Advertisement

Dhanteras- Jhadu: ধনতেরাসে ঝাড়ু কেনা দারুণ শুভ! তবে এই ভুলগুলি করলেই বিপদ

Dhanteras 2022: অনেকেরই অজানা ধনতেরাসের দিনে ঝাড়ু কেনাও খুব শুভ বলে মনে করা হয়। কথিত আছে ধন ত্রয়োদশীতে ঝাড়ু কিনলে দেবী লক্ষ্মী প্রসন্ন হন।

ধনতেরাসে ঝাড়ু কেনা দারুণ শুভ
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Oct 2022,
  • अपडेटेड 4:21 PM IST

Dhanteras 2022 : কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে ধনতেরাস উৎসব (Dhanteras Utsav) পালিত হয়। ধনতেরাসের দিনে লক্ষ্মী, ধন কুবের ও ধন্বন্তরী দেবীর পুজো করার রীতি রয়েছে। এদিন সোনা- রুপো, বাসনপত্র, গোমতী চক্রের মতো জিনিস কেনা শুভ বলে মনে করা হয়। অনেকেরই অজানা ধনতেরাসের দিনে ঝাড়ু কেনাও খুব শুভ বলে মনে করা হয়। কথিত আছে ধন ত্রয়োদশীতে ঝাড়ু কিনলে দেবী লক্ষ্মী (Devi Lakshmi) প্রসন্ন হন। তবে এদিন ঝাড়ু (Jhadu) কেনার সময় বিশেষ কিছু ভুল করা এড়িয়ে চলা উচিত।

কী ধরনের ঝাড়ু কিনবেন? 

ধনতেরাসের দিন ঝাড়ু কিনলে অর্থনৈতিক সমৃদ্ধি বাড়ে। তবে এদিন শুধুমাত্র ঝাড়ু কিনবেন না। ফুলের সঙ্গে ঝাড়ু কিনুন। রান্নাঘর বা বেডরুমে নতুন ঝাড়ু রাখবেন না। খাটের নিচে বা আলমারির কাছেও ঝাড়ু রাখতে নেই।

ঘন ঝাড়ু কিনুন- ঝাড়ু কেনার সময় খেয়াল রাখবেন যেন সেটি পাতলা না হয় বা শুকিয়ে না যায়। এর কাঠিগুলি ভাল অবস্থায় থাকা উচিত। এটি যত ঘন হবে তত ভাল। ভাঙা ঝাড়ু কেনা একেবারেই উচিত নয়। 

আরও পড়ুন: দীপাবলির আগে বাড়ি থেকে দূর করুন এই ৭ অশুভ জিনিস! তবেই খুশি হবেন ধনলক্ষ্মী

প্লাস্টিকের ঝাড়ু - ধনতেরাসের দিন প্লাস্টিকের ঝাড়ু কেনা থেকে বিরত থাকুন। এই শুভ দিন উপলক্ষে প্লাস্টিকের জিনিস কেনা এড়িয়ে চলুন। প্লাস্টিক একটি অপবিত্র ধাতু, যা ধনতেরাসে কেনা উচিত নয়। ধনতেরাসে অশুদ্ধ ধাতু কিনলে, তা ফলদায়ক বলে বিবেচিত হয় না।

ঝাড়ু আনার পর কী করবেন- ধনতেরাসেঁর দিন নতুন ঝাড়ু আনার পর সরাসরি ব্যবহার শুরু করবেন না। প্রথমে পুরনো ঝাড়ুর পুজো করুন। তারপর নতুন ঝাড়ুকে কুমকুম ও অক্ষত নিবেদন করুন। এরপরেই এটি ব্যবহার শুরু করুন।

Advertisement

আরও পড়ুন: কলকাতা থেকে দেখা যাবে বছরের শেষ সূর্যগ্রহণ? জানুন দিনক্ষণ, সূতককালের সমস্ত তথ্য

ধনতেরাস পুজোয় সন্ধ্যায় উত্তর দিকে কুবের ও ধন্বন্তরীকে প্রতিষ্ঠা করুন। উভয়ের সামনে একমুখী ঘিয়ের প্রদীপ জ্বালান। কুবেরকে সাদা মিষ্টি এবং ধন্বন্তরীকে হলুদ মিষ্টি নিবেদন করুন। প্রথমে ওম হ্রীম কুবেরায় নমঃ জপ করুন। এরপর ধন্বন্তরী স্তোত্র পাঠ করুন এবং প্রসাদ খান। সুফল পেতে, দীপাবলির দিন কুবেরকে সম্পদের স্থানে রাখুন। পুজোর স্থানে ধন্বন্তরী প্রতিষ্ঠা করুন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement