Advertisement

Geeta, Ramayan, Mahabahrat: অযোধ্যায় প্রাণ প্রতিষ্ঠার আবহে কলকাতা বইমেলায় হইহই করে বিকোচ্ছে গীতা

Geeta, Ramayan, Mahabahrat: এখনও পর্যন্ত বই বিক্রির তালিকায় প্রথম সারিতে উঠে এসেছে শ্রীমদ্ভাগবত গীতা। যা আগের কোনও বইমেলায় এমনভাবে দেখা যায়নি। এর পিছনে অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের বিষয়টি রয়েছে। শুধু কলকাতা নয়, সব জায়গাতেই বইমেলায় গীতার চাহিদা বেড়েছে।

ভাগবত গীতার চাহিদা তুঙ্গে বইমেলায় বাড়ছে রামায়ণ-মহাভারতের বিক্রিও
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jan 2024,
  • अपडेटेड 12:35 PM IST

Geeta, Ramayan, Mahabahrat: কলকাতা বইমেলা শুরু হয়ে গিয়েছে। দেশি, বিদেশী নানা বইয়ের বিক্রির রমরমা। তার মধ্যে যে খবর মিলছে বিভিন্ন সূত্র থেকে তা চমকে দেওয়ার মতো। এখনও পর্যন্ত বই বিক্রির তালিকায় প্রথম সারিতে উঠে এসেছে শ্রীমদ্ভাগবত গীতা। যা আগের কোনও বইমেলায় এমনভাবে দেখা যায়নি। এর পিছনে অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের বিষয়টি রয়েছে। শুধু কলকাতা নয়, সব জায়গাতেই বইমেলায় গীতার চাহিদা বেড়েছে।

বিভিন্ন সংবাদপত্রের খবর অনুযায়ী, বিভিন্ন বইমেলার প্রকাশকরাই জানাচ্ছেন যে বর্তমানে অন্যান্য বইয়ের চাইতে 'ভাগবত গীতা’ বেশি কিনছেন মানুষ। একটি প্রকাশনা সংস্থার প্রতিনিধিরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “পুরুলিয়ার চাইতেও পূর্ব বর্ধমানের বই মেলায় বই কম বিক্রি হয়। তবে জেলার বইমেলায় এবার তুলনামূলকভাবে ‘গীতা’র চাহিদা ছিল সব চেয়ে বেশি। বাকি অন্যান্য বইয়ের বিক্রি তেমন নেই বললেই চলে”। রাজ্যের নানান বইমেলায় নাকি ‘ভগবত গীতা’র বিক্রি পাল্লা দিয়ে বাড়ছে। এমনটাই দাবি প্রকাশকদের। কলকাতা বইমেলাতেও একই ট্রেন্ড দেখা যাচ্ছে বলে জানা গিয়েছে।

শিলিগুড়ি বইমেলাতেও বেড়ে গিয়েছে গীতার বিক্রি বলে জানিয়েছেন ইসকনের প্রকাশকরা। বর্ধমানেও তাই। এবারের পূর্ব বর্ধমানের বইমেলায় স্টল দিয়েছে ‘ইসকন’ পাবলিকেশনও। সেখানকার এক প্রতিনিধি এই বিষয়ে বলেন, “এখন মানুষের ‘গীতা’ পাঠের আগ্রহ বেশ বেড়েছে। আমাদের স্টল থেকেও ‘গীতা’ ভালই বিক্রি হয়েছে”। তবে শুধুমাত্র ‘গীতা’ই নয়, সেই সঙ্গে বিক্রি বেড়েছে দেশের দুই মহাকাব্য ‘রামায়ণ’ ও ‘মহাভারত’-এরও। প্রকাশকরা জানাচ্ছেন, গল্প বা উপন্যাসের বইয়ের থেকে এই পৌরাণিক বই কেনার আগ্রহ ছিল মানুষের মধ্যে বেশি।

বইমেলায় ‘গীতা’র বিক্রি বেড়েছে, তা জেনে খুবই খুশি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) কার্যকর্তারাও। তাঁরা বিভিন্ন মহলে খুশি ব্যক্ত করেছেন। তবে তৃণমূলের দাবি, প্রাচীনকাল থেকেই সমস্ত হিন্দু বাড়িতেই গীতা থাকে। এর সঙ্গে রাজনীতির কোনও  সম্পর্ক নেই। পাশাপাশি রামায়ণ ও মহাভারতের চাহিদাও বাড়ছে বলে সব বইমেলা কমিটিই জানিয়েছে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement