Advertisement

Maa Lakshmi: এই ৩ জায়গায় কখনও থাকেন না লক্ষ্মী, এই ভুল আপনিও করছেন না তো?

Maa Lakshmi: সনাতন ধর্মে মা লক্ষ্মীকে অর্থ-টাকা পয়সার দেবী বলে মনে করা হয়। মা লক্ষ্মীর স্বভাব চঞ্চল হওয়ার কারণে তাঁকে চঞ্চলাও বলা হয়ে থাকে। চঞ্চল মনের হওয়ার কারণে মা লক্ষ্মী কখনও একই ঘরে স্থির হয়ে থাকেন না। বাড়িতে কিছু অশুভ ঘটনা ঘটলেই মা লক্ষ্মী সেখান থেকে চলে যান। শাস্ত্রে দেবরাজ ইন্দ্র ও লক্ষ্মী সংবাদে এর বর্ণনা রয়েছে।

এই ভুল করলে বাড়িতে কখনও থাকে না মা লক্ষ্মী
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Jun 2023,
  • अपडेटेड 11:26 AM IST
  • সনাতন ধর্মে মা লক্ষ্মীকে অর্থ-টাকা পয়সার দেবী বলে মনে করা হয়। মা লক্ষ্মীর স্বভাব চঞ্চল হওয়ার কারণে তাঁকে চঞ্চলাও বলা হয়ে থাকে। চঞ্চল মনের হওয়ার কারণে মা লক্ষ্মী কখনও একই ঘরে স্থির হয়ে থাকেন না। বাড়িতে কিছু অশুভ ঘটনা ঘটলেই মা লক্ষ্মী সেখান থেকে চলে যান। শ

সনাতন ধর্মে মা লক্ষ্মীকে অর্থ-টাকা পয়সার দেবী বলে মনে করা হয়। মা লক্ষ্মীর স্বভাব চঞ্চল হওয়ার কারণে তাঁকে চঞ্চলাও বলা হয়ে থাকে। চঞ্চল মনের হওয়ার কারণে মা লক্ষ্মী কখনও একই ঘরে স্থির হয়ে থাকেন না। বাড়িতে কিছু অশুভ ঘটনা ঘটলেই মা লক্ষ্মী সেখান থেকে চলে যান। শাস্ত্রে দেবরাজ ইন্দ্র ও লক্ষ্মী সংবাদে এর বর্ণনা রয়েছে। সেখানে বলা হয়েছে, যখন দেবী লক্ষ্মী অসুরদের সঙ্গ ছেড়ে দেবরাজ ইন্দ্রের কাছে পৌঁছান, তখন ইন্দ্র মা লক্ষ্মীকে জিজ্ঞাসা করেন যে তিনি কেন দৈত্যদের সঙ্গ ছেড়ে দিলেন। যার উত্তরে মা লক্ষ্মী দেবতাদের উত্থান ও দানবদের পতনের কারণ বর্ণনা করেন। আসুন জেনে নিই কোথায় কোথায় মা লক্ষ্মী থাকেন না সে বিষয়ে তিনি ইন্দ্রকে ঠিক কী জানিয়ে ছিলেন।  

ধর্ম যেখানে সঠিকভাবে পালন হয় না
যেখানে ধর্মের সঠিকভাবে পালন না করা হয়, যারা পূর্বপুরুষদের তর্পণ করেন না, সেখানে মা লক্ষ্মী কখনই থাকেন না। 

দান-ধ্যান যারা করেন না
যারা দান-ধ্যানের মতো পুণ্য কাজ করেন না, ছল-কপটতার আশ্রয় নেয়, যেখানে মুর্খদের কদর করা হয় সেখানে দেবী লক্ষ্মীর বাস কখনই হতে পারে না। 

পরিষ্কার-পরিচ্ছন্নতা যেখানে নেই
যেখানে মানুষ সঠিকভাবে ওঠা-বসার নিয়ম মানেন না, যেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতা নেই সেখান লক্ষ্মী বিদায় নেন। 

উপায়
আপনি যদি চান যে আপনার ঘরে সর্বদা মা লক্ষ্মীর বাস থাকুক তবে নিয়মিত তুলসী গাছের নীচে প্রদীপ জ্বালান। বাড়িতে সুখ-শান্তি বজায় রাখুন। অশান্তি করবেন না। নিয়মিতভাবে লক্ষ্মী পুজো ও লক্ষ্মী মন্ত্রের জপ করুন। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement