Advertisement

First Grahan 2023- Hybrid Grahan: ১০০ বছরে বিরল ঘটনা! এপ্রিলেই দেখা যাবে বছরের প্রথম গ্রহণ- হাইব্রিড সূর্যগ্রহণ

First Grahan 2023- Hybrid Grahan: সূর্যগ্রহণের সময় সূর্য, মেষ রাশিতে থাকবে এবং বৃহস্পতি মেষে এসে সূর্যের সঙ্গে মিত্রতা করবে। এদিন পড়েছে বৈশাখ অমাবস্যা। এর পাশাপাশি একদিনে তিনটি সূর্যগ্রহণও দেখা যাবে, যাকে বিজ্ঞানীরা হাইব্রিড সূর্যগ্রহণের নাম দিয়েছেন।

২০২৩ সালের প্রথম সূর্যগ্রহণ হবে এপ্রিলেই
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Apr 2023,
  • अपडेटेड 7:55 PM IST

Surya Grahan 2023 Date: বছরের প্রথম সূর্যগ্রহণ (First Surya Grahan 2023) হবে আগামী ২০ এপ্রিল৷ এই সূর্যগ্রহণ (Solar Grahan) অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ সূর্যগ্রহণের সময় সূর্য, মেষ রাশিতে থাকবে এবং বৃহস্পতি মেষে এসে সূর্যের সঙ্গে মিত্রতা করবে। এদিন পড়েছে বৈশাখ অমাবস্যা (Baisakh Amavasya)। এর পাশাপাশি একদিনে তিনটি সূর্যগ্রহণও দেখা যাবে, যাকে বিজ্ঞানীরা হাইব্রিড সূর্যগ্রহণের (Hybrid Sura Grahan) নাম দিয়েছেন। জানুন হাইব্রিড সূর্যগ্রহণ কী এবং এর প্রভাব কী হবে।

বছরের প্রথম সূর্যগ্রহণের সময়কাল (Surya Grahan 2023 Timing)

আগামী ২০ এপ্রিল, বৃহস্পতিবার হবে এই বছরের প্রথম সূর্যগ্রহণ।  এই গ্রহণ শুরু হবে সকাল ৭.০৪ মিনিটে এবং শেষ হবে দুপুর ১২.২৯ মিনিটে। সূর্যগ্রহণের সময়কাল মপ্রায় ৫ ঘণ্টা ২৪ মিনিট। অন্যদিকে, এই সূর্যগ্রহণের আগে সূর্যের রাশিচক্রের পরিবর্তন হবে এবং সূর্যগ্রহণের দু'দিন পর দেবগুরু বৃহস্পতির উত্তরণ ঘটবে। যেহেতু, এই গ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এই সূতককালও কার্যকর হবে না। 

একদিনে ৩ ধরনের সূর্যগ্রহণ দেখা যাবে (3 Types of Surya Grahan)

ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে এবারের সূর্যগ্রহণ খুবই বিশেষ হতে চলেছে, কারণ একই সঙ্গে সূর্যগ্রহণ দেখা যাবে তিনটি রূপে। এর মধ্যে আংশিক, সম্পূর্ণ এবং বৃত্তাকার সূর্যগ্রহণ অন্তর্ভুক্ত থাকবে। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন হাইব্রিড সূর্যগ্রহণ। এই হাইব্রিড সূর্যগ্রহণ ১০০ বছরে একবারই ঘটে।

আরও পড়ুন: মায়েরা কেন করেন নীল ষষ্ঠীর উপোস? জানুন শিবের ব্রত পালনের আসল কাহিনি

আংশিক সূর্যগ্রহণ (Partial Solar Eclipse) 

যখন চাঁদের জন্য সূর্যের আলো পৃথিবীতে আসতে বাধা পেলেও, একটা অংশের আলোয় শুধুমাত্র বাধা পায়, তখন এই ধরনের সূর্যগ্রহণ দেখা যায়। অর্থাত্‍ এক্ষেত্রে সূর্যের একটা অংশ চাঁদের জন্য ঢাকা পড়ে আর বাকি অংশ দেখা যায়। এই আংশিক গ্রহণে সূর্যকে আধ খাওয়া ফলের মতো দেখতে লাগে। 

Advertisement

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ (Total Solar Eclipse)

যখন সূর্য, পৃথিবী ও চাঁদ সম্পূর্ণভাবে একই সরলরেখায় আসে তখন পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যায়। সেক্ষেত্রে সূর্যের আলো চাঁদের দ্বারা পুরোপুরি বাধা পায়। ফলে কিছুক্ষণের জন্য সূর্যের আলো দেখতেই পাওয়া যায় না। তখন দিনের বেলায় নেমে আসে অন্ধকার। 

বলয়গ্রাস সূর্যগ্রহণ (Annular Solar Eclipse)

যখন সূর্যের বহিঃসীমা ছাড়া বাকি অংশ চাঁদের দ্বারা ঢেকে যায়, তখন তাকে বলে বলয়গ্রাস সূর্যগ্রহণ। অর্থাত্‍ পৃথিবী থেকে কেবল সূর্যের বহিঃসীমা নজরে আসে। দেখে মনে হয়, ঠিক যেন একটা আংটি। একে রিং অব ফায়ারও বলা হয়ে থাকে। এই ধরনের সূর্যগ্রহণ সবথেকে কম দেখা যায়। কারণ এই গ্রহণের জন্য পৃথিবী ও সূর্যের সঙ্গে চাঁদের দূরত্ব নির্দিষ্ট হওয়া প্রয়োজন।

আরও পড়ুন: জমিয়ে চিংড়ি খাচ্ছেন? এভাবে খেলে মৃত্যু পর্যন্ত হতে পারে

হাইব্রিড সূর্যগ্রহণ (Hybrid Solar Eclipse)

হাইব্রিড সূর্যগ্রহণ হল আংশিক, মোট এবং বৃত্তাকার সূর্যগ্রহণের মিশ্রণ। এই সূর্যগ্রহণ প্রায় ১০০ বছরে একবারই দেখা যায়। এই সূর্যগ্রহণের সময় পৃথিবী থেকে চাঁদের দূরত্ব বেশিও না কমও নয়। এই বিরল গ্রহণের সময়, সূর্য কয়েক সেকেন্ডের জন্য একটি বলয়ের মতো আকৃতি তৈরি করে, যাকে আগুনের বলয় বলা হয়।

সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে? (Surya Grahan 2023: When & Where To Watch)

ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। এই সূর্যগ্রহণ দেখা যাবে কম্বোডিয়া, চীন, আমেরিকা, মাইক্রোনেশিয়া, মালয়েশিয়া, ফিজি, জাপান, সামোয়া, সলোমন, সিঙ্গাপুর, থাইল্যান্ড,অ্যান্টার্কটিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভিয়েতনাম, তাইওয়ান, পাপুয়া নিউগিনি, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, দক্ষিণ ভারত মহাসাগর এবং দক্ষিণ শুধুমাত্র প্রশান্ত মহাসাগরের মতো জায়গায় দৃশ্যমান হবে।

আরও পড়ুন: উচ্চ কোলেস্টেরলে কম বয়সেই পড়তে পারে টাক, পাকতে পারে চুল!

গ্রহণের সঙ্গে জড়িত কাহিনি (Myths Related To Grahan)

হিন্দু ধর্মের পুরাণ অনুসারে, গ্রহণ রাহু এবং কেতু গ্রহের সঙ্গে সম্পর্কিত। কথিত আছে, সমুদ্র মন্থনের সময় অমৃত ভরা কলসের জন্য দেবতা ও অসুরদের মধ্যে যুদ্ধ হয়েছিল। এরপর সে যুদ্ধে রাক্ষসেরা বিজয়ী হয় এবং কলসি নিয়ে পাতালে চলে যায়। তখন ভগবান বিষ্ণু মোহিনী অপ্সরার রূপ ধারণ করেন এবং অসুরদের কাছ থেকে অমৃতের পাত্র নেন। এরপর যখন ভগবান বিষ্ণু দেবতাদের অমৃত খাওয়াতে লাগলেন তখন স্বরভানু নামে এক রাক্ষস ছলনা করে অমৃত পান করে এবং দেবতারা তা জানতে পেরে ভগবান বিষ্ণুকে তা জানালেন। এরপর ভগবান বিষ্ণু সুদর্শন চক্র দিয়ে তার শিরচ্ছেদ করেন। কথিত আছে যে, স্বরভানুর দেহের মাত্র দুটি অংশ রাহু ও কেতু নামে পরিচিত এবং দেবতাদের কাছ থেকে অপমানের প্রতিশোধ নেওয়ার পর তিনি সূর্য ও চন্দ্রের প্রতিশোধ নিতে বারবার গ্রহণ করান।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement