Advertisement

Pitru Paksha 2022 Rules: পিতৃপক্ষ শুরু হচ্ছে, পরিবারে অঘটন রুখতে ৫ কাজ থেকে বিরত থাকুন

Pitru Paksha 2022: পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ২৫ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত চলবে। এই সময়ে বিশেষ কিছু কাজ করা নিষিদ্ধ। মনে করা হয়, এসব করলে পূর্বপুরুষরা রেগে যান। যদি পিতৃপক্ষের সময় শ্রাধ, তর্পণ, পিন্ড দান না করা হয়, তাহলে পূর্বপুরুষরা ক্রুদ্ধ হন। এই অসন্তুষ্টি পিতৃ দোষ সহ অনেক সমস্যার সৃষ্টি করে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Sep 2022,
  • अपडेटेड 12:07 PM IST
  • পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে
  • ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে
  • এই সময়ে বিশেষ কিছু কাজ করা নিষিদ্ধ

Pitru Paksha 2022 Rules: পিতৃপক্ষ পূর্বপুরুষদের জন্য প্রার্থনা করার জন্য সবচেয়ে শুভ উপলক্ষ। এই বছর পিতৃপক্ষ ১০ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে। পিতৃপক্ষের ১৫ দিনের সময় পিতৃগণের জন্য পিন্ডদান, তর্পণ ও শ্রাদ্ধ করা হয়। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে এটি করলে পূর্বপুরুষদের আত্মা শান্তি পায়। যা দিয়ে তারা সন্তুষ্ট হন। কথিত আছে, পূর্বপুরুষেরা প্রসন্ন হলে বংশধরদের মঙ্গল হয়। এটা বিশ্বাস করা হয় যে এই সময়ে পূর্বপুরুষরা কাকের আকারে পৃথিবীতে আসেন। এই সময়ে কিছু কাজ করতে শাস্ত্রে নিষেধ করা হয়েছে। চলুন  কোন কাজগুলি এড়ানো উচিত জেনে নেওয়া যাক যাক।

 

 

পিতৃপক্ষে এই ৫টি কাজ করবেন না

  • পিতৃপক্ষের পুরো সময়কে বিশেষ বলে মনে করা হয়। এই সময়ে, ১৫ দিনের জন্য বাড়িতে একটি সাত্ত্বিক পরিবেশ বজায় রাখা ভাল। পিতৃপক্ষের সময় আমিষ খাবার ঘরে রান্না করা বা খাওয়া উচিত নয়। যারা পিতৃপক্ষের সময় পিন্ড দান, তর্পণ বা শ্রাদ্ধ করেন তাদের বিশেষ যত্ন নেওয়া উচিত। এ ছাড়া সম্ভব হলে এই সময়ে রসুন ও পেঁয়াজ খাওয়া এড়িয়ে চলুন।
  • পিতৃপক্ষের সময় শ্রাদ্ধকর্ম করা  ব্যক্তিকে পুরো ১৫ দিনের জন্য চুল এবং নখ কাটা এড়াতে হবে। তবে পিতৃপুরুষের শ্রাদ্ধের তিথি যদি এই সময়ে পড়ে তবে যে ব্যক্তি পিন্ড দান করেন তিনি চুল ও নখ কাটতে পারেন।
  •  পৌরাণিক বিশ্বাস অনুযায়ী পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা পাখির আকারে পৃথিবীতে আসেন। এমন পরিস্থিতিতে তাদের কোনোভাবেই হেনস্থা করা উচিত নয়, কারণ এমনটা করলে পিতৃপুরুষরা রাগ করেন বলে বিশ্বাস করা হয়। এমন অবস্থায় পিতৃপক্ষের সময় পশু-পাখিদের সেবা করা উচিত।
  • পিতৃপক্ষের সময় শুধুমাত্র আমিষ নয়, কিছু নিরামিষ জিনিস খাওয়াও নিষিদ্ধ বলে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে পিতৃপক্ষের সময় লাউ, শসা, ছোলা, জিরা এবং সরিষা খাওয়া এড়িয়ে চলা উচিত।
  • ধর্মীয় বিশ্বাস অনুসারে, পিতৃপক্ষের সময় কোনও শুভ কাজ করা উচিত নয়। পিতৃপক্ষে বিবাহ, মুণ্ডন, বাগদান এবং গৃহপ্রবেশের মতো মাঙ্গলিক কাজগুলি নিষিদ্ধ বলে বিবেচিত হয়। প্রকৃতপক্ষে, পিতৃপক্ষের সময় শোকের পরিবেশ থাকে, তাই এই দিনগুলিতে কোনও শুভ কাজ করা অশুভ বলে বিবেচিত হয়।

কবে থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ?
আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের প্রতিপদ থেকে পিতৃপক্ষ শুরু হয়। এ বছর  ১০ ​​সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এই ১৫ দিনে, পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন। তাঁদের সম্মানে শ্রাদ্ধ, তর্পণ, পিন্ডদান করা হয়। মনে করা হয় শ্রাদ্ধ, তর্পণ ইত্যাদি করলে পিতৃপুরুষদের ক্ষুধা-তৃষ্ণা মিটে যায়, অন্যথায় ক্রোধ হয়। পিতৃপক্ষের অসন্তুষ্টির কারণে পিতৃদোষ হয় এবং জীবনে নানা ধরনের ঝামেলা দেখা দেয়। 

Advertisement

 পিতৃপক্ষের প্রধান দিন 
পিতৃপক্ষের পুরো ১৫ দিনে শ্রাদ্ধ, তর্পণ ও পিন্ডদানের কাজ করা হয়। এই সময় পিতৃপুরুষদের জল দান করলে তাদের ক্ষুধা নিবারণ হয় এবং তারা সুখী হয়। এছাড়াও, এই সময়ে ব্রাহ্মণ এবং অভাবীদের খাবার খাওয়ানো হয়। গরু-কাককেও খাবার দেওয়া হয়। যদি আপনি সম্পূর্ণ ১৫ দিন তর্পণ ইত্যাদি করতে সক্ষম না হন তবে পিতৃপক্ষ এবং মহালয়া বা সর্ব পিতৃ অমাবস্যার প্রতিপদ তিথিতে শ্রাদ্ধ-তর্পণ করুন।

 

 

প্রথম দিন অর্থাৎ ১০ সেপ্টেম্বর অগস্ত মুনির নামে তর্পণ করা হয়। এই দিনে অগস্ত ঋষি এবং অন্যান্য ঋষিদেরকে তিল, ফুল ও ফল অর্পণ করতে হবে। এরপর যাদের পিতামাতা অমাবস্যা তিথিতে স্বর্গবাসী হয়েছেন এবং ১৫ দিনে শ্রাদ্ধ করতে পারেননি, তাদের ২৫ সেপ্টেম্বর অমাবস্যা তিথিতে শ্রাদ্ধ ও তর্পণ করতে হবে। একে সর্ব পিতৃ অমাবস্যাও বলা হয়। এই দিনে পূর্বপুরুষরা তাদের নিকট মানুষের কাছে ফিরে আসেন। 

পূর্বপুরুষদের অসন্তুষ্টির লক্ষণ 
পূর্বপুরুষদের  অসন্তুষ্টির কারণে জীবনে নানা ধরনের ঝামেলা হয়। অনেক সময় পূর্ব জন্ম থেকেও পিতৃ দোষ আসে। পূর্বপুরুষদের   অসন্তুষ্টি বা পিতৃ দোষের কারণে ব্যক্তি পরিশ্রম করেও ফল পায় না। মানসিক চাপে থাকেন। ব্যবসায় বারবার লোকসান হয়। কর্মজীবনে বাধা আসে। পূর্বপুরুষদের  অসন্তুষ্টি দাম্পত্য জীবনে সমস্যা, সন্তানের অভাব বা সন্তানের ফলে বড় কোনো দুঃখের কারণ হয়। পরিবারের ছেলে মেয়েদের বিয়ে হয় না। পূর্বপুরুষরা বারবার স্বপ্নে দেখা দেয়। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement