Advertisement

Solar Eclipse 2024 Timing In India: দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ আজ, ঠিক কখন? বিরল মহাজাগতিক ঘটনা সম্পর্কে সব তথ্য

Solar Eclipse 2024: ৮ এপ্রিল ২০২৪-এ বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণকে বৈজ্ঞানিক ও ধর্মীয়-জ্যোতিষ দুই দিক থেকেই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, গত ৫৪ বছরে এই অংশে এমন সূর্যগ্রহণ হয়নি।

সূর্যগ্রহণের সমস্ত খুঁটিনাটি তথ্য জেনে নিন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Apr 2024,
  • अपडेटेड 10:39 AM IST
  • ৮ এপ্রিল ২০২৪-এ বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণকে বৈজ্ঞানিক ও ধর্মীয়-জ্যোতিষ দুই দিক থেকেই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
  • জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, গত ৫৪ বছরে এমন সূর্যগ্রহণ হয়নি।
  • জ্যোতিষীরা এই সূর্যগ্রহণকে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। চৈত্র নবরাত্রির সময়ে এমন সূর্যগ্রহণের ঘটনা বেশ বিরল।

Solar Eclipse 2024: ৮ এপ্রিল ২০২৪-এ বছরের প্রথম সূর্যগ্রহণ। এই গ্রহণকে বৈজ্ঞানিক ও ধর্মীয় দুই দিক থেকেই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, গত ৫৪ বছরে এই অংশে এমন সূর্যগ্রহণ হয়নি।

জ্যোতিষীরা এই সূর্যগ্রহণকে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। চৈত্র নবরাত্রির সময়ে এমন সূর্যগ্রহণের ঘটনা বেশ বিরল। মীন রাশি ও রেবতী নক্ষত্রে এই গ্রহণ হতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক, এই সূর্যগ্রহণকে কেন এতটা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে এবং এতে সূতক সময় প্রযোজ্য হবে কি না।

এবারের সূর্যগ্রহণ বেশি গুরুত্বপূর্ণ কেন? (Solar Eclipse Today Timing)
পৃথিবী নিজের অক্ষের উপর ঘুরতে ঘুরতে সূর্যের চারদিকে ক্রমাগত প্রদক্ষিণ করে। ৮ এপ্রিল সূর্যগ্রহণের সময়, চাঁদ সূর্যের সামনে দিয়ে ঘণ্টায় ২,৪০০ কিলোমিটার বেগে যাবে। মূলত উত্তর আমেরিকার বাসিন্দারাই এই সূর্যগ্রহণ দেখতে পাবেন। পৃথিবীর এই অংশে বসবাসকারীরা প্রায় ৫৪ বছর পর এমন দৃশ্য দেখতে চলেছেন। এর আগে ১৯৭০ সালে এই ধরনের পূর্ণগ্রাস গ্রহণ দেখা গিয়েছিল। এরপর এখানে ফের ২০৭৮ সালে দেখা যাবে।

সূর্যগ্রহণ কখন ঘটবে?
ভারতীয় সময় অনুযায়ী, ৮ এপ্রিল রাত ৯টা ১২ মিনিট থেকে ৯ এপ্রিল দুপুর ২টা ২২ মিনিট পর্যন্ত বছরের প্রথম সূর্যগ্রহণ চলবে। সূর্যগ্রহণের মোট সময়কাল হবে ৫ ঘণ্টা ১০ মিনিট।

কোথায় সূর্যগ্রহণ দেখা যাবে? (Solar Eclipse Location)
৮ এপ্রিলের সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে না। শুধুমাত্র পশ্চিম ইউরোপ, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক, আর্কটিক, মেক্সিকো, উত্তর আমেরিকা (আলাস্কা বাদে), কানাডা, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চল, ইংল্যান্ডের উত্তর পশ্চিম অঞ্চল এবং আয়ারল্যান্ডে দেখা যাবে।

ভারতে কি সুতক কাল প্রযোজ্য (Surya Grahan 2024 Sutak Time)
সাধারণত, সূর্যগ্রহণের ১২ ঘণ্টা আগে থেকে সূতক সময় শুরু হয়। কিন্তু ভারতে ৮ এপ্রিলের সূর্যগ্রহণ দেখা যাবে না। তাই এখানে সূতক কালের নিয়মও প্রযোজ্য হবে না। তা নির্দ্বিধায় পুজো করতে পারেন। খাওয়া-দাওয়ার ক্ষেত্রেও যাঁরা নিয়ম-আচার মানেন, তাঁদেরও চিন্তা নেই। কারণ এক্ষেত্রেও কোনও নিষেধাজ্ঞা থাকবে না। দৈনন্দিন কাজে ঘরের বাইরেও যেতে পারেন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement