Advertisement

Laxmi Narayan Puja: বাড়িতে একবার হলেও করুন লক্ষ্মী নারায়ণ পুজো, কোন দিনে করবেন? কী লাভ?

লক্ষ্মীকে বলা হয় সম্পদের দেবী। লক্ষ্মীর সঙ্গে ভগবান বিষ্ণুর পুজো করা আরও ফলদায়ক। লক্ষ্মীর আরাধনা করলে ধন, সুখ ও সমৃদ্ধি আসে, অন্যদিকে ভগবান বিষ্ণুর সঙ্গে লক্ষ্মীর আরাধনা করলে জীবনের প্রতিটি অভাব পূরণ হয়। কথিত আছে, যারা ব্যবসা এবং চাকরিতে অর্থের অভাবের সম্মুখীন হন তাদের লক্ষ্মী নারায়ণ পুজো করা উচিত।

লক্ষ্মী নারায়ণ পুজো
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jul 2023,
  • अपडेटेड 6:22 PM IST

Laxmi Narayan Puja: লক্ষ্মীকে বলা হয় সম্পদের দেবী। লক্ষ্মীর সঙ্গে ভগবান বিষ্ণুর পুজো করা আরও ফলদায়ক। লক্ষ্মীর আরাধনা করলে ধন, সুখ ও সমৃদ্ধি আসে, অন্যদিকে ভগবান বিষ্ণুর সঙ্গে লক্ষ্মীর আরাধনা করলে জীবনের প্রতিটি অভাব পূরণ হয়। কথিত আছে, যারা ব্যবসা এবং চাকরিতে অর্থের অভাবের সম্মুখীন হন তাদের লক্ষ্মী নারায়ণ পুজো করা উচিত। এদের পুজো করলে ভগবান বিষ্ণুর পাশাপাশি লক্ষ্মীর আশীর্বাদও পাওয়া যায়।

কথিত আছে যে শ্রী লক্ষ্মী নারায়ণের আরাধনা করলে দীর্ঘ জীবন, স্বাস্থ্য, সমৃদ্ধি এবং সমস্ত বস্তুগত আনন্দ পাওয়া যায়। পুজোয় সর্বপ্রথম লক্ষ্মী নারায়ণকে আচার নিয়ম পালন করে দুধ, দই, মধু, এবং দেশি ঘি দিয়ে অভিষেক করা হয়। লক্ষ্মী নারায়ণের উপোস, পুজো যেকোনও শুভ দিনে হলেও পূর্ণিমা তিথিতে পুজো, উপেস করা ভাল।

এই পুজোর জন্য পুজা মণ্ডপ সাজানো হয় কলা পাতা দিয়ে। লক্ষ্মী নারায়ণের ছবি স্থাপন করা হয় এবং ভগবানের শালিগ্রাম রূপকেও পুজোর অন্তর্ভুক্ত করা হয়। পঞ্চামৃত দিয়ে স্নানের পর যোগ্য ব্রাহ্মণ দ্বারা পুজো করা হয়। তাদের পুজোয় হলুদ কাপড় পরা হয়।

২৬ শে জুলাই থেকে, শুক্র এবং বুধ সিংহ রাশিতে মিলিত হয়েছে। এই দুটি গ্রহের মিলিত হওয়ার ফলে লক্ষ্মী নারায়ণ যোগের মতো শুভ যোগ তৈরি হয়েছে। এই যোগ থাকবে ৭ই আগস্ট পর্যন্ত। লক্ষ্মী নারায়ণ যোগ গঠনের সঙ্গে কিছু রাশির জন্য শুভ দিন শুরু হতে চলেছে। মেষ, মিথুন, তুলা, বৃশ্চিক রাশির এই সময়টা সুসময় চলছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement