Advertisement

Sunset Vastu Tips: সূর্যাস্তের পরে এই কাজগুলি করলে, সুখ শান্তি বিদায় নেয়

সনাতন ধর্মে সূর্যাস্তের (Sunset) পর কয়েকটি কাজ করা নিষিদ্ধ। আপনি নিশ্চয়ই অনেকবার দেখেছেন বাড়ির বড়রা আপনাকে সূর্যাস্তের পর কয়েকটি কাজ করতে নিষেধ করেছেন। ধর্মীয় শাস্ত্রে (Religious Scriptures) বলা হয়েছে সূর্যাস্তের পর এমন কিছু কাজ না করতে, যা অশুভ (Inauspicious)।

সূর্যাস্তের পরে ভুলেও এই কাজগুলি করবেন না, বাড়ি থেকে সুখ চলে যাবে
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 18 Aug 2023,
  • अपडेटेड 8:02 AM IST
  • সন্ধ্যায় ঘুমাবেন না
  • তুলসী পুজো করবেন না
  • বাড়ি ঝাড় দেবেন না

Sunset Vastu Tips: সনাতন ধর্মে সূর্যাস্তের (Sunset) পর কয়েকটি কাজ করা নিষিদ্ধ। আপনি নিশ্চয়ই অনেকবার দেখেছেন বাড়ির বড়রা আপনাকে সূর্যাস্তের পর কয়েকটি কাজ করতে নিষেধ করেছেন। ধর্মীয় শাস্ত্রে (Religious Scriptures) বলা হয়েছে সূর্যাস্তের পর এমন কিছু কাজ না করতে, যা অশুভ (Inauspicious)। শাস্ত্রে বলা হয়েছে যে কাজগুলি সূর্যাস্তের পর করা নিষেধ। যদি কেউ এটা করে তাহলে তাকে সমস্যায় পড়তে হতে পারে।

১. সন্ধ্যায় ঘর ঝাড় দেবেন না

হিন্দু ধর্মে সূর্যাস্তের পরে বা সন্ধ্যায় ঘরে ঝাঁট দেওয়া নিষিদ্ধ। এমনটা বিশ্বাস করা হয় যে সন্ধ্যায় বাড়ির ভিতরে ঝাঁট দিলে অশুদ্ধি আসে এবং দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন। এছাড়া সন্ধ্যায় ঝাঁট দিলে ঘরের ইতিবাচক শক্তি বেরিয়ে যায়।

২. বাড়ির দোরগোড়ায় বসবেন না

জ্যোতিষশাস্ত্র অনুসারে, সন্ধ্যায় কোনও পুরুষ বা মহিলা বাড়ির দোরগোড়ায় বসবেন না। শাস্ত্রে সন্ধ্যায় বাড়ির চৌকাঠে বসে থাকা অশুভ বলে মনে করা হয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এটি করলে দেবী লক্ষ্মী আপনার বাড়িতে প্রবেশ করতে পারবেন না।

৩. সন্ধ্যায় ঘুমাবেন না

জ্যোতিষশাস্ত্রে বলা হয়েছে যে যদি একজন ব্যক্তি সন্ধ্যায় ঘুমোন (Sleep), তবে তিনি অনেক রোগের শিকার হতে পারেন। এর পাশাপাশি সন্ধ্যায় ঘুমোনো ব্যক্তির বয়সও কম হয়। হিন্দু ধর্মে গৃহে দেবী লক্ষ্মীর আগমনকে সূর্যাস্তের সময় ধরা হয়। এর সঙ্গে এটিও বলা হয়েছে যে কোনও ব্যক্তির সন্ধ্যায় তাঁর বাড়ির দরজা বন্ধ করা উচিত নয়।
৪. তুলসী পুজো করবেন না

হিন্দু ধর্মে তুলসীকে অত্যন্ত পবিত্র ও শুদ্ধ বলে মনে করা হয়। এমনকি তুলসী গাছের পুজোর কিছু নিয়মও বলা হয়েছে। এমন পরিস্থিতিতে শাস্ত্র অনুসারে সূর্যাস্তের পর তুলসী গাছকে স্পর্শ করা বা এর পাতা ছিঁড়ে ফেলা উচিত নয়। এটি করা অশুভ বলে মনে করা হয়। যদি কোনও ব্যক্তি এটি করেন, তাহলে মা লক্ষ্মী ক্রুদ্ধ হন এবং মা লক্ষ্মীর অসন্তুষ্টির সম্মুখীন হতে হয়।

Advertisement

৫. সূর্যাস্তের পর এই জিনিস দান করবেন না

বাস্তু নিয়ম অনুসারে, সূর্যাস্তের পরে দই, দুধ এবং নুন কাউকে দান করা উচিত নয়। এটা করলে ঘরে দারিদ্র্য আসে। এর পাশাপাশি আর্থিক সংকটের মুখে পড়তে হয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement