শুরু দীপাবলি উৎসব। ইতিমধ্যে প্রায় গোটা দেশের অলিগলি, বাড়ি ঝলমল করছে দীপাবলির রোশনাইতে। আলোর উৎসবের (Festival of Lights)-র গা ভাসিয়ে দেশবাসী। দুর্গাপুজোর, লক্ষ্মীপুজোর পর সকলে অপেক্ষায় থাকে কালীপুজোর। হিন্দু ধর্মে বিভিন্ন তিথিতে মা কালীর (Goddess Kali) বিভিন্ন রূপের পুজো করা হয়। দেবীর আরাধনা সর্বজনবিদিত।
কার্তিক মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা তিথিতে হয় কালী পুজো (Kali Puja) বা শ্যামা পুজো (Shyama Puja)। কালী মায়ের আরাধনায় যাতে কোনও ত্রুটি না থাকে, তাই তার চেষ্টা চলে জোরকদমে। মন্দিরে ছাড়াও যাদের বাড়িতে কালীপুজো হয়, তারাও বেশ কিছুদিন আগে থেকেই লেগে পড়েন কালীপুজোর কাজে। বাংলায় কালীপুজোকে দীপান্বিতা পুজো বা দীপাবলিও বলা হয়ে থাকে।
দেবী কালী
কালী বা কালিকা হিন্দুধর্মের পরম আরাধ্য দেবী। তিনি দেবী আদিপরাশক্তি বা পার্বতীর একটি রূপ। তাকে মৃত্যু, সময় এবং পরিবর্তনের কর্তা বলে মনে করা হয়। তন্ত্র অনুসারে তিনি দশমহাবিদ্যার প্রথম দেবী। কেরালা ব্যতীত সমগ্র দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ভারতীয় উপমহাদেশে কালীকে ভগবান শিবের স্ত্রী পার্বতীর রূপ হিসেবে বিশ্বাস করা হয়। কেরালার লোকবিশ্বাস অনুসারে, ভগবান শিবের তৃতীয় চক্ষু থেকে রাক্ষসদের ধ্বংস করার জন্য তিনি আবির্ভূতা হন, তাই কেরালায় তাঁকে ভৈরবোপপত্নী মহাকালী বলা হয়।
কোনও উৎসব মানেই গান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কালীপুজোর অন্যতম আকর্ষণ শ্যামাসঙ্গীত। বাড়ি, মন্দির হোক কিংবা কোনও প্যান্ডেল, কালীপুজো মানেই শ্যামা সঙ্গীত। একটা সময় ছিল যখন মানুষ ক্যাসেট বা সিডির উপর ভরসা করে থাকত। তবে এখন ডিজিটাল দুনিয়ার কল্যাণে, ইউটিউব ও অন্যান্য মিউজিক স্ট্রিমিং প্ল্যাটফর্মে যে কোনও সময় শোনার সুযোগ রয়েছে। জেনে নিন, এবারের কালীপুজোর প্লেলিস্টে কী কী শ্যামা সঙ্গীত রাখতে পারেন আপনি।
কালীপুজোর গান
* মায়ের পায়ের জবা হয়ে
* মাগো আনন্দময়ী
* শ্যামা মা কি আমার কালো রে
* সকলি তোমারি ইচ্ছা
* আমার চেতনা চৈতন্য
* সদানন্দময়ী কালী
* শত নামে জনে জনে
* ওমা কালী চিরকালই
* মায়ের মূর্তি গড়াতে
* আমায় দে মা পাগল
* আমি সব ছেড়ে মা
* বসন পরো মা
* চাই না মাগো রাজা হতে
* আমার সাধ না মিটিলো
শ্যামাসঙ্গীত
শ্যামাসঙ্গীত হল কালী-বিষয়ক বাংলা ভক্তিগীতির একটি জনপ্রিয় ধারা। এই শ্রেণির গান শাক্তপদাবলির একটি বিশিষ্ট পর্যায়। শাক্তকবিরা প্রধানত তন্ত্রাশ্রয়ী দর্শনে বিশ্বাসী ছিলেন বলে শ্যামাসঙ্গীতে তন্ত্রদর্শন নানা ভাবে দ্যোতিত। শ্যামাসঙ্গীতের পদগুলিতে কালী বা শ্যামা মাতৃরূপে ও ভক্ত সাধক সন্তানরূপে কল্পিত। ভক্তের প্রাণের আবেগ, আকুতি, আবদার, অনুযোগ, অভিযোগ, দুঃখ-কষ্ট-যন্ত্রণার নিবেদন ছন্দোবদ্ধ হয়ে গীতধারায় প্রকাশিত হয়েছে এই পর্যায়ে।