর্ণিমায়। বুদ্ধ একজন আধ্যাত্মিক শিক্ষক ছিলেন যার শিক্ষায় বৌদ্ধ ধর্ম প্রতিষ্ঠিত হয়েছিল। বৈদিক সাহিত্য অনুসারে, ভগবান বুদ্ধ হলেন ভগবান বিষ্ণুর অবতার এবং তিনি এই পৃথিবীতে সমস্ত জীবের প্রতি অহিংসা ও করুণার বার্তা শেখাতেই এসেছিলেন।

হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, সাধারণত বৈশাখ মাসের পূর্ণিমায় বৌদ্ধ জয়ন্তী (পূর্ণিমা) পালিত হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, এটি এপ্রিল বা মে মাসেই পালিত হয়। বুদ্ধ পূর্ণিমা ভেসক বা বুদ্ধ জয়ন্তী নামেও পরিচিত। বিশ্বজুড়ে এই বিশেষ দিন অত্যন্ত আনন্দের সঙ্গে পালিত হয়।

বুদ্ধ পূর্ণিমার তারিখ

এই বিশেষ দিনটি উদযাপন হবে ২৩ মে। তবে গৌতম বুদ্ধের জন্ম ও মৃত্যুর সময় অনিশ্চিত। ইতিহাসবীদদের মতে যুবরাজ সিদ্ধার্থ গৌতম বর্তমান নেপালের লুম্বিনিতে ৫৬৩ সাল নাগাদ জন্মেছিলেন।

বুদ্ধ পূর্ণিমার তিথি

২২ মে সন্ধ্যা ৬/২/৩১ -এ পূর্ণিমা শুরু হবে এবং ২৩ মে সন্ধ্যা ৬/৪৬/২৮ পর্যন্ত থাকবে।

এই বিশেষ দিনে, ভক্তেরা  বুদ্ধমন্দিরগুলিতে যান এবং ভগবান বুদ্ধের কাছে প্রার্থনা করেন। সেই সঙ্গে এদিন দরিদ্রদের দান করার রীতিও রয়েছে। অনেক ভক্ত আবার এইদিন উপবাস পালন করেন, ধ্যান করেন এবং পবিত্র শাস্ত্র পাঠ করেন। বুদ্ধ গয়াতে মহাবোধি গাছের নীচে বুদ্ধ নির্বাণ (মোক্ষ) অর্জনের সময়টিকে স্মরণেও শুভ দিনটি পালিত হয়।

বৌদ্ধ শিক্ষা অনুসারে, অষ্টাঙ্গিক মার্গ হল:

১. সম্যক দৃষ্টি
২. সম্যক সঙ্কল্প
৩. সম্যক বাক্য
৪. সম্যক কর্ম
৫. সম্যক জীবিকা
৬. সম্যক প্রযত্ন
৭. সম্যক স্মৃতি
৮. সম্যক সমাধি

গৌতম বুদ্ধের পঞ্চশীল নীতি 

বৌদ্ধ ধর্মের সবচেয়ে গুরুত্বপূর্ণ নৈতিকতা হিসাবে বুদ্ধের দেওয়া পঞ্চশীল নীতি বা ৫  উপদেশ চিরন্তন প্রাসঙ্গিক। কথিত আছে, এই পঞ্চশীল তত্ত্ব মেনে চললে জীবনের দুঃখ- দুর্দশা অনেকটা কাটিয়ে তোলা সম্ভব। 
 
ভগবান বুদ্ধ শিখিয়েছেন:

Advertisement

১. জীবমাত্র হিংসা থেকে বিরত থাকা।  

২.  চুরি করা থেকে বিরত থাকা। 

৩. ব্যাভিচারী না হওয়া বা যৌন অসদাচরণ থেকে বিরত থাকা।   

৪.  মিথ্যা না বলা 

৫. মাদক দ্রব্য সেবন না করা।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement