Advertisement

Maha Saptami Nabapatrika- Kola Bou Snan: মহাসপ্তমীর গুরুত্বপূর্ণ রীতি 'নবপত্রিকা স্নান'! জানুন এর আসল মাহাত্ম্য, নিয়মকানুন

Maha Saptami Rituals Nabapatrika- Kola Bou Snan: মহাসপ্তমীতে মহাপুজো হয়। সপ্তমীর সঙ্গে জড়িয়ে রয়েছে নানা রীতিনীতি। যার মধ্যে একটি উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ আচার হল 'নবপত্রিকা স্নান' বা কলা বউ স্নান।

মহাসপ্তমীর গুরুত্বপূর্ণ রীতি 'নবপত্রিকা স্নান' (ছবি: পিটিআই)
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 02 Oct 2022,
  • अपडेटेड 9:00 AM IST

উৎসবের আবহে গা ভাসিয়েছেন বাঙালি। আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব (Durga Puja Festival) পালিত হয়। দুর্গাপুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। ষষ্ঠীতে হয় দেবীর বোধন, আর তারপরই মূল পুজো শুরু। 

পৌরাণিক কাহিনি (Mythology) অনুসারে, মহাসপ্তমীতে (Maha Saptami) মহাপুজো হয়। সপ্তমীর সঙ্গে জড়িয়ে রয়েছে নানা রীতিনীতি। যার মধ্যে একটি উল্লেখযোগ্য ও গুরুত্বপূর্ণ আচার হল 'নবপত্রিকা স্নান' (Naba Patrika Snan) বা কলা বউ স্নান (Kola Bou Snan)। জানুন সপ্তমীর নির্ঘণ্ট ও নবপত্রিকা স্নানের রীতিনীতি। 

 

নবপত্রিকা স্নান 

প্রচলিত ভাষায় নবপত্রিকার নাম কলাবউ। এই নবপত্রিকা স্নানকে অনেকে কলা বউ স্নানও বলে থাকেন।  সূর্য ওঠার আগেই, একটি কলাগাছ পবিত্র গঙ্গার জলে স্নান করিয়ে, তারপর এটিকে নববধূর (কলা বউ) মতো নতুন শাড়ি পরানো হয়। 

৯ উদ্ভিদ

'নবপত্রিকা' শব্দটির আক্ষরিক অর্থ ৯ গাছের পাতা। তবে বাস্তবে নবপত্রিকা ৯ গাছের পাতা নয়, আসলে ৯  উদ্ভিদ।  যেগুলি হল - কদলী বা রম্ভা (কলা), বিল্ব (বেল), কচু, হরিদ্রা (হলুদ), জয়ন্তী,  দাড়িম্ব (দাড়িম), অশোক, ধান ও মান। 

দেবীর ৯ রূপ 

নবপত্রিকার ৯টি উদ্ভিদ আসলে দুর্গার ৯টি বিশেষ রূপের প্রতীকরূপে কল্পনা করা হয়। এই ৯ দেবী হলেন রম্ভাধিষ্ঠাত্রী ব্রহ্মাণী, জয়ন্ত্যাধিষ্ঠাত্রী কার্তিকী, কচ্বাধিষ্ঠাত্রী কালিকা, হরিদ্রাধিষ্ঠাত্রী উমা,  বিল্বাধিষ্ঠাত্রী শিবা, অশোকাধিষ্ঠাত্রী শোকরহিতা, দাড়িম্বাধিষ্ঠাত্রী রক্তদন্তিকা, মানাধিষ্ঠাত্রী চামুণ্ডা ও ধান্যাধিষ্ঠাত্রী লক্ষ্মী।  এই ৯ দেবী একত্রে 'নবপত্রিকাবাসিনী নবদুর্গা' নামে পূজিতা হন। যার মূল মন্ত্র "নবপত্রিকাবাসিন্যৈ নবদুর্গায়ৈ নমঃ"। 

 

Advertisement

নবপত্রিকা স্নানের নিয়ম 

একটি পাতাসহ কলাগাছের সঙ্গে অপর আটটি সমূল সপত্র উদ্ভিদ একত্র করা হয় প্রথমে। এরপর একজোড়া বেল-সহ শ্বেত অপরাজিতা লতা দিয়ে বেঁধে, সাদা - লাল পাড় শাড়ি জড়িয়ে ঘোমটা দেওয়া বধূর আকার দেওয়া সেটিকে। সিঁদুর পড়িয়ে গণেশের পাশে অর্থাৎ দেবী দুর্গার ডান দিকে দাঁড় করিয়ে পুজো করা হয় নবপত্রিকা। 

 


মহাসপ্তমী ২০২২-র নির্ঘণ্ট

* ১৫ আশ্বিন, ইং ২ অক্টোবর, রবিবার- সূঃ উঃ ৫। ৩২, অঃ ৫।২২। পূর্বাহ্ণ ৯। ২৯। সপ্তমী রাত্রি ৬। ২৩ পর্যন্ত। শ্রীশ্রী শারদীয়া দুর্গা পুজো। পূর্বাহ্ণ মধ্যে  দ্ব্যাত্মক-চরলগ্নে ও চরণবাংশে। 

* দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা। 

* রাত্রি ১১। ৩ গতে ১১। ৫১ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা। 


 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement