Advertisement

Chandra Grahan Timing: লক্ষ্মীপুজোর দিন চন্দ্রগ্রহণ, ভারতে কখন-কোন সময়ে দেখা যাবে?

২০২৩-এর শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে ২৮ এবং ২৯ অক্টোবর মধ্যরাতে। ২০২৩-এর সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের মধ্যে এটিই একমাত্র চন্দ্রগ্রহণ যা ভারতে দৃশ্যমান হবে। এ কারণে এই চন্দ্রগ্রহণের সূতক সময়কাল বৈধ হবে। এই চন্দ্রগ্রহণ সকলকে প্রভাবিত করবে। এই চন্দ্রগ্রহণকে কেন্দ্র করে এমন অনেক যোগও তৈরি হচ্ছে, যা এটিকে আরও গুরুত্বপূর্ণ করে তুলছে।

চন্দ্রগ্রহণ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Oct 2023,
  • अपडेटेड 6:31 PM IST
  • ২০২৩-এর শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে ২৮ এবং ২৯ অক্টোবর মধ্যরাতে
  • ২০২৩-এর সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের মধ্যে এটিই একমাত্র চন্দ্রগ্রহণ যা ভারতে দৃশ্যমান হবে
  • এ কারণে এই চন্দ্রগ্রহণের সূতক সময়কাল বৈধ হবে

Chandra Grahan Timing: ২০২৩-এর শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে ২৮ এবং ২৯ অক্টোবর মধ্যরাতে। ২০২৩-এর সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের মধ্যে এটিই একমাত্র চন্দ্রগ্রহণ যা ভারতে দৃশ্যমান হবে। এ কারণে এই চন্দ্রগ্রহণের সূতক সময়কাল বৈধ হবে। এই চন্দ্রগ্রহণ সকলকে প্রভাবিত করবে। এই চন্দ্রগ্রহণকে কেন্দ্র করে এমন অনেক যোগও তৈরি হচ্ছে, যা এটিকে আরও গুরুত্বপূর্ণ করে তুলছে।

শারদ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ হবে
কয়েক দশক পর এমন কাকতালীয় ঘটনা ঘটেছে যখন শারদীয় পূর্ণিমার রাতে চন্দ্রগ্রহণ হচ্ছে। এই চন্দ্র মেষ রাশিতে থাকবে এবং এর শুভ ও অশুভ প্রভাব ১২ টি রাশিতে পড়বে। আসলে, ২৮ অক্টোবর রাত সাড়ে ১১টা থেকে চাঁদের উপর একটি হালকা ছায়া পড়তে শুরু করবে। এটিকে চন্দ্রগ্রহণের পেনাম্ব্রা পর্যায়ও বলা হয়। ভারতীয় সময় অনুযায়ী, চন্দ্রগ্রহণ শুরু হবে ২৮ ও ২৯ অক্টোবর রাত ১.৫ মিনিটে এবং শেষ হবে ২.২৪ মিনিটে। অর্থাৎ এই চন্দ্রগ্রহণ চলবে ১ ঘণ্টা ১৯ মিনিট। মোক্ষ ২.৪০ মিনিটে চন্দ্রগ্রহণের মুক্তি ঘটবে। চন্দ্রগ্রহণের সুতক সময়কাল ২৮ অক্টোবর ২০২৩ বিকেল ৪টা থেকে শুরু হবে।

আংশিক চন্দ্রগ্রহণ হবে
২৮ অক্টোবর চন্দ্রগ্রহণ আংশিক হবে। মেষ ও অশ্বিনী নক্ষত্রে এই গ্রহন ঘটতে চলেছে। এর ১৫ দিন আগে, ১৪ অক্টোবর একটি সূর্যগ্রহণ হয়েছিল। জ্যোতিষশাস্ত্র অনুসারে, একই মাসে দুটি গ্রহণ বিশ্ব পরিস্থিতিতে অশুভ। যেহেতু এই চন্দ্রগ্রহণ ভারতেও দেখা যাবে, তাই এই সময়ে সতর্কতা অবলম্বন করা জরুরি। যেমন, গ্রহণকালে বাইরে যাওয়া এড়িয়ে চলুন, খাওয়া-দাওয়া এড়িয়ে চলুন, মন্দিরের দরজা বন্ধ রাখুন এবং গ্রহণের পর স্নান করলেই কিছু খান। চন্দ্রগ্রহণ এবং সূতক সময়কালে গর্ভবতী মহিলাদের বিশেষভাবে সতর্ক হওয়া উচিত।

আগামী ২৮শে অক্টোবর শ্রী শ্রী কোজাগরী লক্ষ্মীপুজোর সময়
পূর্ণিমা লাগছে(২৭ অক্টোবর শুক্রবার)- রাত ৩:৪২ মি:
ছাড়ছে(২৮ অক্টোবর শনিবার)- রাত ১:৫৫ মি:

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement