Advertisement

Chanakya Niti: আবর্জনা থেকে এগুলি কুড়িয়ে হতে পারেন কোটিপতি, বলছেন আচার্য চাণক্য

Chanakya Niti: আচার্য চাণক্য ভারতের মহান পণ্ডিত, অর্থনীতিবিদ, কূটনীতিক এবং পথপ্রদর্শক হিসাবে পরিচিত। তিনি তাঁর নীতিশাস্ত্রে জীবনের সমস্যা এবং তাদের নির্মূলের সুস্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন। কথিত আছে, যে ব্যক্তি চাণক্যের নীতি-নৈতিকতা অবলম্বন করেছেন, তিনি জীবনে কখনও পরাজিত হননি।

আচার্য চাণক্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Feb 2023,
  • अपडेटेड 10:41 PM IST
  • চাণক্যের নীতি-নৈতিকতা অবলম্বন করেছেন, তিনি জীবনে কখনও পরাজিত হননি
  • চাণক্য বলেন, নোংরায় থাকলেও কিছু জিনিসের মূল্য কখনও কমে না

Chanakya Niti: আচার্য চাণক্য ভারতের মহান পণ্ডিত, অর্থনীতিবিদ, কূটনীতিক এবং পথপ্রদর্শক হিসাবে পরিচিত। তিনি তাঁর নীতিশাস্ত্রে জীবনের সমস্যা এবং তাদের নির্মূলের সুস্পষ্ট ব্যাখ্যা দিয়েছেন। কথিত আছে, যে ব্যক্তি চাণক্যের নীতি-নৈতিকতা অবলম্বন করেছেন, তিনি জীবনে কখনও পরাজিত হননি। চাণক্যও তাঁর নীতিশাস্ত্রে এমন কিছু বিষয় উল্লেখ করেছেন, যেগুলি নোংরার স্তূপে পড়ে থাকতে দেখে তোলা উচিত। চাণক্য বলেন, নোংরায় থাকলেও কিছু জিনিসের মূল্য কখনও কমে না।

মূল্যবান জিনিস- চাণক্য বলেন, 'যদি আপনি কোনও মূল্যবান জিনিস ময়লার মধ্যে পড়ে থাকতে দেখেন, তাহলে তা সঙ্গে সঙ্গে তুলে নেওয়াই উপযুক্ত। উদাহরণস্বরূপ, যদি সোনা বা হিরে ময়লার মধ্যে পড়ে থাকতে দেখেন তবে তা তুলতে দ্বিধা করবেন না। চাণক্য বলেন, এসব মূল্যবান জিনিসের মূল্য কোনও অবস্থাতেই কমে না।

টাকা-পয়সা- আবর্জনায় টাকা-পয়সা পড়ে থাকতে দেখলে সঙ্গে সঙ্গে তুলে নিতে হবে। টাকা ময়লায় পড়ে থাকলে অপমান করা হয়। আমাদের জীবনকে সাবলীলভাবে চালানোর জন্য অর্থকে অত্যন্ত প্রয়োজনীয় বলে মনে করা হয়। সনাতন ধর্মে এটিকে দেবী লক্ষ্মীর প্রতীক হিসেবেও বিবেচনা করা হয়। এমতাবস্থায় এভাবে ময়লার মধ্যে পড়ে থাকা টাকা রেখে এগোবেন না।
 
চাণক্যের মন্ত্র- দুষ্ট মানুষের চেয়ে সাপ ভালো
চাণক্য তাঁর নীতিশাস্ত্রে একটি সাপকে দুষ্ট ব্যক্তির চেয়ে উত্তম বলে বর্ণনা করেছেন। চাণক্য বলেছেন যে যদি আপনাকে দুষ্ট ব্যক্তি বা সাপ এর মধ্যে একটি বেছে নিতে হয় তবে সাপকে বেছে নিন। একটি সাপ তখনই মারাত্মক হতে পারে যখন এটি কারও দ্বারা হুমকি বোধ করে। কিন্তু দুষ্ট ব্যক্তির স্বভাবই হলো অন্যের ক্ষতি করা। এই ধরনের লোকেরা সবসময় অন্যদের ক্ষতি করে।

সৌহার্দ্য- চাণক্য তাঁর নীতিশাস্ত্রে বলেছেন যে মানুষের স্বভাব সর্বদা অন্যের মধ্যে মন্দ খোঁজা। যারা মন্দের মধ্যেও ভালো খুঁজে পায়, তাদের কথা আলাদা। প্রতিটি মানুষেরই ভালো-মন্দ গুণ থাকে। আমাদের সবসময় ভালো গুণ থাকা উচিত। যারা এটা করে তারা জীবনে অনেক উন্নতি করে, বড় নাম কামায়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement