Advertisement

Tarapith Mandir: নতুন নিয়ম চালু হল তারাপীঠে, পুজো দিতে যাওয়ার আগে জেনে নিন

Tarapith Mandir: সম্প্রতি তারাপীঠের মূল গর্ভগৃহ থেকে সরানো হয়েছিল তারা মায়ের মূর্তি। আসলে করোনা লকডাউনের সময় মন্দিরের নানা কাজ হলেও, গর্ভগৃহের সংস্কারের কাজ করা যায়নি।

তারাপীঠের নতুন নিয়ম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Aug 2023,
  • अपडेटेड 4:20 PM IST

পশ্চিমবঙ্গের বীরভূম জেলার রামপুরহাট শহরের কাছে অবস্থিত তারাপীঠ (Tarapith)। তান্ত্রিক দেবী তারার মন্দির ও মন্দির- সংলগ্ন শ্মশানক্ষেত্রের জন্য বিখ্যাত তীর্থক্ষেত্র। হিন্দুদের বিশ্বাস, এই মন্দির ও শ্মশান অত্যন্ত পবিত্র তীর্থক্ষেত্র। অমাবস্যা বা বিশেষ তিথি ছাড়াও মন্দিরে পুণ্যার্থীদের ভিড় দেখা যায় সকাল থেকে। এমনকী অন্য রাজ্য থেকেও মা তারার (Maa Tara) পুজো দিতে ভিড় জমান ভক্তরা।  

সম্প্রতি তারাপীঠের মূল গর্ভগৃহ থেকে সরানো হয়েছিল তারা মায়ের মূর্তি। আসলে করোনা লকডাউনের সময় মন্দিরের নানা কাজ হলেও, গর্ভগৃহের সংস্কারের কাজ করা যায়নি। তারা মায়ের মূর্তি স্থানান্তরিত করে, সেই কাজ সম্পন্ন করা হয়। তারাপীঠের ভৈরবের মন্দিরে স্থানান্তরিত করা হয়েছিল তারা মায়ের মূর্তি। সেখানেই করা হয় দেবীর পূজার্চনা। মন্দির কমিটির তরফের খবর অনুযায়ী, গর্ভগৃহ ও বেদি সংস্কারের পাশাপাশি মন্দিরে রং করা হয়। যদিও গর্ভগৃহের বেদিতে নিত্য পুজোও চলছিল।  

দিন পাঁচেক পরে, বৃহস্পতিবার মধ্যরাতে ফের গর্ভগৃহে নিয়ে আসা হয় মায়ের মূর্তি। শুক্রবার সকাল থেকে গর্ভগৃহে মায়ের পুজো দিতে, ভিড় জমিয়েছিলেন ভক্তরা। সামনেই কৌশিকী অমাবস্যা। সেই সময় হাজার হাজার ভক্ত মন্দিরে আসেন প্রতি বছর। এজন্যে এর আগেই গর্ভগৃহ সংস্কারের কাজ শেষ করা হয়। সম্প্রতি রেলের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে, বেশ কিছুদিন ট্রেন চলাচল বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়। তারাপীঠে আগত বিপুল সংখ্যক ভক্ত ট্রেনে যাতায়াত করেন। শোনা যাচ্ছে, এই কারণে মন্দিরে ভক্তদের সমাগম অনেকটা কমে গিয়েছিল। আর এজন্যে এই সময়ই, প্রায় ১০ বছর পর মন্দির সংস্কারের সিদ্ধান্ত নেয় কমিটি।

গর্ভগৃহের মেঝের পুরু আস্তরণ, ভাঙা টাইলস ঠিক করা হয়েছে। এছাড়া দেবী স্নানের জল যেখান দিয়ে বেরয়,সেই নিকাশি নালা পরিষ্কার করা হয়েছে। মায়ের গর্ভগৃহ সম্পূর্ণভাবে শীত্তাপ নিয়ন্ত্রিত করা হবে। এয়ার কন্ডিশনার মেশিন বসানোর জন্য পাইপলাইন তৈরি হয়েছে। 

Advertisement

তবে মন্দির সংস্কারের পর বেশ কয়েকটি নতুন নিয়ম লাগু হয়েছে তারাপীঠে। পুজো দিতে যাওয়ার আগে, ভক্তদের তা জানা জরুরি। মন্দিরের সেবাইত কমিটি সূত্রে জানা যাচ্ছে, এবার থেকে আলতা,  নারকেল নিয়ে গর্ভগৃহে আর ঢুকতে পারবেন না ভক্তরা। সিঁদুর নিয়ে গেলেও, তা খোলা যাবে না। এইসবের কারণে দেবীর বেশভূষার সৌন্দর্য নষ্ট হয়। সেই সঙ্গে নারকেল ফাটানোর ফলে, মন্দিরের মেঝে ও দেওয়াল ক্ষতিগ্রস্ত হয়। এজন্যেই এসব নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মন্দির কমিটি।    
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement