Advertisement

Durga Puja Ashtami 2024: এই বছর তিনদিনে শেষ পুজো, কখন দেবেন মহাষ্টমীর অঞ্জলি, জানুন শুভ সময়

Durga Puja Ashtami 2024: এই বছর অশান্ত আবহেই আসছেন মা। হাতে গোনা আর কয়েকটা দিনই বাকি, তারপরই বেজে যাবে পুজোর বাদ্যি। বিশ্বকর্মা ও গণেশ পুজোর পর বাঙালি যেন শুধুমাত্র এই পুজোর দিনগুলোর জন্যই অপেক্ষা করে থাকেন। এই বছর মহালয়া পড়েছে ২ অক্টোবর। আর পুজো শুরু হয়ে যাবে ঠিক সাতদিন পর অর্থাৎ ৯ অক্টোবর থেকে।

মহাষ্টমীর অঞ্জলি কখন দেবেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Sep 2024,
  • अपडेटेड 6:52 PM IST
  • এই বছর অশান্ত আবহেই আসছেন মা।

এই বছর অশান্ত আবহেই আসছেন মা। হাতে গোনা আর কয়েকটা দিনই বাকি, তারপরই বেজে যাবে পুজোর বাদ্যি। বিশ্বকর্মা ও গণেশ পুজোর পর বাঙালি যেন শুধুমাত্র এই পুজোর দিনগুলোর জন্যই অপেক্ষা করে থাকেন। এই বছর মহালয়া পড়েছে ২ অক্টোবর। আর পুজো শুরু হয়ে যাবে ঠিক সাতদিন পর অর্থাৎ ৯ অক্টোবর থেকে। ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী এবং দশমীর পুরো নির্ঘণ্ট থেকে সন্ধিপুজোর সময়, কখন অঞ্জলি দেবেন সবকিছু জেনে নিন।   

মূল নির্ঘণ্টের আগে জেনে নিন এবার দেবী দুর্গার আগমন এবং গমন কীভাবে? তার ফল কী হবে। এবার দেবীর দোলায় আগমন। ফল—‘দোলায়াং মড়কং ভবেৎ’। অর্থাৎ বিভিন্ন রকম অশান্তি, বিশৃঙ্খলা, অশুভের আশঙ্কা থাকছে। অন্যদিকে দেবীর ঘোটকে গমন। ফল—‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে’। অর্থাৎ মড়ক, মহামারী, রোগ-ব্যধিতে বিপর্যস্ত হতে পারে মর্ত্যলোক অর্থাৎ আমাদের পৃথিবী।

এই বছর পুজো কিন্তু তিনদিনেই শেষ। মহাষষ্ঠী ২৩ আশ্বিন, ৯ অক্টোবর, বুধবার। মহাসপ্তমী ২৪ আশ্বিন, ১০ অক্টোবর, বৃহস্পতিবার। মহাঅষ্টমী ২৫ আশ্বিন, ১১ অক্টোবর, শুক্রবার। পঞ্জিকা অনুযায়ী, সন্ধিপুজো শুরু হবে সকাল ৬।২২।৫৮ সেকেন্ডে। বলিদানের নির্ঘণ্ট সকাল ৬।৪৬।৫৮ সেকেন্ডে এবং সন্ধিপুজো সমাপন হবে সকাল ৭।১০।৫৮ সেকেন্ডে। নিয়ম অনুযায়ী সন্ধিপুজো শুরুর আগে অবধি চলবে অঞ্জলি। মহানবমী ও দশমী পুজো ২৬ আশ্বিন, ১২ অক্টোবর। 

মহাষ্টমীর পুজো শুরু হবে আগামী ১১ অক্টোবর, ভোর ৫.৩০ মিনিটে। অন্যদিকে, কুমারী পুজো শুরু হবে সকাল ৯টা থেকে। প্রত্যেক বছর মণ্ডপ থেকে বাড়ির পুজো, সব জায়গাতেই ভিড় জমান ভক্তরা। বছরের এই একটা দিন আপামর বাঙালি যেন মিস করতে চান না। তবে এবারে সময়সূচিতে ব্যাপক পরিবর্তন হচ্ছে। সকাল ৯টা থেকে যেহেতু হয়ে যাচ্ছে নবমীর সন্ধিপুজো, তাই তার আগেই সেরে ফেলতে হবে অষ্টমীর অঞ্জলি। ঐ দিনই কয়েক ঘণ্টার মধ্যে তিথি শেষ হয়ে যাবে। পঞ্জিকার মতে, সকাল ৯.২৭ মিনিটের মধ্যে অষ্টমীর পুজো শেষ করতে হবে। দুর্গাপুজোর নিয়মানুযায়ী, অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট এবং এবং মহানবমী তিথির প্রথম ২৪ মিনিট নিয়ে, মোট ৪৮ মিনিটের মধ্যে এই পুজো পালিত হয়। এই বছর সন্ধিপুজো হবে সকাল ১১.৪৩ মিনিট থেকে ১২.৩১ মিনিটের মধ্যে।

Advertisement

একনজরে দুর্গাপুজোর নির্ঘণ্টঃ

মহাষষ্ঠীঃ ৯ অক্টোবর ২০২৪, বুধবার

মহাসপ্তমীঃ ১০ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার

মহাষ্টমীঃ ১১ অক্টোবর ২০২৪, শুক্রবার

মহানবমীঃ ১২ অক্টোবর ২০২৪, শনিবার

বিজয়া দশমীঃ ১২ অক্টোবর ২০২৪, শনিবার

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement