Advertisement

Happy Maha Shivratri 2022: হর হর মহাদেব! মহাশিবরাত্রিতে সকলকে পাঠান শুভেচ্ছা বার্তা ও শিবের এই মন্ত্রগুলি

Maha Shivratri 2022 Wishes: 'শিবরাত্রি' কথাটা দুটি শব্দ থেকে এসেছে। 'শিব' ও 'রাত্রি', যার অর্থ শিবের জন্য রাত্রী। দেবাদিদেব মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রি। এক নজরে দেখে নিন, এদিন কোন মন্ত্র ও ছবি আপনি সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস বা স্টোরিতে দিতে পারেন এদিন। 

মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহাশিবরাত্রি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 28 Feb 2022,
  • अपडेटेड 9:07 AM IST
  • দেবাদিদেব মহাদেবের আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহা শিবরাত্রি।
  • মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়।
  • এদিন ভক্তি মনে ভোলেনাথের পুজো করলে, ভক্তদের মনবাঞ্ছা পূরণ হয়। 

Maha Shivratri 2022 Wishes: মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি (Shivratri) পালন করা হয়। 'শিবরাত্রি' কথাটা দুটি শব্দ থেকে এসেছে। 'শিব' ও 'রাত্রি', যার অর্থ শিবের জন্য রাত্রী। দেবাদিদেব মহাদেবের (Lord Shiva) আরাধনা করার সর্বশ্রেষ্ঠ দিন মহাশিবরাত্রি (Maha Shivratri)। এদিন ভক্তি মনে ভোলেনাথের পুজো করলে ভক্তদের মনবাঞ্ছা পূরণ হয়। 

'হর হর মহাদেব' উচ্চারণ করে তারকেশ্বর দেশের দেশের ভিন্ন প্রান্তে ভোলেবাবার মাথায় জল ঢালতে ভক্তদের সমাগম হয়। প্রায় এক মাস আগে থেকে চলে প্রস্তুতি। এক নজরে দেখে নিন, এদিন কোন মন্ত্র ও ছবি আপনি সোশ্যাল মিডিয়ায় স্ট্যাটাস বা স্টোরিতে দিতে পারেন। 

আর পড়ুন: কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মহাশিবরাত্রি! জানুন নিশীথ কাল ও ৪ প্রহরের পুজোর শুভক্ষণ

 

মহাশিবরাত্রির ভার্চুয়াল শুভেচ্ছা বার্তা (Shivratri 2022 Wishes)

* শিব সত্য, শিব অসীম, শিব চিরন্তন, শিব ব্রহ্ম, শিব বর্তমান, শিব ভবিষ্যৎ শিব শক্তি, শিব ভক্তি, সবাইকে জানাই শুভ মহাশিবরাত্রির শুভেচ্ছা! 

* ভগবান শিবের আশীর্বাদ সর্বদা থাকুক আপনার উপর পরিবর্তিত হোক আপনার ভাগ্য জীবনের সেই লক্ষ্য অর্জন করুন যা আজ অবধি কেউ পায়নি শুভ মহাশিবরাত্রি।

 

* ভগবান শিব আপনার পরিবারের উপর আশীর্বাদ বর্ষণ করুক। এই শিবরাত্রি প্রত্যেকের জীবনের সমস্ত কুফল মুছে আনন্দ বয়ে নিয়ে আসুক। শুভ মহাশিবরাত্রি। 

* ওম নমোঃ শিবায়!মহাশিবরাত্রির শুভেচ্ছা। 

* হর হর মহাদেব! মহাশিবরাত্রির শুভেচ্ছা সকলকে।  

 

* শিবের ভক্তি সবার জীবনে আনে উজ্জ্বলতা, প্রত্যেকের মনে আনে শান্তি, হৃদয় থেকে মহেশ্বরের নাম নিলে, সেই ভক্ত অবশ্যই পাবে তাঁর আশির্বাদ। জয় বাবা ভোলেনাথ!

Advertisement

* ওম নমঃ শিবায়! মহাদেব রক্ষা করুক সকল বিপদ থেকে। 

 

* আজ শিব চতুর্দশীর মহাতিথিতে আপনার পরিবারের সকল জরা-ব্যাধি, বিপদ কেটে নেমে আসুক আনন্দ। 

* ভোলে বাবার জয় হোক! মঙ্গল হোক সকলের।  

আর পড়ুন:  বিয়ে, অন্নপ্রাশন থেকে শিবরাত্রি! জানুন, ফাল্গুনের সবচেয়ে শুভ দিনক্ষণ, মুহূর্ত

 

মহাশিবরাত্রিতে মূলত স্বামীর মঙ্গল কামনায় উপবাস করে থাকেন মহিলারা। তবে শুধু বিবাহিত মহিলা নয়, অবিবাহিত মহিলা এবং অনেক পুরুষও এই ব্রত পালন করেন নিষ্ঠা করে। প্রচলিত কথা অনুয়ায়ী বলা হয়, অবিবাহিত মেয়েরা এই ব্রত পালন করেন, যাতে তাঁরা শিবের মতো বর পান, যাকে তাঁরা আদর্শ পুরুষ হিসাবে মনে করেন। 

আর পড়ুন: মার্চের চতুর্গ্রহী যোগে শুভ সময় আসবে ৪ রাশির জীবনে!

 

শিবরাত্রির দিনক্ষণ (Shivratri 2022 Date & Time) 

সাধারণত ফেব্রুয়ারি বা মার্চ মাসে শিবরাত্রির তিথি পড়ে। এই বছর ১ মার্চ, মঙ্গলবার পড়েছে মহাশিবরাত্রির তিথি। ২৮ ফেব্রুয়ারি রাত ২.২৩ মিনিট থেকে ১ মার্চ রাত ১২.৩৯ মিনিট পর্যন্ত থাকবে শিব চতুর্দশীর তিথি। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement