Advertisement

Shanidev Vahans: শনিদেবের ৯ বাহন, জানুন শাস্ত্র মতে কে সৌভাগ্য- খারাপ সময় নিয়ে আসে

Shanidev: যখন কারও উপর শনির অশুভ দৃষ্টি পড়ে, তখন তার জীবন ঝামেলায় ভরে যায়। সেই ব্যক্তি ক্রমাগত কষ্ট পেতে থাকে। প্রতিটি কাজেই ব্যর্থতা শুরু হয়। মারাত্মক রোগ দেখা দেয়।

গ্রহরাজ শনিদেব
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Sep 2023,
  • अपडेटेड 5:28 PM IST

শনিদেব সূর্য দেবতার পুত্র। শনিদেবকে (Shanidev) ন্যায়ের দেবতা বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, শনিদেব ব্যক্তির ভাল- মন্দ কাজের ফল দেন। যারা খারাপ কাজ করেন তাদের শনিদেবের ক্রোধের সম্মুখীন হতে হয়। অপর দিকে যারা পরোপকারী, শনির (Shani) কৃপায় তাদের জীবনে সব দুঃখ- কষ্টের অবসান ঘটে। চাকরি ও ব্যবসার সমস্ত সংকটও কেটে যায়।

যখন কারও উপর শনির অশুভ দৃষ্টি পড়ে, তখন তার জীবন ঝামেলায় ভরে যায়। সেই ব্যক্তি ক্রমাগত কষ্ট পেতে থাকে। প্রতিটি কাজেই ব্যর্থতা শুরু হয়। মারাত্মক রোগ দেখা দেয়। অনেকেরই অজানা শাস্ত্রে শনিদেবের ৯ বাহনের কথা বলা হয়েছে। এজন্যে শনির বাহনগুলিকে কখনই অবজ্ঞা -অবহেলা করা উচিত না। 

কাক

কাকও শনিদেবের বাহন। কাককে রোজ রুটি খাওয়ালে শনিদেব খুশি হন। ভুলেও যেন কাকের ক্ষতি না হয়, এদিকে নজর দেওয়া জরুরি। কাকের সুখে শনিদেবের পাশাপাশি পিতৃ পুরুষও খুশি হন। সব সময়ে, বিরোধ বা সংঘর্ষের পরিস্থিতি এড়ানো উচিত। একই সঙ্গে শান্তি, সংযম ও আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে।

শিয়াল

শনিদেবের বাহনের মধ্যে শিয়ালের নামও রয়েছে। শনি শিয়ালে চড়ে থাকলে ক্ষতি হয়। আর্থিক ক্ষতির সম্ভাবনা প্রবল। শনি যদি শিয়ালের উপর অশ্বারোহণ করে তাহলে শনির প্রতিকার করতে হয়।

রাজহাঁস

রাজহাঁসকে শনির বাহন মনে করা হয়। শনিদেব রাজহাঁস পছন্দ করেন। রাজহাঁস বুদ্ধিমত্তা, কঠোর পরিশ্রম এবং ভাগ্যের লক্ষণ। শনি রাজহাঁসে চড়ে থাকলে শুভ ফল পাওয়া যায়। তাই এই পাখির প্রতি সব সময় শ্রদ্ধা থাকা উচিত।

ময়ূর

ময়ূরও শনিদেবের বাহন। ময়ূর জীবনের আনন্দ এবং সুখের সূচক। ময়ূরের কখনই ক্ষতি করা উচিত নয়। নয়তো শনিদেব ক্রুদ্ধ হন এবং কঠোর শাস্তি দেন। গ্রীষ্মকালে ময়ূরের জন্য জলের ব্যবস্থা করলে শনিদেব খুশি হন। এই সময়ে কঠোর পরিশ্রমের ফলের পাশাপাশি, ভাগ্যের সহযোগিতাও পায় সেই ব্যক্তি।

Advertisement

হাতি

শনিদেবের বাহন হাতিকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। হাতির সেবা করলে শনি সংক্রান্ত দোষ-ত্রুটি কমে যায়। হাতিকে ফল খাওয়ালে শনি ও রাহু-কেতু শান্ত হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, শনিদেব যখন হাতিতে চড়ে আসেন, তখন অর্থ, সম্মান প্রভৃতি লাভ হয়।

মহিষ

এছাড়াও শনিদেবের আরেক বাহন মহিষ। এজন্যে এই পশুকে ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত রাখা উচিত নয়। এতে শনিদেব ক্রুদ্ধ হন। শনি অশুভ অবস্থায় মহিষকে খাওয়াতে হবে। এই পরিস্থিতিতে, বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করা ভাল।

সিংহ 

শনিদেবও আরেক বাহন সিংহ। শনি সিংহে চড়ে থাকলে তা শুভ। সিংহের উপর চড়ে শত্রুদের বিরুদ্ধে জয়লাভ করে। এই সময়ে সেই ব্যক্তিকে বুদ্ধিমত্তা এবং চতুরতার সঙ্গে কাজ করা উচিত।

ঘোড়া

শনিদেবের বাহন ঘোড়া। ঘোড়াকে শক্তির প্রতীক মনে করা হয়। ঘোড়ার সেবা করলে শনিদেব খুশি হন। কথিত আছে শনিদেবের বাহন ঘোড়া হলে শুভ ফল পাওয়া যায়। এই সময়ে আপনি যদি বিচক্ষণতার সঙ্গে কাজ করেন, তবে আপনি সহজেই আপনার শত্রুদের থেকে জয়লাভ করতে পারেন। এই সময়টা উদ্যম আর শক্তিতে ভরপুর।

গাধা

গাধাকে শনিদেবের বাহন বলে মনে করা হয়। গাধাকে শান্ত প্রাণী হিসেবে বিবেচনা করা হয়। শনির গাধায় চড়া শুভ বলে মনে করা হয়। গাধাকে খাওয়ালে গ্রহরাজ প্রসন্ন হন। শুভ ফল মেলে কিন্তু কিন্তু পরিশ্রম বেশি করতে হয়। শনি যদি গাধার পিঠে চড়েন, তাহলে ব্যক্তির জীবনে অচলাবস্থা দেখা দেয়।

জ্যোতিষশাস্ত্রে শনিদেবকে নয়টি গ্রহের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। শনিকে একটি নিষ্ঠুর গ্রহ বলে মনে করা হয়। শনির গতি খুবই ধীর। এই কারণেই শনি একটি রাশি থেকে অন্য রাশিতে পরিবর্তন করতে প্রায় আড়াই বছর সময় নেয়। শনির ন্যায় ও শৃঙ্খলা অধিক প্রিয়। এর পাশাপাশি যারা দান ও সমাজসেবা করেন, তাদের প্রতিও তিনি প্রসন্ন হন। শনি অসন্তুষ্ট হলে, সেই ব্যক্তির জীবনে শিক্ষা, কর্মজীবন,স্বাস্থ্য, অর্থ, ব্যবসা, বিবাহিত জীবন,প্রেম- দাম্পত্য ইত্যাদি সম্পর্কিত সমস্যা হয়। তাই শনিদেবকে শান্ত ও সন্তুষ্ট রাখা অত্যন্ত জরুরি। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement