Advertisement

Lord Shiva Favourite Flower : সোমবার এই ৫ ফুলে পুজো করুন ভোলেনাথের, মনোবাঞ্ছা পূর্ণ হবেই

সপ্তাহের সোমবারটি বিশেষভাবে ভোলেনাথের পুজোপাঠ করা হয়। পাশাপাশি গোটা শ্রাবণ মাস ধরেই চলে তাঁর পুজো। কিন্তু আপনি কি জানেন, যে পুজোর সময় ভোলেনাথকে তাঁর পছন্দের ফুল নিবেদন করলে তিনি ভক্তদের মনোবাঞ্ছা তাড়াতাড়ি পূরণ করেন? শোনা যায় মোট ৫টা ফুল তাঁর অত্যন্ত প্রিয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক, ভগবান শিবের পছন্দের ফুলগুলি কী কী।

ভগবান শিব
Aajtak Bangla
  • দিল্লি,
  • 05 Jun 2023,
  • अपडेटेड 8:55 AM IST
  • আজ করুন ভগবান ভোলেনাথের পুজো
  • পুজোয় দিন এই ৫ ফুল
  • মিলবে ভরপুর আশীর্বাদ

ভগবান শিবের অগণিত ভক্ত। ভোলেনাথের আশীর্বাদ পাওয়ার জন্য মানুষ অনেক ধরনের উপায়ও গ্রহণ করেন। ভগবান শিবও তাঁর ভক্তদের সামান্য ভক্তিতেই সন্তুষ্ট হন এবং তাঁদের আশীর্বাদ করেন। এর মধ্যে সপ্তাহের সোমবারটি বিশেষভাবে তাঁর পুজোপাঠ করা হয়। পাশাপাশি গোটা শ্রাবণ মাস ধরেই চলে তাঁর পুজো। কিন্তু আপনি কি জানেন, যে পুজোর সময় ভোলেনাথকে তাঁর পছন্দের ফুল নিবেদন করলে তিনি ভক্তদের মনোবাঞ্ছা তাড়াতাড়ি পূরণ করেন? শোনা যায় মোট ৫টা ফুল তাঁর অত্যন্ত প্রিয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক, ভগবান শিবের পছন্দের ফুলগুলি কী কী।

করবী ফুল - সোমবার ভগবান শিবের ভক্তদের কাছে একটি বিশেষ দিন। কারণ এই দিন ভোলেনাথের বিশেষ পুজোপাঠ হয়। ভক্তরা আরাধ্য দেবতাকে খুশি করতে নানাবিধ উপায় গ্রহণ করেন। এই দিন শিবের আশীর্বাদ পেতে তাঁকে করবী ফুল নিবেদন করা উচিত। এই ফুল হলুদ, সাদা, গোলাপী এবং সিঁদুর রঙের পাওয়া যায়।

আকন্দ ফুল - সোমবার ভোলেনাথের পুজোর জন্য শ্রেষ্ঠ দিন হিসেবে বিবেচিত হয়। তাঁকে খুশি করতে এবং তাঁর আশীর্বাদ পেতে হলে মহাদেবকে আকন্দ ফুল নিবেদন করুন। এই ফুল সাদা এবং নীল রঙের হয়। এই ফুল ভগবান শিবের খুব প্রিয়।

শমী ফুল - শিবভক্তর ভক্তরা যদি সোমবার শিবকে শমী ফুল নিবেদন করেন, তাহলে তিনি বিশেষ আশীর্বাদ পেতে পারেন। কারণ ভোলেনাথ শমী গাছ এবং এই ফুল, দুটোই খুব পছন্দ করেন।

পারিজাত ফুল - কেউ যদি চান যে মহাদেবের আশীর্বাদ সবসময় তাঁর ওপর থাকুক, তাহলে সোমবার ভোলেনাথকে পারিজাত ফুল অর্পণ করতে পারেন। পারিজাত ফুল মহাদেবের খুব প্রিয়।

ধুতুরা ফুল - ভগবান শিবের আশীর্বাদ পেতে তাঁর ভক্তদের সোমবার মহাদেবকে ধতুরা ফুল অর্পণ করা উচিত। ধুতুরা ফুল শিব শঙ্করের প্রিয় ফুলগুলির মধ্যে অন্যতম। ধুতুরা ফুলও সাদা এবং নীল রঙের হয়।

Advertisement

আরও পড়ুন - এই দুই ফল খেলেই বাড়ে ওজন, বুঝেশুনে খান

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement