Advertisement

Durga Puja 2023: পুজোর বাকি কয়েকটা দিন, কখন শুরু সন্ধিপুজো? জানুন দুর্গাপুজোর নির্ঘণ্ট

Durga Puja 2023: আসতে চলেছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। সারাবছর ধরে মানুষ এই দিনটিরই অপেক্ষায় বেঁচে থাকে। পুজো আসতে হাতে গোনা আর মাত্র কয়েকটা দিনই বাকি। তারপরই উমা আসবে ঘরে। এবার কিন্তু মা আসছেন ঘোটক অর্থাৎ ঘোড়ায়। এবার রয়েছে আরও চমক। এবার শুধু মা দুর্গা ঘোড়ায় করে আসবেনই না ফিরবেনও ঘোড়ায় করে।

সন্ধিপুজোর সময় জানুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Oct 2023,
  • अपडेटेड 4:36 PM IST
  • সন্ধিপুজো হয় অষ্টমী ও নবমী তিথির সন্ধিক্ষণে। মোট ৪৮ মিনিট নিয়ে সন্ধিপুজোর ক্ষণ।

আসতে চলেছে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজো। সারাবছর ধরে মানুষ এই দিনটিরই অপেক্ষায় বেঁচে থাকে। পুজো আসতে হাতে গোনা আর মাত্র কয়েকটা দিনই বাকি। তারপরই উমা আসবে ঘরে। এবার কিন্তু মা আসছেন ঘোটক অর্থাৎ ঘোড়ায়। এবার রয়েছে আরও চমক। এবার শুধু মা দুর্গা ঘোড়ায় করে আসবেনই না ফিরবেনও ঘোড়ায় করে। তবে প্রতিবারের মতোই এইবারও দুর্গা পুজোর সবচেয়ে আকর্ষণীয় মুহূর্ত হলো সন্ধিপুজো। কি এই পুজো? কেন এটা এতটা গুরুত্বপূর্ণ? আছে অনেক কারণ। পাশাপাশি, আছে অনেক নিয়মও।

সন্ধিপুজোর সময়

সন্ধিপুজো হয় অষ্টমী ও নবমী তিথির সন্ধিক্ষণে। মোট ৪৮ মিনিট নিয়ে সন্ধিপুজোর ক্ষণ। এই বছর সন্ধিপুজোর মুহূর্ত মহাষ্টমী – ২২ অক্টোবর (৪ কার্ত্তিক), রবিবার (সন্ধিপুজো-সন্ধে ৪:৫৪ গতে রাত্রি ৫:৪২ মধ্যে সন্ধিপুজো, সন্ধে ৪:৫৪ গতে সন্ধিপুজো শুরু), সন্ধ্যে ৫:১৮-র মধ্যে সেরে নিতে হবে বলিদান।
রাত্রি ৫:৪২-এর মধ্যে সন্ধিপুজোর সমাপ্তি)।

সন্ধিপুজোর গুরুত্ব

এই পুজোয় দেখা যায় বলিদান ও অঞ্জলি দুটোই। ১০৮টি পদ্ম দেওয়ার পাশাপাশি ১০৮টি প্রদীপ দিয়েও মায়ের আরতি করা হয়। তবে কেন এই সন্ধিপুজো এতো গুরুত্বপূর্ণ, তার জন্য রয়েছে কিছু কারণ। পুরান মতে, অষ্টমী ও নবমী তিথির এই সময়ের মাঝে দেবী দুর্গা দেখা দেন চামুন্ডা রূপে। এছাড়াও জানা গিয়েছে, এই সময় চন্ড ও মুন্ড দুই ভয়ংকর রাক্ষসকে বধ করেছিলেন দেবী দুর্গা এবং এই কারণেই তিনি নিয়েছিলেন দেবী চামুন্ডার রূপ। এই বিষয়টি রামায়ণেও বলা হয়েছে, যে প্রভু শ্রী রামচন্দ্র রাবনকে বধ করার জন্য দেবী দুর্গাকে ১০৮টি পদ্ম অর্পণ করেছিলেন। মনে করা হয় ‘চন্ড ও মুন্ডা’,এই দুই রাক্ষস আমাদের মধ্যেই বাস করে। মানুষের মনে এই রাক্ষসকে সরিয়ে দেবী দুর্গার পূজা করাই সন্ধিপূজোর আসল উদ্দেশ্য।

Advertisement

এক নজরে দেখে নিন পুজোর দিনক্ষণ
মহাষষ্ঠী- ২০ অক্টোবর (২ কার্ত্তিক), শুক্রবার
মহাসপ্তমী- ২১ অক্টোবর (৩ কার্ত্তিক), শনিবার
মহাষ্টমী – ২২ অক্টোবর (৪ কার্ত্তিক), রবিবার
(সন্ধিপুজো-
সন্ধে ৪:৫৪ গতে রাত্রি ৫:৪২ মধ্যে সন্ধিপুজো।
সন্ধে ৪:৫৪ গতে সন্ধিপুজো শুরু।
সন্ধ্যে ৫:১৮-র মধ্যে সেরে নিতে হবে বলিদান।
রাত্রি ৫:৪২-এর মধ্যে সন্ধিপুজোর সমাপ্তি)
মহানবমী- ২৩ অক্টোবর (৫ কার্ত্তিক), সোমবার।
বিজয়া দশমী- ২৪ অক্টোবর (৬ কার্ত্তিক), মঙ্গলবার।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement