Advertisement

Vastu Tips for Lighting Diya: তেল না ঘি, কীসের প্রদীপ জ্বালানো শুভ? কোন দিকে রাখা উচিত

হিন্দু ধর্মে প্রদীপ ছাড়া যে কোনও দেবতার পুজো অসম্পূর্ণ বলে মনে করা হয়। মন্দির বা উপাসনালয়ে প্রদীপ জ্বালানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে, ভগবানের সামনে প্রজ্জ্বলিত প্রদীপ আমাদের মনের অন্ধকার দূর করে।

প্রদীপ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 14 Jun 2023,
  • अपडेटेड 1:47 PM IST
  • প্রদীপ ছাড়া যে কোনও দেবতার পুজো অসম্পূর্ণ বলে মনে করা হয়
  • তিলের তেলের প্রদীপ জ্বালানো ফলদায়ক বলে মনে করা হয়

হিন্দু ধর্মে প্রদীপ ছাড়া যে কোনও দেবতার পুজো অসম্পূর্ণ বলে মনে করা হয়। মন্দির বা উপাসনালয়ে প্রদীপ জ্বালানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে যে, ভগবানের সামনে প্রজ্জ্বলিত প্রদীপ আমাদের মনের অন্ধকার দূর করে। এছাড়াও ঘরে ইতিবাচক শক্তি সঞ্চার করে। এছাড়া আরতি ছাড়া হিন্দুধর্মে কোনও পুজো সম্পূর্ণ হয় না, তাই প্রদীপ খুবই গুরুত্বপূর্ণ। প্রদীপ জ্বালানোর ব্যাপারে অনেক নিয়ম আছে, যা মেনে চলা খুবই জরুরি। নইলে পুজোর পূর্ণ ফল পাবেন না। তাহলে আসুন জেনে নেওয়া যাক মন্দিরে প্রদীপের সঠিক দিক কোনটি এবং কোন প্রদীপ জ্বালানো শুভ।

মন্দিরে কোন প্রদীপ জ্বালাতে হবে, ঘি বা তেল?

ঘি-র প্রদীপ জ্বালানোর উপকারিতা

আপনি ঘি বা তেল দিয়ে প্রদীপ জ্বালাতে পারেন, তবে ঘি খুব খাঁটি বলে মনে করা হয়। আপনি যদি গরুর ঘি পান তবে এটির একটি প্রদীপ জ্বালান। কারণ এটি সবচেয়ে শুভ বলে মনে করা হয়। প্রতিদিন ঘিয়ের প্রদীপ জ্বালালে পরিবারে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে। কথিত আছে ঘি জ্বালিয়ে দেব-দেবীরা খুশি হন। ঘি প্রদীপ ঘর থেকে পিতৃদোষও দূর করে।

তেলের প্রদীপ

সবার ঘরে ঘি না থাকলে তেলের প্রদীপও জ্বালানো যায়। তিলের তেলের প্রদীপ জ্বালানো ফলদায়ক বলে মনে করা হয়। তিলের তেলের প্রদীপ সর্বদা দেবতার বাম দিকে রাখতে হবে। মন্দিরে তেলের প্রদীপ জ্বালিয়ে সব ইচ্ছা পূরণ হয়।

পুজোর সময় কোন দিকে প্রদীপ জ্বালানো উচিত?

মন্দিরে ভাঙা দেবতার মূর্তি রাখবেন না, প্রদীপ জ্বালাবেন না। পুজো করার সময় প্রদীপটি ভগবানের মূর্তির সামনে রাখতে হবে। অন্যদিকে, প্রদীপটি যদি ঘি-র হয় তবে এটি আপনার বাম পাশে রাখুন এবং তেলের প্রদীপটি ডান পাশে রাখুন। বিশ্বাস অনুসারে, মন্দিরের পশ্চিম দিকে প্রদীপ কখনই রাখা উচিত নয়, এটি আপনার বাড়িতে আর্থিক সমস্যা তৈরি করতে পারে। প্রতি সন্ধ্যায় বাড়ির প্রধান দরজায় একটি প্রদীপ জ্বালিয়ে রাখুন, মা লক্ষ্মী আপনার বাড়িতে বাস করবেন।

Advertisement

এই বিষয়গুলো মাথায় রাখুন

তেলের প্রদীপে সবসময় লাল সলতে রাখুন
ঘি প্রদীপে তুলার সলতে শুভ বলে মনে করা হয়।
কখনই ভাঙা বাতি জ্বালাবেন না
প্রতিমার পিছনে বা চারপাশে প্রদীপ রাখবেন না

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement