Advertisement

Lakshmi Panchali: প্রতি গুরুবারে লক্ষ্মীর পাঁচালী পড়লে দূর হয় ঋণ- সংকট, জানুন নিয়ম ও গুরুত্ব

Goddess Lakshmi: সৌভাগ্য ও সমৃদ্ধির  জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। বিশ্বাস করা হয়, বৃহস্পতিবার দেবী লক্ষ্মীর বার। এজন্যে প্রতি বৃহস্পতিবার ঘরে ঘরে পুজো হয় ধনদেবীর। 

লক্ষ্মীর পাঁচালী পড়ার নিয়ম ও গুরুত্ব
Aajtak Bangla
  • কলকাতা,
  • 17 Aug 2023,
  • अपडेटेड 5:27 PM IST

মা লক্ষ্মী হলেন ধনসম্পদের দেবী। সৌভাগ্য ও সমৃদ্ধির  জন্য লক্ষ্মী দেবীর আরাধনা করা হয়ে থাকে। কোজাগরী পূর্ণিমার দিন ঘরে ঘরে পূজিত হন তিনি । আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়। ধন, যশ, খ্যাতি, সুস্বাস্থ্যের জন্য দেবী লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে বাংলার প্রায় প্রতিটা পরিবার। তবে এছাড়াও বিশ্বাস করা হয়, বৃহস্পতিবার দেবী লক্ষ্মীর বার। এজন্যে প্রতি বৃহস্পতিবার ঘরে ঘরে পুজো হয় ধনদেবীর। 

লক্ষ্মীর পাঁচালী পড়ার গুরুত্ব 

বৃহস্পতিবারের লক্ষ্মী পুজোয় পাঁচালী পড়া একটি বিশেষ গুরুত্বপূর্ণ নিয়ম। বিশ্বাস অনুযায়ী, যে রমণী প্রতি গুরুবারে অর্থাৎ বৃহস্পতিবারে লক্ষ্মীর পাঁচালী পড়ে ভক্তি মনে পুজো করেন, তার উপর দেবী বেজায় সন্তুষ্ট হন। তবে এক্ষেত্রে বিশেষ কিছু নিয়ম রয়েছে। যা মেনে চললে, বিশেষ লাভ হয়। জানুন বৃহস্পতিবার লক্ষ্মীর পাঁচালী পড়ার নিয়ম ও গুরুত্ব। 

লক্ষ্মীর পাঁচালী পড়ার নিয়ম 

প্রতি বৃহস্পতিবার সন্ধ্যাবেলা পুজোর শেষে পাঁচালী পড়তে হয়। পাঁচালীতেই মা লক্ষ্মীর পুজোর সব মন্ত্র ও নিয়ম লেখা থাকে। পাঁচটা ধান রেখে গঙ্গামাটির উপর ঘট স্থাপন করতে হয়। ঘটের মধ্যে সিঁদুর দিয়ে পুত্তলিকা এঁকে, জলের উপর আমসরা, একটি গোটা ফল ও ফুল রাখার নিয়ম। এরপর হাতে ফুল, দূর্বা ও বেলপাতা নিয়ে পাঁচালী পড়তে হয়। পুজো শেষে শঙ্খ বাজিয়ে, ধূপ- ধুন দিয়ে আরতি করার নিয়ম। এরপর ঘটে তেল, সিঁদুর, একটা গোটা পান ও সুপুরি দিতে হয়। এই সব শেষে হুলুধ্বনি দিয়ে সিঁথিতে সিঁদুর পরে,  মনের কামনা জানিয়ে পুজো সমাপ্ত করতে হবে।

লক্ষ্মীর পাঁচালী পড়ার সুফল

* বাড়িতে প্রতি বৃহস্পতিবার পাঁচালী পড়লে কর্মক্ষেত্র ও ব্যবসায় উন্নতি ঘটে।

Advertisement

* ঋণের হাত থেকে মুক্তি মেলে।

* বাড়ি থেকে রোগ ব্যাধি ও নেগেটিভ শক্তি দূরে থাকে।

* খারাপ বা অশুভ কোনও ঘটনা ঘটে না।

* হঠাৎ বিপদের হাত থেকে মুক্তি পাওয়া যায়।

* যে কোনও স্বপ্ন পূরণ হয়।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement