Advertisement

Chanakya Niti: প্রচুর অর্থ ছাড়াও সুখে থাকা যায়, চাণক্যের এই ৭ নীতি মেনে চলুন

Chanakya Niti: আচার্য চাণক্য বলেছেন যে একটি মূর্খ বা অজ্ঞ ছেলেও সবসময় কষ্ট পায়।  যদি কিছু না বোঝে, তবে সে আপনাকে সবসময় কষ্ট দেবে এবং সারা জীবন বোঝা হয়ে থাকবে। সুতরাং ছোট বয়সেই সঠিক শিক্ষা দানের প্রয়োজন। আচার্য চাণক্য বলেছেন যে ঘরে যদি কোনও ভুলভাষী স্ত্রী থাকে যে সর্বদা আপনাকে খারাপ বলে, তবে সেই ব্যক্তির জীবন নরকের মতো।

প্রচুর অর্থ ছাড়াও সুখে থাকা যায়, চাণক্যের এই ৭ নীতি মেনে চলুন
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 18 Jan 2023,
  • अपडेटेड 8:21 PM IST
  • সুখে থাকতে গেলে কী কী নিয়ম মানতে হবে
  • জানুন চাণক্য নীতি
  • জানুন বিস্তারিত তথ্য

Chanakya Niti: আচার্য চাণক্যের জানিয়েছেন আপনি যদি এমন একজন ব্যক্তির কাছাকাছি থাকেন যিনি ইচ্ছাকৃতভাবে অন্যকে কষ্ট দেন বা আপনাকে কষ্ট দেন, তবে আপনার কখনই তার কাছাকাছি থাকা উচিত নয়। আপনি সবসময় এই ধরণের মানুষদের পাশে থাকার দ্বারা সমস্যায় পড়বেন। আপনি যদি এমন একজনের সাথে বসবাস করেন যিনি সর্বদা লোকেদের খারাপ ভাবেন, তবে এটি ভেবে আপনি সর্বদা মন খারাপ করবেন। তাই তাদের সঙ্গে আপনার সহাবস্থান করা উচিত নয়।

আচার্য চাণক্য বলেছেন

১. একটি মূর্খ বা অজ্ঞ ছেলেও সব সময় কষ্ট দেয়। যদি কিছু না বোঝে, তবে সে আপনাকে সবসময় কষ্ট দেবে এবং সারা জীবন বোঝা হয়ে থাকবে। সুতরাং ছোট বয়সেই সঠিক শিক্ষা দানের প্রয়োজন।

২. আচার্য চাণক্য বলেছেন যে ঘরে যদি কোনও ভুলবক্তা স্ত্রী থাকেন, যিনি সর্বদা আপনাকে খারাপ বলে, তবে সেই ব্যক্তির জীবন নরকের মতো। কারণ এই ধরনের মহিলারা ছোটখাটো বিষয় নিয়েও ঝগড়া শুরু করে, যা পরিবারে সমস্যা সৃষ্টি করে এবং পরিবেশও নষ্ট করে।

৩. আচার্য চাণক্য বলেছেন যে এমন খাবার খাওয়া উচিত নয় যাতে স্বাদ নেই এবং পুষ্টি নেই। এর কারণ হল খাবার খাওয়ার পরেও আপনার মন খারাপ থাকবে এবং এটি পরের কাজ করতে সমস্যা হতে পারে। 

৪. আচার্য চাণক্য বলে গেছেন, নিজের যৌনজীবন নিয়ে আলোচনা করা অভদ্রতা ও অশ্লীলতা। এই কথা গোপনে রাখতে হয়।

৫. আপনি যদি ভুল করে কিছু খেয়ে থাকেন, যা ধর্ম বা সমাজ অনুমতি দেয় না, তাহলে কাউকে বলবেন না।

৬. কেউ যদি আপনাকে কিছু বলে থাকে বা আপনি কোথাও কিছু ভুল শুনে থাকেন, তবে এই জিনিসটি হজম করা উচিত কাউকে কিছু বলা উচিত নয়।

Advertisement

৭. বাইরের কাউকে নিজের ঘরের অভাবের কথা বলে নিজের অসম্মান নিয়ে আসে। সব বাড়িতেই কোনও না কোনও কিছুর খামতি থাকে। তাই বলে বাইরের কাউকে নিজের ঘরের কথা বলা বোকামি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement